• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে জোট শরিকদের মধ্যে অংশীদারি বিবাদ তুঙ্গে, বিজেপি রেফারির ভূমিকায়

চিরাগ পাসওয়ান এবং জিতেনরাম মাঝি- উভয়েই বিহারে দলিত ভোট-ব্যাংকের প্রতিনিধিত্ব করেন। এখন প্রশ্ন এনডিএ শিবির কাকে গুরুত্ব দেবে। এলজেপি সুপ্রিমো চিরাগ পাসওয়ানের বাবা কেন্দ্রীয়মন্ত্রী রামবিলাস পাসওয়ান বিজেপির দীর্ঘদিনের সঙ্গী। আর জিতেনরাম মাঝি বিজেপি জোটের প্রধান শরিক জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমারের মিত্র।

অংশীদারি বিবাদ

অংশীদারি বিবাদ

চিরাগ পাসওয়ান জিতেনরাম মাঝিকে এখনও এনডিএর অংশীদার হিসাবে মানতে অস্বীকার করেছেন। তিনি বলেন, এনডিএর প্রচার পরিকল্পনা, আ্রসন বণ্টণ বা অন্। কোনও বিষয় নিয়ে জেডিইউ একা সিদ্ধান্ত নিতে পারে না। উল্লেখ্য, জেডিইউ-এর উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছে চিরাগের এলজেপি, তারা বলেছে যে তারা বিজেপির সঙ্গে আছে, জেডিইউয়ের সঙ্গে নেই।

পোস্টার যুদ্ধে চিরাগ বনাম জিতেন

পোস্টার যুদ্ধে চিরাগ বনাম জিতেন

চিরাগ পাসওয়ানের ‘বিহার ফার্স্ট, বিহারী ফার্স্ট' প্রচারের শব্দবন্ধ নিয়ে "প্রথম বিহার নীতীশ কুমার" বলে একটি পোস্টার দিয়েছেন জিতেনরাম মাঝি। সেই পোস্টারে বিজেপি-জেডিইউ-হাম নেতারা থাকলেও, চিরাগ পাসওয়ান বা রামবিলাস পাসওয়ান নেই। ফলে এক অন্য জল্পনার বাতাবরণ তৈরি করে দিয়েছেন জিতেনরাম।

হামের এনডিএ-পোস্টারে চিরাগ নেই

হামের এনডিএ-পোস্টারে চিরাগ নেই

বিজেপি-জেডিইউ-হামকেই বিহারের এনডিএ জোট হিসেবে দেখিয়েছেন জিতেনরাম। চিরাগ পাসওয়ান বিজেপি-জেডিইউ সরকার থেকে বেরিয়ে আসার বার্তা দেওয়ার পর জেডিইউ তাঁর মিত্রশক্তি জিতেনরাম মাঝিকে দিয়ে বিজেপি ও তাঁর জোটসঙ্গীকে বিশেষ বার্তা দিয়েছে বলে রাজনৈতিক মহলের অভিমত।

জেডিইউয়ের বিরুদ্ধে প্রার্থী চিরাগের!

জেডিইউয়ের বিরুদ্ধে প্রার্থী চিরাগের!

এর জবাবে এলজেপি আবার পাল্টা বিস্ফোর ঘটিয়ে দিয়েছে। তারা জানিয়েছে বিহার বিধানসভা নির্বাচনে ১৪৩ জন প্রার্থী দেবে। জেডিইউ মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে এলজেপি প্রার্থী দেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন চিরাগ পাসোয়ান। মোট কথা চিরাগ বনাম ডিতেমরামনের লড়াই এখন বিজেপির কাছে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

চিরাগ-জিতেন যুদ্ধ, বিজেপি রেফারি

চিরাগ-জিতেন যুদ্ধ, বিজেপি রেফারি

দুই শরিকের রাজনৈতিক লড়াই বিহারে বিজেপির সবচেয়ে বড় মাথাব্যথা। এই চিরাগ পাসওয়ান বনাম জিতেনরাম মাঝির প্রতিযোগিতায় রেফারির ভূমিকা পালন করতে হবে বিজেপিকে। রামবিলাস পাসওয়ান এবং নীতীশ কুমারের মধ্যে যে বিশ্বাসঘাতকতা বোধ কাজ করবে না, সেটা বোঝাতে হবে উভয়কেই।

দলিত ভোটব্যাঙ্কের লড়াইয়ে যুযুধান দুই শরিক, বিহারে পাসওয়ান বনাম নীতীশ

English summary
BJP now plays role of referee to solve alliance dispute in Bihar Assembly Election 2020,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X