• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তামিলনাড়ু পুরভোটে বিপুল জয় ডিএমকের, বিজেপিকে দেখতে হচ্ছে আতসকাঁচ দিয়ে

তামিলনাড়ু পুরভোটে বিপুল জয় ডিএমকের, বিজেপিকে দেখতে হচ্ছে আতসকাঁচ দিয়ে
  • |
Google Oneindia Bengali News

তামিলনাড়ুর পুরভোটে এবারও দাগ কাটতে পারল না বিজেপি। বিগত বিধানসভা নির্বাচনে বিজেপি দাঁত ফোটাতে পারেনি এ রাজ্যে। এআইএডিএমকের সঙ্গে জোট করেও ফায়দা হয়নি। এবারও বিজেপি উল্লেখযোগ্য ফলাফল করতে পারল না। তামিলনাড়ুতে বেহাল ছবি ধরা পড়ল গেরুয়া শিবিরের। ডিএমকে ড্যাংডেঙিয়ে জয় হাসিল করে নিল তামিলনাড়ুতে।

বিজেপির পরাজয় বিশেষ তাৎপর্যপূর্ণ

বিজেপির পরাজয় বিশেষ তাৎপর্যপূর্ণ

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন চলছে। ইতিমধ্যে তিন দফার ভোট হয়ে গিয়েছে। এখনও চার দফায় ভোট বাকি। পাঁচ রাজ্যের মধ্যে তিন রাজ্যে ভোট সম্পূর্ণ হয়ে গিয়েছে। ভোট বাকি মণিপুরে। আর উত্তরপ্রদেশে বাকি চার দফা। এই ভোটের মাঝে বাংলার পর তামিলনাড়ুতে বিজেপির পরাজয় বিশেষ তাৎপর্যপূর্ণ।

নগর-নির্বাচনে প্রর্যুদস্ত বিজেপি-জোট

নগর-নির্বাচনে প্রর্যুদস্ত বিজেপি-জোট

যে পাঁচটি রাজ্যে ভোট চলছে, তার মধ্যে পাঞ্জাব ছাড়া বাকি চার রাজ্যেই বিজেপি ক্ষমতায়। আর তামিলনাড়ুতে ২০২১-এর আগে পর্যন্ত এনডিএ-র এআইএডিএমকের সরকার ছিল। অর্থাৎ বিজেপি এতদিন ছিল শাসক-জোটে। কিন্তু ২০২১-এ যেভাবে প্রর্যুদস্ত হয়েছে বিজেপি-জোট, এই পুর নির্বাচনেও তার অন্যথা হল না।

ডিএমকের জয় এআইএডিএমকের বিরুদ্ধে

ডিএমকের জয় এআইএডিএমকের বিরুদ্ধে

মঙ্গলবার তামিলনাড়ু পুরসভার গণনা শুরু হয়। গণনার শুরু থেকেই ডিএমকে এগিয়ে থাকে পর্যাপ্ত প্রাধান্য নিয়ে। তামিলনাড়ুর পুরনিগম, পুরসভা ও নগর পঞ্চায়েতে একচ্ছত্র আধিপত্য নিয়ে দখল করেছে ডিএমকে। এআইএডিএমকে দ্বিতীয় স্থানে কিন্তু অনেক দূরবর্তী অবস্থান। এবার ভোটে এআইএডিএমকের কাছ থেকে অনেক আসন ছিনিয়ে নিয়েছে ডিএমকে।

পুরনিগম নির্বাচনে কার দখলে ক’টি

পুরনিগম নির্বাচনে কার দখলে ক’টি

তামিলনাড়ুর ২১ পুরনিগমের মোট ১৩৭৪টি ওয়ার্ডের মধ্যে ডিএমকে একাই জয় পেয়েছে ৯৫২টিতে। আর এআইএডিএমকে জয় পেয়েছে ১৬৪টি ওয়ার্ডে। কংগ্রেস উঠে এসেছে তৃতীয় স্থানে। ডিএমকে-র সঙ্গী কংগ্রেস পেয়েছে ৭৩টি ওয়ার্ডে জয়। আর সিপিএম জয় পেয়েছে ২৪টি ওয়ার্ডে। বিজেপি রয়েছে তারপরের স্থানে। ২২টি ওয়ার্ডে জয় পেয়েছে বিজেপি। সিপিআই পেয়েছে ১৩টি ওয়ার্ড। শতাংশের বিচারে ৭৫ শতাংশ আসনে জয়ী হয়েছে ডিএমকে।

পুরসভা নির্বাচনে কার দখলে ক’টি

পুরসভা নির্বাচনে কার দখলে ক’টি

২১টি পুরনিগম ছাড়াও ১৩৮টি পুরসভায় ভোট হয়েছিল তামিলনাড়ুতে। এই ১৩৮ পুরসভায় ৩৮৪৩টি ওয়ার্ডের মধ্যে ডিএমকে জিতেছে ২৩৬০টি আসনে। দ্বিতীয় স্থানে থাকা এআইএডিএমকে জয় পেয়েছে ৬৩৮টি ওয়ার্ডে। কংগ্রেস জিতেছে ১৫১টি ওয়ার্ডে। তারপর রয়েছে বিজেপি। তাদের জয় ৫৬টিতে। আর সিপিএম ও সিপিআই পেয়েছে যথাক্রমে ৪১ ও ১৯টি আসন।

নগর পঞ্চায়েতের নির্বাচনে কে ক’টি

নগর পঞ্চায়েতের নির্বাচনে কে ক’টি

এছাড়া ৪৯০টি নগর পঞ্চায়েতের নির্বাচনে মোট ৭৬২১টি আসনের মধ্যে ডিএমকে জয় পেয়েছে ৪৩৮৮টিতে। আর এআইএডিএমকে পেয়েছে ১২০৬টি আসনে জয়। তারপর রয়েছে কংগ্রেস। কংগ্রেস ৩৬৮, বিজেপি ২৩০, সিপিএম ১০১, সিপিআই ২৬টি আসনে জিতেছে নগর পঞ্চায়েতে।

মোট আসনের নিরিখে কোন দল ক’টি

মোট আসনের নিরিখে কোন দল ক’টি

তামিলনাড়ুর ২১টি পুরনিগম, ১৩৮টি পুরসভা, ৪৯০টি শহর পঞ্চায়েত-সহ মোট ৬৪৯টি শহুরে স্থানীয় সংস্থায় মোট ১২৮৩৮টি আসনের মধ্যে ডিএমকে পেয়েছে ৭৭০০টি, এআইএডিএমকে পেয়েছে ২০০৮টি, কংগ্রেস পেয়েছে ৫৯২টি, বিজেপি ৩০৮টি, সিপিএম এবং সিপিআই পেয়েছে যাথাক্রমে ১৬৬ ও ৫৮টি আসন।

পা-ই প্রতিবাদের হাতিয়ার, ছবি এঁকে অভিনব প্রতিবাদ শিল্পীর পা-ই প্রতিবাদের হাতিয়ার, ছবি এঁকে অভিনব প্রতিবাদ শিল্পীর

Recommended Video

করোনা আপডেট: ফের ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ! গত ২৪ ঘন্টায় বাড়ল মৃতের সংখ্যাও

English summary
BJP has to be seen through the burning glass in Tamil Nadu due to DMK storm
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X