• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পুলওয়ামা হামলায় উস্কানিমূলক মন্তব্য, পাঁচ বছরের কারাদণ্ড বেঙ্গালুরুর ছাত্রের

পুলওয়ামা হামলায় উস্কানিমূলক মন্তব্য, পাঁচ বছরের কারাদণ্ড বেঙ্গালুরুর ছাত্রের
Google Oneindia Bengali News

২০১৯ সালে কাশ্মীরে পুলওয়ামায় জঙ্গি হামলায় সিআরপিএফ জওয়ানদের মৃত্যু নিয়ে ফেসবুকে অবমাননাকর পোস্টের অভিযোগ। ২২ বছরের এক ছাত্রকে পাঁচ বছরের কারাদণ্ড দিল বেঙ্গালুরুর একটি আদালত। পাশাপাশি ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে ছাত্রকে।

বেঙ্গালুরু ছাত্রের পাঁচ বছরের কারাদণ্ড

বেঙ্গালুরু ছাত্রের পাঁচ বছরের কারাদণ্ড

বেঙ্গালুরুর বিশেষ আদালত ২২ বছরের অভিযুক্ত ছাত্রকে ১৫৩এ ও ২০১ ধারার অধীনে দোষী সাব্যস্ত করেছে। যদিও ১২৪এ ধারা অর্থাৎ রাষ্ট্রদ্রোহের অভিযোগ নিয়ে আসা হয়েছিল। তবে সুপ্রিম কোর্টের নির্দেশে এই ধারাটি তুলে নেওয়া হয়। বেঙ্গালুরুর বিশেষ আদালতে বিচারক গঙ্গাধরা সিএম এই রায় দিয়েছে। আদালতের রায়ে আইপিসির ১৫৩-এ ধারার অধীনে অপরাধের জন্য তাকে তিন বছরের জন্য কারাদণ্ড এবং ১০,০০০ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। আইপিসির ২০১ ধারার অধীনে অপরাধের জন্য তাকে তিন বছরের জন্য কারাদণ্ড এবং ৫,০০০টাকা জরিমানা করা হয়। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের ১৩ ধারায় অপরাধের জন্য তাকে পাঁচ বছরের কারাদণ্ড এবং ১০,০০০ টাকা জরিমানা করা হয়েছিল। তিনটি ধারার অধীনে যে কারাদণ্ডের রায় দেওয়া হয়েছে, তা একসঙ্গে চলবে বলে বেঙ্গালুরুর বিশেষ আদালতে জানানো হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক মন্তব্য

সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক মন্তব্য

অপরাধের সময় অভিযুক্ত ফয়েজ রশিদের বয়স ছিল ১৯ বছর। সেই সময় অভিযুক্ত এক কলেজের ছাত্র ছিলেন। সাড়ে তিন বছর ধরে তিনি জেল হেফাজতে ছিলেন। রাশেদের বিরুদ্ধে অভিযোগ, ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি যখন পুলওয়ামায় সিআরপিএফের জওয়ানদের ওপর জঙ্গি হামলা হয়, তখন সোশ্যাল মিডিয়ায় রাশেদ একাধিক কমেন্ট করেছিল। অভিযোগ সোশ্যাল মিডিয়ায় ২৩ জায়গায় পুলওয়ামায় জঙ্গি হামলাকে সমর্থন ও সেনাবাহিনীকে উপহাস করে মন্তব্য শেয়ার করেছিলেন।

সম্প্রাদায়িক উত্তেজনার সম্ভাবনা

সম্প্রাদায়িক উত্তেজনার সম্ভাবনা

আদালতের রায়ে বলা হয়, অভিযুক্ত রাশেদ ধর্মের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা বাড়াতে নিজের ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করেছিলেন। তিনি কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলাকে সমর্থন করেছিলেন এবং এই বিষয়ে সোশ্যাল মিডিয়ায় একাধিক মন্তব্য করেছিলেন। রাশেদের সোশ্যাল মিডিয়ায় করা মন্তব্যে ধর্মীয় বিভাজনের উস্কানি ছিল। যা দেশের অভ্যন্তরে সম্প্রীতি নষ্ট করতে পারে। দেশের শান্তি বিঘ্নিত হতে পারে।

সিআরপিএফ জওয়ানদের উপহাস

সিআরপিএফ জওয়ানদের উপহাস

আদালতের তরফে জানানো হয়েছে, দেশের বীর যোদ্ধারা সিআরপিএফের জওয়ানরা জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন। এই ঘটনায় সোশ্যাল মিডিয়ায় আনন্দ প্রকাশ করেছিলেন রাশেদ। আদালত পর্যবেক্ষণে জানিয়েছে, উদ্দেশ্য প্রণেদিতভাবে রাশেদ বিভিন্ন টেলিভিশন চ্যানেলের সোশ্যাল মিডিয়া পেজে গিয়েও উস্কানি মূলক মন্তব্য করেছিলেন। রাশেদ নিরক্ষর বা মুর্খ ছিলেন না। সেই সময় ১৯ বছরের রাশেদ একজন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া ছিলেন। রাশেদ উদ্দেশ প্রণেদিত ভাবেই এই মন্তব্য করেছিলেন বলে আদালত পর্যবেক্ষণে জানিয়েছে।

শুভেন্দু গড়ে কুণালকে বড় দায়িত্ব অভিষেকের! চোর বলেও তোপ বিরোধী দলনেতার শুভেন্দু গড়ে কুণালকে বড় দায়িত্ব অভিষেকের! চোর বলেও তোপ বিরোধী দলনেতার

English summary
22 year old Bengaluru student sentenced to five years imprisonment for celebrating Pulwama attack
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X