• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Assembly Election 2022: গণনার জন্য প্রস্তুতি শেষ! সবার নজর এখন গুজরাত-হিমাচল প্রদেশের ফলের দিকে

প্রায় একমাস আগে ১২ নভেম্বর হয়েছিল হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচন। আর ১ ও ৫ ডিসেম্বর গুজরাতের ভোট হয়েছে। হিমাচলের ৬৮ টি বিধানসভা কেন্দ্রের জন্য একদিনে ভোট নেওয়া হয়। অন্যদিকে গুজরাতের ৩৩ টি জেলায় ১৮২ টি আসনের জন্য ভো
  • |
Google Oneindia Bengali News

প্রায় একমাস আগে ১২ নভেম্বর হয়েছিল হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচন। আর ১ ও ৫ ডিসেম্বর গুজরাতের ভোট হয়েছে। হিমাচলের ৬৮ টি বিধানসভা কেন্দ্রের জন্য একদিনে ভোট নেওয়া হয়। অন্যদিকে গুজরাতের ৩৩ টি জেলায় ১৮২ টি আসনের জন্য ভোট নেওয়া হয় ২ দিনে। বৃহস্পতিবার ৮ ডিসেম্বর সকাল আটটা থেকে ভোট গণনা। ফলে সবার চোখ এখন দুই রাজ্যের ফলে দিকে।

গণনা কেন্দ্র ও স্ট্রং রুমে ত্রিস্তরীয় নিরাপত্তা

গণনা কেন্দ্র ও স্ট্রং রুমে ত্রিস্তরীয় নিরাপত্তা

দুই রাজ্যেই গণনা কেন্দ্র এবং স্ট্রং রুমগুলিতে ত্রিস্তরীয় নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। স্ট্রং রুম পাহারায় রাখা হয়েছে কেন্দ্রীয় বাহিনীকে। সকাল আটটা থেকে ভোট গণনা শুরু হবে। তার আগে গণনা কেন্দ্রগুলিতে প্রস্তুতি সম্পূর্ণ। বৃহস্পতিবার সকাল ৮ টায় গণনার শুরুতে পোস্টাল ব্যালট গণনার কাজ শুরু হবে। গুজরাত ও হিমাচল প্রদেশে আসন পিছু একজন করে গণনা পর্যবেক্ষক রাখা হয়েছে। গণনা প্রক্রিয়াকে সুষ্ঠু রাখতে একজন করে বিশেষ পর্যবেক্ষককে দায়িত্ব দিয়েছে নির্বাচন কমিশন।

লড়াইয়ের ময়দান যখন গুজরাত

লড়াইয়ের ময়দান যখন গুজরাত

এবার গুজরাতের ১৬২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিজেপি ও কংগ্রেস উভয়েই ১৮২ টি করে আসনে প্রার্থী দিয়েছে। তবে এসবের মধ্যেও বড় কথা হল, গুজরাত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্য। তাঁরা বারে বারে সেখানে গিয়ে প্রচার করেছেন। সেখানে রোড শো করেছেন প্রধানমন্ত্রী।
২০১৭ সালে কংগ্রেস গুজরাতে তাদের আসন সংখ্যা ৭৭ -এ বাড়িয়ে নিয়ে যেতে সক্ষম হয়। তবে পরবর্তী সময়ে কংগ্রেস থেকে হার্দিক প্যাটেল-সহ অনেকেই বিজেপিতে যোগ দেন।
অন্যদিকে এবার আপ কংগ্রেসকে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসার দাবি করেছে। দিল্লি পুর কর্পোরেশনে সাফল্যের পরে তারা গুজরাতে কোন সাফল্য পায় তার দিকে তাকিয়ে সাধারণ মানুষ।

লড়াইয়ের ময়দান যখন হিমাচল প্রদেশ

লড়াইয়ের ময়দান যখন হিমাচল প্রদেশ

এবারের নির্বাচনে হিমাচল প্রদেশে ৪১২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ। গত শতাব্দীর আটের দশক থেকে হিমাচল প্রদেশে ৫ বছর পরপর সরকার পরিবর্তন হয়েছে। তা ধরলে এবার কংগ্রেসের ক্ষমতায় আসার কথা। অন্যদিকে বিজেপির দাবি এবারও গুজরাতে ডাবল ইঞ্জিন সরকার। সেই কারণে হিমাচল প্রদেশের ফলাফলের দিকে নজর রয়েছে সাধারণ মানুষের। এবার হিমাচল প্রদেশে বিজেপি ও কংগ্রেস সব আসনে অর্থাৎ ৬৮ টি আসনে প্রার্থী দিয়েছে। আপ প্রার্থী দিয়েছে ৬৭ টি আসনে। এছাড়াও নির্দল প্রার্থীর সংখ্যা ৯৯।

একজিট পোলে দু-রাজ্যে ভিন্ন চিত্র

একজিট পোলে দু-রাজ্যে ভিন্ন চিত্র

গুজরাতকে নিয়ে একজিট পোলে বিজেপি এখনও পর্যন্ত ২০০২ সালের ১২৭ টি আসনের সীমা ছাড়িয়ে যেতে পারে বলে দেখানো হয়েছে। অন্যদিকে হিমাচল প্রদেশে বিজেপি কংগ্রেসের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস দেওয়া হয়েছে।

Chhawla Rape Case: ছাওলা ধর্ষণ মামলায় রায় পুনর্বিবেচনার আর্জি! সুপ্রিম কোর্টে আবেদন মোদী সরকারেরChhawla Rape Case: ছাওলা ধর্ষণ মামলায় রায় পুনর্বিবেচনার আর্জি! সুপ্রিম কোর্টে আবেদন মোদী সরকারের

English summary
Assembly Election 2022: Preparation for counting is over, people's are waiting for Gujarat-Himachal Pradesh result
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X