• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুই মুখ্যমন্ত্রীকে একসঙ্গে হারালেন! ব্যাঘ্রবিক্রমী নেতার দাপটে কংগ্রেসের জয়ের পথ প্রশস্ত

ছত্তিশগড়ে ১৫ বছরের গেরুয়া শাসনের অবসান ঘটেছে। বিজেপিকে পর্যুদস্ত করে ক্ষমতায় এসেছে কংগ্রেস। মধ্যপ্রদেশ ভেঙে ছত্তিশগড় পৃথক রাজ্য হওয়ার পর কংগ্রেস এই প্রথম বিজেপিকে হারাল। আর এই মিশনে রাহুলের দলে প্রধান সেনাপতির ভূমিকায় ছিলেন যিনি, তিনি হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেশ বাঘেল। এক যুদ্ধে দুই মুখ্যমন্ত্রীকে হারানো তো কম কথা নয়!

হিন্দি বলয়ের এই রাজ্যে বিরাট জয়ের পর মুখ্যমন্ত্রীর দৌড়ে এগিয়ে রয়েছেন তিনিই। কারণ তাঁর আক্রমণাত্মক নেতৃত্বে ছত্তিশগড়ের কংগ্রেস কর্মীরা উজ্জীবিত হয়েছিলেন বিজেপি শাসনের অবসান ঘটাতে। প্রচারের আড়ালে থেকে তিনি সকলকে একত্রিত করে কাজ করে গিয়েছেন বিজেপিকে ১৫ বছরের শাসন ক্ষমতা থেকে হটানোর জন্য।

ব্যাঘ্রবিক্রমে জয়ের পথ প্রশস্ত করেছেন বাঘেল

২০১৩ সালে বিজেপির কাছে পরাজায় স্বীকার করে নেওয়ার পর কংগ্রেসের দায়িত্ব নিয়েছিলেন তিনি। তিনি দায়িত্বে আসার পরই কংগ্রেসকে চাঙ্গা করতে নিয়েছিলেন বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। কংগ্রেসের পুনরুত্থান ঘটানোর জন্য তিনি সবার আগে গোষ্ঠীদ্বন্দ্ব রুখে সবাইকে এক ছাতার তলায় আনার চেষ্টা চালান।

ছত্তিশগড়ের প্রথম মুখ্যমন্ত্রী কংগ্রেসেরই অজিত যোগী। ছত্তিশগড় কংগ্রেসের দায়িত্ব নিয়ে তাঁকে অজিত যোগীর মতো হেভিওয়েটের বিরুদ্ধে লড়তে হয়েছে। প্রথমেই তিনি লবি বন্ধ করার মন দিয়েছিলেন। ঝুঁকি ছিল এই কাজে, তবে তিনি সাহস করেই এগিয়েছিলেন। কারণ তাঁর পিছনে ছিল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর প্রচ্ছন্ন সমর্থন। কেননা অজিত যোগীর নেতৃত্বে বিগত তিন নির্বাচনে শোচনীয় পরাজয় হয়েছিল কংগ্রেসের। সেখান থেকে কংগ্রেসকে বের করে আনার চ্যালেঞ্জ ছিল।

এবার ছত্তিশগড়কে কেউ হিসেবেই রাখেনি। কিন্তু ভূপেশ বাঘেল নীরবে কাজ করে গিয়েছেন। তার সুফল পেয়েছেন। অজিত যোগীর মতো দোর্দণ্ডপ্রতাপ নেতা কংগ্রেস থেকে সরে যাওয়ার পরও বিজেপির বিরুদ্ধে লড়াই চালিয়েছেন ব্যাঘ্রবিক্রমে। একা লড়াই করেছেন দুই মুখ্যমন্ত্রীর সঙ্গে। একজন কংগ্রেসেরই, অন্যজন বিজেপির, তিনবারের মুখ্যমন্ত্রী রমন সিং। বিরোধী দলনেতা টিএস সিংদেওয়ের সঙ্গে তাঁর ছিল দারুন সমীকরণ। উভয়ে মিলে রমন সিং সরকারকে বিভিন্ন ইস্যুতে বিপদে ফেলেছে কংগ্রেস। এই পথ ধরেই জয়ের পথ প্রশস্ত করেছেন ভূপেশ বাঘেল।

English summary
Bhupesh Baghel fights against two CM in Chhattishgarh and gains success. Rahul Gandhi relies on Bhupesh Baghel to defeat BJP.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X