• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইনকে বুড়ো আঙুল দেখিয়ে জোর করে সার্ভিস চার্জ, রেস্তরাঁগুলির সঙ্গে বৈঠকে বসছে কেন্দ্র

Google Oneindia Bengali News

নিয়ম অনুযায়ী রেস্তোরা–হোটেলগুলিতে সার্ভিস চার্জ নেওয়া বাধ্যতামূলক নয়। বিলে ওই জায়গাটা ফাঁকা রাখতে হয়। গ্রাহকের যদি ইচ্ছা হয় তবে তিনি সার্ভিস চার্জ দিতে পারেন। কিন্তু দেখা গিয়েছে, এই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে রেস্তোরাঁগুলি গ্রাহকের কাছ থেকে বাধ্যতামূলকভাবে সার্ভিস চার্জ আদায় করছে। তবে এবার এই নিয়ম নিয়ে তৎপর হল খোদ কেন্দ্র সরকার। কেন্দ্র রেস্তোরাঁগুলিকে সার্ভিস চার্জ ধার্য করার বিরুদ্ধে সতর্ক করেছে এবং একই সঙ্গে রেস্তোরাঁ মালিকদের জাতীয় সংগঠনের (‌এনআরএআই)‌ সঙ্গে ২ জুন বৈঠকে বসতে চলেছে মন্ত্রক।

সার্ভিস চার্জ নিয়ে রেস্তরাঁগুলির সঙ্গে বৈঠকে বসছে কেন্দ্র

উপভোক্তা বিষয়ক বিভাগের সচিব রোহিত কুমার সিং এক চিঠিতে এনআরএআই–কে জানিয়েছেন স্বেচ্ছায় সার্ভিস চার্জ দেওয়ার বদলে রেস্তোরাঁগুলি তা বলপূর্বক আদায় করছে এবং সেটা ভোক্তার বিবেচনার ওপর নির্ভর করছে তিনি আদৌও সেটা দেবেন কিনা, তা বাধ্যতামূলক নয়। উপভোক্তা বিষয়ক সচিব বলেন, '‌যেহেতু এই সমস্যাটি দৈনিক ভিত্তিতে ব্যাপকভাবে ভোক্তাদের প্রভাবিত করে এবং ভোক্তাদের অধিকারের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে, তাই আমাদের উপভোক্তা মন্ত্রক এটিকে ঘনিষ্ঠভাবে যাচাই এবং বিস্তারিতভাবে পরীক্ষা করা প্রয়োজন বলে মনে করছি।

উপভোক্তা, খাদ্য ও জন বন্টন বিষয়ক মন্ত্রক তাদের বিবৃতিতে জানিয়েছে যে ক্রেতাদের সার্ভিস চার্জ মেটাতে বাধ্য করা হচ্ছে। তাও রেস্তোরাঁর ইচ্ছামতো চড়া হারে। বিল থেকে সার্ভিস চার্জ সরাতে বললে ক্রেতাদের হেনস্থা করা হচ্ছে। তাঁদের আইন সম্পর্কে ভুল বোঝানো হচ্ছে। জাতীয় উপভোক্তা হেল্পলাইনে এই নিয়ে একাধিক অভিযোগ রোজই জমা পড়ছে।

বিবৃতিতে বলা হয়েছে ২ জুন এই সংক্রান্ত বৈঠক হবে রেস্তোরাঁ মালিকদের জাতীয় সংগঠনের সঙ্গে। যেখানে এই বিষয়ে, বৈঠকে রেস্তোরাঁগুলিতে পরিষেবা চার্জ বাধ্যতামূলক করার বিষয়ে আলোচনা হবে। এছাড়া অন্য কোনো ফি বা চার্জের নামে বিলে সার্ভিস চার্জ যোগ করা, এই সার্ভিস চার্জ বাধ্যতামূলক নয়, তা ক্রেতাদের ইচ্ছা ও স্বেচ্ছার ওপর নির্ভরশীল এবং ক্রেতা যদি সার্ভিস চার্জ দিতে না চান তবে তাঁকে হেনস্থা করা থেকে বিরত রাখা নিয়েও আলোচনা হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের এপ্রিল মাসের নির্দেশিকা অনুযায়ী, একটি রেস্তোরাঁয় গ্রাহকের খেতে যাওয়ার অর্থ সার্ভিস চার্জ দেওয়ার সম্মতি হিসাবে বোঝানো যায় না। সার্ভিস চার্জ প্রদানের উপর ভিত্তি করে প্রবেশের উপর কোন সীমাবদ্ধতা উপভোক্তা সুরক্ষা আইনের লঙ্ঘন। রেস্তোরাঁগুলি সাধারণত পরিষেবা চার্জ হিসাবে পাঁচ থেকে ১০% এর মধ্যে চার্জ করে। মন্ত্রকের বক্তব্য, পাঁচ বছর আগেই এ সংক্রান্ত গাইডলাইন থাকা সত্ত্বেও তা মানা হচ্ছে না।

English summary
The center warned the restaurants about the service charge, a meeting has been called
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X