• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোহালিতে বিস্ফোরণের পিছনে কি সন্ত্রাস? একাধিক প্রশ্নের উত্তর খুঁজতে কাজ শুরু কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির

Google Oneindia Bengali News

মোহালিতে পঞ্জাব গোয়েন্দা পুলিশের সদর দফতরে বিস্ফোরণের (blast) তদন্ত শুরু করেছে একাধিক কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সোমবার সন্ধের হামলায় গোয়েন্দা পুলিশের সদর দফতরের জানলার কাঁচগুলি ভেঙে যায়। ঘটনার তদন্তের পাশাপাশি ফরেনসিক দলও সেখানে যায়।

একসঙ্গে কাজ শুরু বিভিন্ন গোয়েন্দা সংস্থার

একসঙ্গে কাজ শুরু বিভিন্ন গোয়েন্দা সংস্থার

এদিকে বিস্ফোরণের পরে সতর্ক দেশের গোয়েন্দা সংস্থাগুলি। সূত্রের খবর অনুযায়ী, মোহালি বিস্ফোরণের তদন্তে নেমেছে ইন্টেলিজেন্স ব্যুরো, রিসার্চ অ্যান্ড অ্যানালিসির উইং (র), মিলিটারি ইন্টেলিডেন্স (এমআই), বর্ডার সিকিউরিটি ফোর্সের ইন্টেলিজেন্স উইং।

হতে পারে রকেট চালিত গ্রেনেড

হতে পারে রকেট চালিত গ্রেনেড

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সঙ্গে যুক্ত এক আধিকারিক বলেছেন, আক্রমণে রকেট চালিত গ্রেনেড ব্যবহার করা হয়েছিল। যা ব্যবহার করা একরকমের অস্বাভাবিক বলেই মনে করছে গোয়েন্দা সংস্থাগুলি। কেননা এর আগে বিস্ফোরণে গ্রেনেড ব্যবহার করা হলেও, রকেট চালিত গ্রেনেডের ব্যবহার উদ্বেগজনক।

যেসব প্রশ্ন উঠে আসছে

যেসব প্রশ্ন উঠে আসছে

এই ঘটনার পরে যেসব প্রশ্ন উঠে আসছে, তার মধ্যে রয়েছে এখনও কেন কোনও সন্ত্রাসবাদী সংগঠন এর দায় স্বীকার করেনি। আবার পঞ্জাব পুলিশের তরফে বলা হচ্ছে, এর সঙ্গে কোনও জঙ্গি যোগ নেই। ডিজি ও মুখ্যমন্ত্রী এব্যাপারে গ্রেফতারি নিয়ে কেন আলাদা কথা বলছেন, সেই প্রশ্নও উঠছে। রকেট চালিত গ্রেনেড ব্যবহারের যে অভিযোগ উঠছে, তা রাশিয়ার অস্ত্র হতে পারে বলেও সন্দেহ করা হচ্ছে। কিন্তু তা কীভাবে এল, সেই প্রশ্নও উঠছে। গত বেশ কিছুদিন ধরে আশপাশের খালিস্তানি সমর্থকদের সক্রিয় হওয়ার খবর পাওয়া গিয়েছে। যারা হিমাচল প্রদেশের বিধানসভার বাইরে খালিস্তানি পতাকা টানিয়েছে, তারাও মোহালির এই হামলার পিছনে রয়েছে কিনা প্রশ্ন উঠছে। পাকিস্তান থেকে রকেটচালিত গ্রেনেড পাঠানো হয়েছিল কিনা তা নিয়েও প্রশ্ন উঠছে।

আগের জারি সতর্কতা

আগের জারি সতর্কতা

৯ মে হিমাচল প্রদেশের বিধানসভার বাইরে খালিস্তানি পতাকা টানানোর পরেই সেখানকার ডিজিপি প্রতিবেশী রাজ্যগুলিকে সতর্ক থাকার বার্তা দিয়েছিলেন। অন্যদিকে মোহালিতে বিস্ফোরণের পরেও পঞ্জাব পুলিশ সতর্কতা জারি করেছে। তবে এখনও পর্যন্ত লিখিত কিছু দেওয়া হয়নি। মৌখিকভাবে সব পুলিশ কর্তাদের সতর্ক থাকার জন্য বলা হয়েছে।

একাধিক সন্দেহভাজন গ্রেফতার

একাধিক সন্দেহভাজন গ্রেফতার

৮ মে পঞ্জাবের তরণতারণে দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে ২.৫ কেজি ওজনের একটি ধাতব বাক্সে আরডিএক্স সজ্জিত আইইডি উদ্ধার করা হয়েছে। এর আগে ৫ মে হরিয়ানার কর্নালে চার সন্দেহভাজন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছিল। পুলিশ তাদের তিন জনের কাছ থেকে ২.৫ কেজি ওজনের তিনটি আইইডি উদ্ধার করে।

অশনি নিয়ে সকলকে সতর্কবার্তা দিলেন সুকান্ত মজুমদার

English summary
Central intelligence agencies have started their work on Mohali blast and give alert
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion