• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে পাল্টা বার্তা কেন্দ্রের, কিসের ইঙ্গিত দিল প্রধানমন্ত্রীর দফতর

আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তি করার জন্য অধৈর্য নয় ভারত। তাড়াহুড়োর কিছু নেই। ট্রাম্পের মন্তব্যের পাল্টা জবাবে জানাল কেন্দ্র। বাণিজ্য চুক্তি নিয়ে ট্রাম্পের সফরের আগেই জমে উঠেছে দুই দেশের রাজনৈতিক চাপান উতর।

এখনই চূড়ান্ত হচ্ছে না বাণিজ্য চুক্তি

এখনই চূড়ান্ত হচ্ছে না বাণিজ্য চুক্তি

আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার মাত্র কয়েকদিন আগেই ট্রাম্প জানিয়েছেন এই সফরে ভারতের সঙ্গে কোনও বাণিজ্য চুক্তিতে যাবে না আমেরিকা। কারণ ভারতের আপ্যায়ণে তিনি খুব একাটা সন্তুষ্ট নন। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তাঁক বিশেষ পছন্দ। সেকারণেই এই ভারত সফর বলে জানিয়েছেন ট্রাম্প। এর মাঝে বাণিজ্য নিয়ে একেবারেই যে ভারতকে নিরাশ করেছেন তা নয়। পরবর্তীকালে ভারতের জন্য বড় একটি বাণিজ্য চুক্তি তিনি ভেবে রেখেছেন বলে জানিয়েছেন। সেটা নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেও স্বাক্ষরিত হতে পারে।

কেন্দ্রের পাল্টা জবাব

কেন্দ্রের পাল্টা জবাব

ট্রাম্পের এই বক্তব্য শোনার পর চুপ করে বসে থাকেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। কেন্দ্রের তরফে জানানো হয়েছে ভারতও আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তি করতে মরিয়া হয়ে ওঠেনি। ভারতেরও কোনও তাড়াহুড়ো নেই। ভারত দুই দেেশর পক্ষেই লাভ জনক চুক্তিতে আগ্রহী। প্রসঙ্গত উল্লেখ্য একাধিক মার্কিন পণ্যের আমদানিতে ভারত চড়া শুল্ক আরোপ করেছিল। এই নিয়ে ট্রাম্প অসন্তোষও প্রকাশ করেছিলেন।

উন্নয়নশীল দেশের তালিকা থেকে বাদ ভারত

উন্নয়নশীল দেশের তালিকা থেকে বাদ ভারত

ট্রাম্প সফরে আসার আগেই একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বের উন্নয়নশীল দেশের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে ভারতকে। এতে ভারতের মান হয়তো বাড়ল কিন্তু অন্যদিকে চাপ আরও বাড়ল। কারণ দেশের আর্থিক মন্দার পরিস্থিতি উন্নয়নশীল দেশের তালিকায় থেকে বাদ পড়ায় অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হবে ভারতকে।

English summary
Center on India-America trade deal contro
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X