• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রমিলা থাপার সিভি চাওয়ার ঘটনায় বাড়ছে ক্ষোভ, জেএনইউ মান নিয়ে উঠল প্রশ্ন

প্রবীন ইতিহাসবিদ রমিলা থাপারের কাছ থেকে সিভি চাওয়ার ঘটনা তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন কংগ্রেস সাংসদ শশী থারুর। এই ঘটনা নিয়ে জেএনইউ-র বিরুদ্ধে রীতিমত তোপ দেেগছেন তিনি। টুইটে শশী লিখেছেন, রমিলা থাপারের মতো জ্ঞানী একজন ইতিহাসবিদের যোগ্যতা যাচাইয়ে প্রমাণ চাওয়ার অর্থই হলে তাঁকে চরম ভাবে অপমান করা। শুধু অপমান বললে ভুল হবে। তার থেকেই নিচুস্তরের কাজ করেছে জেএনইউ। শিক্ষা এবং জ্ঞানের অপমান করা হচ্ছে। জেএনইউর মান নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে এই ঘটনা।

রমিলা থাপার সিভি চাওয়ার ঘটনায় বাড়ছে ক্ষোভ, জেএনইউ মান নিয়ে উঠল প্রশ্ন

রমিলা থাপারের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা। তাঁরা এই নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তীব্র আক্রমণ করেছেন। পুরোটাই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি করেছেন তাঁরা। রমিলা থাপার বরাবরই সরকারের বিরুদ্ধে প্রকাশ্যে সমালোচনা করেছেন। শিক্ষার বেসরকারিকরণের বিরুদ্ধে প্রকাশ্যে প্রতিবাদ করেছেন। সেকারণেই তাঁকে হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ অন্যান্য অধ্যাপকদের। জেএনইউটিএ সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে রমিলা থাপারকে অপমানিত করার জন্যই এই চিঠি পাঠানো হয়েেছ। অবিলম্বে তাঁর কাছে ক্ষমা চাওয়া উচিত বলে দাবি করেছে সংগঠন।

রেজিস্ট্রারের দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের যেসব অধ্যাপকদের বয়স ৭৫ বছরের কাছে কাছি তাঁদের যোগ্যতার প্রমাণ দাখিল করতে হবে। তাঁরা আদৌও পড়ানোর মতো দক্ষ অবস্থায় রয়েছেন কিনা সেটা খতিয়ে দেখে অবসরের কথা ভাবনা চিন্তা করা হবে। সেকারণেই রমিলা থাপারের সিভি চেয়ে পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: ফের বিজেপিতে যোগদানের হিড়িক! তৃণমূলের জেলা পরিষদের সদস্য-সহ হেভিওয়েট নেতাদের দলত্যাগ]

কিন্তু যে অধ্যাপকদের কাছে পড়া ছাত্রছাত্রীরা নিজেদের জীবনের বড় দান বলে মনে করেন এরকম অধ্যাপকদের কাছে সিভি চেয়ে অপমান করার কোনও অর্থই হয়না বলে অভিযোগ শিক্ষক সংগঠনে। স্বাস্থ্যের দিক থেকে তাঁরা যদি অক্ষম হয়ে পড়েন তাহলে নিজেরাই সেই পদ ছেড়ে দেবেন। জোর করে তাঁরা পদ আটকে রাখবেন না। বিজেপি সরকার উদ্দেশ্য প্রণোদিত ভাবে এই কাজ করছে বলে অভিযোগ করেছেন তিনি। শিক্ষাক্ষেত্রে আধিপত্য স্থাপন করতে চাইছে বিজেরি শিবির। এমনই অভিযোগ জেএনইউ-র ক্ষুব্ধ অধ্যাপকদের।

[আরও পড়ুন: পাকিস্তান সীমান্তে ভারতীয় সেনা ইতিহাস গড়ে নিতে চলেছে বড় পদক্ষেপ! কী ঘটতে চলেছে ]

English summary
Asking Romila Thapar for CV to continue "politically motivated"
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X