• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কংগ্রেস ছেড়ে বিজেপির সঙ্গে জোট! সাত দফা আলোচনার পর গাঁটছড়া বাঁধলেন অমরিন্দর

Google Oneindia Bengali News

সাত দফা আলোচনার পর নিশ্চিত হল বিজেপি এবং পাঞ্জাব লোক কংগ্রেসের জোট। আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচন প্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং সঙ্গে হাত মিলিয়ে নির্বাচনে লড়তে চলেছেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ থেকে অপসারিত হওয়ার পর কংগ্রেস ছেড়ে তিনি নতুন দল গড়েছিলেন। সেই পাঞ্জাব লোক কংগ্রেস এবার বিজেপির সঙ্গে লড়বে আসন্ন বিধানসভা নির্বাচনে।

ক্রমশ রাজ্যে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা
বিজেপি ও পাঞ্জাব লোক কংগ্রেসের জোট চূড়ান্ত

বিজেপি ও পাঞ্জাব লোক কংগ্রেসের জোট চূড়ান্ত

দীর্ঘ আলোচনার পর বিজেপি ও পাঞ্জাব লোক কংগ্রেসের জোট ঘোষণার বিষয়টি উভয় দলের পক্ষ থেকেই কনফার্ম করা হয়েছে। তবে দুই দল জোট করে পাঞ্জাব বিধানসভা নির্বাচনে লড়তে সম্মত হলেও এখনও আসন ভাগাভাগির মতো বিষয়গুলি চূড়ান্ত হয়নি। উভয় দলের পক্ষ থেকেই জানানো হয়েছে আসন ভাগাভাগির বিষয়ে আলোচনা পরে হবে।

গজেন্দ্র সিং শেখাওয়াত ও অমরিন্দর সিংয়ের বৈঠক

এদিন কেন্দ্রীয়মন্ত্রী তথা বিজেপির পাঞ্জাব ইনচার্জ গজেন্দ্র সিং শেখাওয়াতের সঙ্গে দিল্লিতে গিয়ে দেখা করেন পাঞ্জাব লোক কংগ্রেস দলের সুপ্রিমো তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। এদিন সাত দফা আলোচনায় বসেন তাঁরা। তারপর চূড়ান্ত হয় জোট করে লড়ার বিষয়টি। উভয় দল সম্মত হয় জোট করে পাঞ্জাব নির্বাচনে লড়তে।

পাঞ্জাবে জোট প্রসঙ্গে বিজেপি নেতার প্রতিক্রিয়া

পাঞ্জাব বিজেপির ইনচার্জ গজেন্দ্র সিং শেখাওয়াত বলেন, সাত দফা আলোচনার পর আমরা নিশ্চিত কেরছি যে, বিজেপি এবং পাঞ্জাব লোক কংগ্রেস আসন্ন পাঞ্জাব বিধানসভা নির্বাচনে একসঙ্গে লড়তে চলেছে। আসন ভাগাভাগির মতো বিষয়গুলি পরে আলোচনা করা হবে। পাঞ্জাব লোক কংগ্রেসের প্রধান ক্যাপ্টেন অমরিন্দর সিং তাতে সম্মত হন।

পাঞ্জাবে জোট প্রসঙ্গে ক্যাপ্টেনের প্রতিক্রিয়া

পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, আমরা প্রস্তুত এই নির্বাচনে জোট করে লড়তে। এবং আমরা আত্মবিশ্বাসী যে এই নির্বাচন আমরাই জিততে যাচ্ছি। আসন ভাগাভাগির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে আসন থেকে আসন পর্যালোচনার ভিত্তিতে। এই আলোচনায় জয়ের যোগ্যতাকে অগ্রাধিকার দেওয়া হবে। আমরা এই নির্বাচনে জিততে ১০১ শতাংশ দিতে তৈরি।

বিজেপি উদ্যোগী পাঞ্জাব লোক কংগ্রেস ও শিরোমণি অকালি দলের জোটে

বিজেপি উদ্যোগী পাঞ্জাব লোক কংগ্রেস ও শিরোমণি অকালি দলের জোটে

এর আগে ৭ ডিসেম্বর ক্যাপ্টেন অমরিন্দর সিং এবং কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত সাক্ষাৎ করেছিলেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আগেই বলেছিলেন, বিজেপি রাজ্য বিধানসভা নির্বাচনের আগে জোট বাঁধতে পাঞ্জাব লোক কংগ্রেসের অমরিন্দর সিং এবং প্রাক্তন শিরোমনি অকালি দল (এসএডি)-এর নেতা সুখদেব সিং ধিন্দসার সাথে আলোচনা করছেন।

কংগ্রেস থেকে পদত্যাগ করে ক্যাপ্টেন বিজেপির জোটে

কংগ্রেস থেকে পদত্যাগ করে ক্যাপ্টেন বিজেপির জোটে

উল্লেখ্য, অমরিন্দর সিং গত সেপ্টেম্বরে কংগ্রেস ছেড়ে নতুন দল কররা কথা ঘোষণা করেন। প্রদেশ কংগ্রেসের সভাপতি নভজ্যোত সিং সিধুর সঙ্গে ক্ষমতার দ্বন্দ্বে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসাবে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। তারপরই কংগ্রেস ছেড়ে অমরিন্দর সিং নতুন দল করেন এবং সেই দল বিজেপির সঙ্গে জোট করে ২০২২ সালের পাঞ্জাব বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা চূ়ড়ান্ত করল।

English summary
BJP confirms alliance with ex congress chief minister Amarinder Singh's Punjab Lok Congress in Punjab Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X