• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খারাপ নেটওয়ার্কের মধ্যেও এবার ওয়াই-ফাইয়ের মাধ্যমেই করা যাবে কল

  • |

ভারতে টেলিকম পরিষেবায় নতুন দিগন্ত খুলতে চলেছে এবার ভয়েস ওভার ওয়াই-ফাই বা ভোই-ফাই টেকনোলজির হাত ধরে। এই প্রযুক্তির মাধ্যে এবার আপনার মোবাইলের ওয়াইফাই সংযোগের মাধ্যমেই বিনা বাধায় আপনার প্রয়োজনীয় কল করতে পারবেন।

ভোই-ফাই টেকনোলজির হাত ধরে এবার কল করা যাবে ওয়াইফাইয়ের মাধ্যমে

এই বিশেষ প্রযুক্তির কল গুলি করার ক্ষেত্রে আর শুধুমাত্র ভরসা করতে হবে না মোবাইল নেটওয়ার্কের উপর। মোবাইল পরিষেবা প্রদানের ক্ষেত্রে নেটওয়ার্ক জ্যামিং বা কল ড্রপের মতো সমস্যা গুলিকে এর পর সহজেই ব্যবহারকারীরা এড়িয়ে যেতে পারবেন বলে মত ওয়াকিবহাল মহলের। নেটওয়ার্ক কভারেজ বিনা বাধায় এবার যে কোনও জায়গা থেকে বিনা বাধায় এই ভয়েস ওভার ওয়াই-ফাই কল গুলি করা সম্ভব হবে।

বর্তমানে হোয়াটসঅ্যাপ, স্কাইপ এবং ফেসবুক মেসেঞ্জারের মতো প্ল্যাটফর্ম গুলিতে সার্ভিস প্রোভাইডারের প্রদত্ত ইন্টারনেটের মাধ্যমে ওয়াই-ফাই এবং মোবাইল ডেটার মাধ্যমে বিনামূল্যে কল করার সুবিধা দেয়। পাশাপাশি কিছু বছর আগেই টেলিকম সংস্থা জিও-র হাত ধরে শুরু হয় ভিওএলটিই, বা ভয়েস ওভার এলটিই প্রযুক্তি।

৪জি টেকনোলজির মাধ্যমে আরও উচ্চমানের কল এবং কল ড্রপের সম্ভাবনা হ্রাস করার জন্যই মূলত ভিওএলটিই প্রযুক্তির প্রচলন হয়। বর্তমানে ভয়েস ওভার ওয়াই-ফাই বা ভোইফাই প্রযুক্তিও ভিওএলটিই-র নবতম সংযোজন বলে জানা যাচ্ছে।

এদিকে আগামী ২০২২ সালের মধ্যে ভারতে আনুষ্ঠানিক ভাবে ৫জি প্রযুক্তির সূচনা হয়ে যাবে জোর জল্পনা শুরু হয়েছে টেলিকম সেক্টরে, তার আগে এই নতুন ভোই-ফাই প্রযুক্তি টেলকম পরিষেবার দুনিয়ায় নতুন ছাপ ফেলবে বলেই মনে করা হচ্ছে।

English summary
In Bad networks area now calls can be made over Wi-Fi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X