• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চরমে দূষণ, সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে দিল্লি ও কলকাতা

Google Oneindia Bengali News

দিল্লি এবং কলকাতা হল বিশ্বের সবচেয়ে দূষিত দুটি শহর। এমনটাই বলছে স্টেট অফ গ্লোবাল এয়ার দ্বারা প্রকাশিত একটি নতুন রিপোর্ট। মুম্বই এই তালিকায় ১৪তম স্থানে ছিল। সবচেয়ে দূষিত ২০টি শহরের তালিকায় আর অন্য কোনও শহর নেই বলে জানা গিয়েছে।

সবচেয়ে বেশি দূষণের জেরে মৃত্যু কোথায় হয় ?

সবচেয়ে বেশি দূষণের জেরে মৃত্যু কোথায় হয় ?

বাতাসে দূষণের কারণে সবচেয়ে বেশি রোগাক্রান্ত হয় বেজিংয়ের মানুষ। প্রতি ১লক্ষ জনের মধ্যে ১২৪ জন মৃত্যু হয় সেখানে। দিল্লিতে এই ক্ষেত্রে ষষ্ঠ স্থানে রয়েছে। প্রতি ১ লক্ষ জনে ১০৬ জন মারা গিয়েছে এবং কলকাতা ৯৯ জনের সাথে অষ্টম স্থানে রয়েছে। এই দূষণের তালিকায় অন্তত পাঁচটি চিনা শহর শীর্ষ ২০-র তালিকায়।


মোট ৭০০০টি শহরকে এই সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়েছিল, যদিও মাত্র ১০৩টি, ছয়টি অঞ্চল জুড়ে সর্বাধিক জনবহুল শহরকে র‌্যাঙ্কিংয়ের জন্য বিবেচনা করা হয়েছিল। নাইট্রোজেন এক্সপোজারের পরিপ্রেক্ষিতে, সাংহাই গড় এক্সপোজারের দিক থেকে সবচেয়ে খারাপ ছিল, এবং কোনও ভারতীয় শহর শীর্ষ ২০-এ ছিল না।

সমীক্ষা কী দেখাচ্ছে ?

সমীক্ষা কী দেখাচ্ছে ?

সারা বিশ্বে একটি বড় সংখ্যক শহর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) 'PM 2.5' এবং নাইট্রোজেন উভয়ের নিয়মকে অতিক্রম করেছে। রিপোর্টে দেখা গিয়েছে যে দিল্লির গড় পিএম ২.৫ এক্সপোজার ২০১৯ সালে প্রতি ঘনমিটারে ১১০ মাইক্রোগ্রাম, যা প্রতি ঘনমিটার প্রতি ৫ মাইক্রোগ্রামের হু বেঞ্চমার্কের ২২ গুণ। কলকাতায় প্রতি ঘনমিটারে গড়ে ৮৪ মাইক্রোগ্রাম এক্সপোজার ছিল।
সাংহাইয়ের গড় নাইট্রোজেন এক্সপোজার ছিল প্রতি ঘনমিটারে ৪১.৬ মাইক্রোগ্রাম, তারপরে রাশিয়ার মস্কো (প্রতি ঘনমিটারে ৪০.২ মাইক্রোগ্রাম)। নাইট্রোজেন এক্সপোজারের জন্য হু'এর মান হল প্রতি ঘনমিটারে ১০ মাইক্রোগ্রাম।

কী বলছে রিপোর্ট ?

কী বলছে রিপোর্ট ?

রিপোর্টে বলা হয়েছে ২০১৯ সালে, রিপোর্টে অন্তর্ভুক্ত ৭০০০ টিরও বেশি শহরের মধ্যে ৮৬% দূষণকারীর সংস্পর্শে ডব্লিউএইচও-র মানকে ছাড়িয়ে গেছে, তাই প্রায় ২.৬ বিলিয়ন মানুষকে প্রভাবিত করেছে৷ নিখুঁত সংখ্যার পরিপ্রেক্ষিতে, সমীক্ষায় ২০১৯ সালে দিল্লিতে ২৯ হাজার ৯০০ জন মারা যাওয়ার জন্য দায়ী করা হয়েছে৷ 'PM 2.5' বেশি হওয়ার জেরে কলকাতায় ২১,৩৮০; এবং মুম্বইতে ১৬হাজার ০২০ জন। তুলনায়, বেইজিং ২০১৯ সালে পিএম ২.৫ এক্সপোজারের কারণে ২৬হাজার ২৭০ জন মারা গিয়েছে।

কী বলছে সেন্টার ফর সায়েন্স ?

কী বলছে সেন্টার ফর সায়েন্স ?

সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (CSE)-এর নির্বাহী পরিচালক, গবেষণা এবং অ্যাডভোকেসি অনুমিতা রায়চৌধুরী বলেছেন যে দিল্লি 'PM 2.5'-এর পরিপ্রেক্ষিতে সবচেয়ে দূষিত শহর হিসাবে উপরের দিকেই থাকে। কিছু কিছু জায়গায় উন্নতি হয়েছে তবে আরও অনেক উন্নতির প্রয়োজন আছে।

English summary
kolkata and delhi is in the top list of polluted city in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X