• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে নীতীশকে বড় টোপ বিজেপির, লালুর সঙ্গ কি তবে ত্যাগ করবে জেডিইউ

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে বড় টোপ দিল বিজেপি। রাজ্য গেরুয়া বাহিনীর প্রস্তাব, মহাজোট থেকে বেরিয়ে আসুন নীতীশ কুমার। তাহলে প্রয়োজনে বাইরে থেকে সমর্থন দিতেও পিছপা হবে না বিজেপি।

তবে এক্ষেত্রে বিহারের রাজ্য বিজেপি নেতৃত্ব নীতীশকে টোপ দিলেও কেন্দ্রীয় নেতৃত্বই যে শেষ সিদ্ধান্ত নেবে সেটাও স্পষ্ট করে জানানো হয়েছে। বিহারের বিজেপি প্রধান নিত্যানন্দ রাই জানিয়েছেন, রাজ্যের স্বার্থে বিজেপি নীতীশ কুমারকে বাইরে থেকে সমর্থন দিতে তৈরি।

বিহারে নীতীশকে বড় টোপ বিজেপির, লালুর সঙ্গ ছাড়বে জেডিইউ

তবে সেক্ষেত্রে নীতীশের জেডিইউকে মহাজোট ছেড়ে বেরিয়ে আসতে হবে বলে শর্ত দিয়েছেন নিত্যানন্দ।

গত কয়েকদিন ধরে লালুপ্রসাদ যাদবের বাড়িতে সিবিআই হানা নিয়ে রাজ্য রাজনীতি সরগরম। অন্যদিকে নীতীশ কুমারের রাজনৈতিক কেরিয়ার অনেক বেশি স্বচ্ছ্ব, দাগহীন। সেজন্যই লালুর বিপাকে পড়াকে কাজে লাগিয়ে নীতীশকে দলছুট করার কৌশল নিয়েছে বিজেপি।

গত শুক্রবার সিবিআই লালুপ্রসাদের বিরুদ্ধে দুর্নীতি মামলায় অভিযোগ দাখিল করেছে। লালুর স্ত্রী রাবড়ি দেবী, ছেলে তেজস্বী যাদব, প্রাক্তন আইআরসিটিসি ডিরেক্টর পিকে গোয়েল সহ একাধিক ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা করেছে।

রাঁচি ও পুরীতে ২০০৬ সালে লালু রেলমন্ত্রী থাকাকালীন অবৈধভাবে হোটেলের বরাত পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। সেই সূত্রে সিবিআই পাটনা, দিল্লি, গুরুগ্রাম ও অন্যান্য মোট ১২টি জায়গায় তল্লাশি চালিয়েছে।

এই নিয়েই আরজেডি ও জেডিইউয়ের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়েছে। বিহারের উপমুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদবের এই দুর্নীতিতে নাম জড়িয়েছে। তাঁর ইস্তফা নিয়ে বিরোধীরা ইতিমধ্যে সরব হয়েছে। এমনকী জেডিইউ বিধায়করাও এই বিষয়ে নীতীশ কুমারের মতামত চেয়ে সরব হয়েছেন।

যদিও আরজেডি স্পষ্ট জানিয়েছে, তেজস্বী যাদব কোনওভাবেই ইস্তফা দেবেন না। এমনকী নীতীশ কুমারের সঙ্গেও আরজেডির সম্পর্ক নিয়ে কোনও ধোঁয়াশা নেই বলে লালু যাদব দাবি করেছেন। আর এসবের মাঝেই নীতীশের প্রতি সহানুভূতি দেখিয়ে বিজেপি নয়া চাল চালল বলেই মত ওয়াকিবহাল মহলের।

English summary
Can provide outside support to Nitish Kumar if he quits ruling alliance, says Bihar BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X