• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পঞ্জাব সরকারকে ধর্মস্থানে নিরাপত্তা বাড়িয়ে অপ্রীতিকর ঘটনা আটকাতে বলল কেন্দ্র

  • |
Google Oneindia Bengali News

পঞ্জাবে সাম্প্রতিক ধর্ম অবমাননার প্রচেষ্টা তার তার পরিপ্রেক্ষিতে হওয়া গণপিটুনির ঘটনার জন্য রাজ্যটির সরকারকে সতর্ক করল কেন্দ্র। সম্প্রতি পঞ্জাবের অমৃতসর এবং কাপুরথালায় দুজন অজ্ঞাতপরিচয় যুবককে পিটিয়ে হত্যা করেছে ক্রুদ্ধ জনতা। তাদের বিরুদ্ধে অভিযোগ তারা ধর্মবিদ্বেষ ছড়ানোর চেষ্টা করছিল৷

পঞ্জাব সরকারকে ধর্মস্থানে নিরাপত্তা বাড়িয়ে অপ্রীতিকর ঘটনা আটকাতে বলল কেন্দ্র

এরপরই কেন্দ্র, পঞ্জাব সরকারকে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর জন্য নির্দেশ জারি করেছে এবং এই ধরনের ঘটনা এড়াতে রাজ্যের সমস্ত ধর্মীয় উপাসনালয়ে পরিস্থিতি কড়া পর্যবেক্ষণে রাখতে বলেছে! সূত্রের মতে, পঞ্জাবের শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করে হিংসা ছাড়ানোর জন্য ধর্মীয় স্থানগুলিকে টার্গেট করা হতে পারে। পাঞ্জাব কংগ্রেসের প্রধান নভজ্যোত সিং সিধুও বিষয়টি কড়া প্রতিক্রিয়া দিয়েছেন। সংবাদমাধ্যমে সিধু বলেছেন, রাজ্যে শান্তি নষ্ট করার ষড়যন্ত্র করা হচ্ছে। তিনি আরও বলেছিলেন যে ইচ্ছাকৃত বিদ্বেষমূলক কাজ যা ধর্মীয় অনুভূতিকে ক্ষুব্ধ করার উদ্দেশ্যে করা হয় তাদের প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার সঙ্গেই শাস্তির ব্যবস্থা করা উচিত।

শিরোমনি গুরুদ্বার প্রবন্ধক কমিটি (এসজিপিসি) সোমবার ধর্মীয় গ্রন্থের অবমাননা বা অসম্মানের ক্ষেত্রে মৃত্যুদণ্ডের বিধান অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে। কমিটির প্রধান হরজিন্দর সিং বলেছেন, যে ধরনের ঘটনা জনসাধারণের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে সেগুলি কড়া হাতে মোকাবিলা করতে হবে। তিনি সরকারের স্পেশাল ইনভেস্টিগেশন টিম (এসআইটি) নিয়েও প্রশ্ন তোলেন যেটি ১৮ ডিসেম্বর স্বর্ণ মন্দিরে ধর্ম অবমাননার অভিযোগের তদন্তের জন্য গঠিত হয়েছে। এসজিপিসি বলেছে যে তারা একটি ছয় সদস্যের একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে পুরো ঘটনার তদন্ত করার জন্য।
সিং আরও বলেন যে স্বর্ণ মন্দিরে যা কিছু ঘটেছে তা প্রতিরক্ষায় প্রতিক্রিয়াকে চ্যালেঞ্জ করে। তিনি বলেন, অভিযুক্ত যুবক কমান্ডো প্রশিক্ষণ নিয়েছিল বলে মনে হচ্ছে।

শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি (এসজিপিসি) রবিবার স্বর্ণ মন্দিরে (তাদের দাবি মতো) ধর্ম অবমাননার প্রচেষ্টার জন্য অনুশোচনা প্রকাশ করতে একটি 'অখন্ড পথ' (পবিত্র ধর্মগ্রন্থের নিরবচ্ছিন্ন পাঠ) শুরু করেছে। গুরুদ্বারা মানজি সাহেব দিওয়ান হলে এই 'অখণ্ড পথ' পাঠ-এর শুরুতে উপস্থিত ছিলেন এসজিপিসি সভাপতি হরজিন্দর সিং। তিনি আরও বলেন যে শনিবার সন্ধ্যায় স্বর্ণ মন্দিরে সংঘটিত ধর্মবিশ্বাসে আঘাতের প্রচেষ্টা সমগ্র শিখ সম্প্রদায়ের জন্য গভীর মানসিক এবং আধ্যাত্মিক যন্ত্রণার কারণ তৈরি করেছে।

Positive Story : ওমিক্রণ আতঙ্কের মধ্যেই রাজ্যে নিম্নমুখী করোনা গ্রাফ

English summary
The Center told the Punjab government to increase security at places of worship to prevent untoward incidents
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X