• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১৫-র পুনরাবৃত্তি চাইছে বিজেপি-জেডিইউ! ২০২০-র বুথ ফেরত সমীক্ষার পরও স্বপ্ন

২০১৫-র বিহারে বিধানসভা নির্বাচনে বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষাকে ভুল প্রমাণিত করে মহাজোটের জয়জয়কার হয়েছিল। বিজেপি হয়েছিল বোতলবন্দি। এবারও কি তেমন কোনও ফল হতে পারে বিহারে, নাকি বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষার সঙ্গে সাযুজ্য রেখে শেষ হাসি হাসবে মহাজোট। বিজেপি-জেডিইউ প্রায় হারের মুখে দাঁড়িয়ে এখন ২০১৫-র পুনরাবৃত্তি চাইছে।

২০২০-র নির্বাচনে অধিকাংশ সমীক্ষা মহাজোটের পক্ষে

২০২০-র নির্বাচনে অধিকাংশ সমীক্ষা মহাজোটের পক্ষে

এবার বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষাই কড়া টক্করে বিজেপি-জেডিইউ জোটকে হারিয়ে কংগ্রেস-আরজেডি-বামেদের মহাগোঠবন্ধনের জয় সূচিত করেছে। অনেকে আবার মহাজোটের পক্ষে ক্লিন সুইপ হবে বলে মনে করছে। স্থানীয় কিছু সংবাদমাধ্যম ছাড়া বিজেপি-জেডিইউয়ের পক্ষে রায় দেয়নি প্রায় কেউই।

২০১৫-র বুথ ফেরত সমীক্ষায় কী আভাস, একনজরে

২০১৫-র বুথ ফেরত সমীক্ষায় কী আভাস, একনজরে

২০১৫-র বিহার বিধানসভা নির্বাচনের আগে বুথ ফেরত সমীক্ষা অনেকে মহাজোটের পক্ষে রায় দিলেও, অনেকেই বিজেপির জয় দেখেছিল। কিন্তু আদতে তা হয়নি। এবিপি নিউজ-নিয়েলসন, সিএনএন-আইবিএন-অ্যাক্সিস জানিয়েছিল মহাজোট যথাক্রমে ১৩০ ও ১৭৬ পাবে। আর ইন্ডিয়া টুডে-সিসেরো, ইন্ডিয়া টিভি-টাইমস নাউ-সি ভোটার বলেছিলে যে কেউ জিততে পারে। এনডিটিভ বলেছিল ত্রিশঙ্কু হবে। আর নিউজ ২৪-টুডেজ চাণক্য বলেছিল বিজেপির পক্ষে ক্লিন সুইপ হবে।

বিহারে ২০১৫-র নির্বাচনের ফল যা হয়েছিল

বিহারে ২০১৫-র নির্বাচনের ফল যা হয়েছিল

বিহারের ২০১৫-র নির্বাচনে বিজেপির সঙ্গে লড়াই হয়েছিল বিরোধী মহোজোটের। সেই মহাজোটে ছিলেন নীতীশ কুমার ও লালুপ্রসাদ যাদব এবং রাহুল গান্ধী। বিজেপি পেয়েছিল মাত্র ৫৩টি আসন। আর মহাজোটের মধ্যে সর্বোচ্চ আসন পেয়েছিল আরজেডি ৮০টি, জেডিইউ ৭১টি এবং কংগ্রেস ২৭টি। ফলাফলের সঙ্গে সমীক্ষা মিলিয়ে দিয়েছিল একমাত্র সিএনএন-আইবিএন-অ্যাক্সিস। এবার এই লড়াইয়ে বিজেপির সঙ্গে জেডিইউয়ের জোট। আর লালু-পুত্র তেজস্বীর আরজেডি ও রাহুলের কংগ্রেসের সঙ্গে জোট বেঁধেছে বামেরা।

২০২০-র বুথ ফেরত সমীক্ষায় যে আভাস মিলেছে

২০২০-র বুথ ফেরত সমীক্ষায় যে আভাস মিলেছে

রায় দিয়েছে। রিপাবলিক-জন কি বাত জানিয়েছে মহাজোট পেতে পারে ১১৮ থেকে ১৩৮ আসন। বিজেপি-জেডিইউ ৯১ থেকে ১১৭। আর এবিপি নিউজ বলছে মহাজেট পেতে পারে ১০৮ থেকে ১৩১টি আর বিজেপি-জেডিইউ জোট ১০৪ থেকে ১২৮। তবে ইন্ডিয়া টুডে-মাই অ্যাক্সিসের বুথ ফেরত সমীক্ষা মহাজোটের পক্ষে ক্লিন সুইপের বার্তা দিয়েছে। মহাজোট পেতে পারে ১৩৯ থেকে ১৬১টি আসন। আর বিজেপি-জেডিইউ জোট পেতে পারে ৬৯ থেকে ৯১টি। সিএনএন নিউজ ১৮-চাণক্যের বুথ ফেরত সমীক্ষাও মহাজোটের পক্ষে ১৮০ আসন পাওয়ার আভাস দিয়েছে। বিজেপি নেমে আসবে ৫৫-তে। টাইমস নাউ-সি ভোটার জানিয়েছে বিহার ত্রিশঙ্কু হতে পারে।

পূর্ব মেদিনীপুর : এক মাস পর দিদির পুলিশের দাঁত ভাঙবে অমিত শাহ, মন্তব্য দিলীপের

অবৈধ ব্যবসায় হাত পড়তেই মুখ্যমন্ত্রীর হাহাকার! তৃণমূলকে 'বাঁধাকপি' বলে কটাক্ষ দিলীপ ঘোষের

English summary
BJP and JDU predict Bihar Assembly election 2020 result will be inversed of exit poll like 2015,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X