লাদাখ সীমান্তে চিনের ওপর নজরদারিতে এই পশুকে কাজে লাগাবে ভারত

  • Posted By:
Subscribe to Oneindia News

সিকিম ,তিব্বত , ভুটান সীমান্তে চিনের দাপট সম্পর্কে বেশ সতর্ক ভারত। ডোকলাম নিয়েও চিন ও ভারতের মধ্যে উত্তেজনা কিছু কম হয়নি। এরই মধ্যে লাদাখে চিনা সীমান্তেও চিনা সেনার আস্ফালন তোখে পড়ার মতো ছিল। এবার চিনের সেই গা জোয়ারিকে ঠাণ্ডা করতে , লাদাখে এবার নতুন ধরনের নজর দারি শুরু করল ভারত। সেখানে নামানো হতে চলেছে উট।

লাদাখ সীমান্তে চিনের ওপর নজরদারিতে এই পশুকে কাজে লাগাবে ভারত

এখানে উটদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে অস্ত্র বহন ও নজরদারির জন্য তৈরি করা হবে। উটদের মাধ্যমেই লাদাখ সীমান্তে অস্ত্রবহনের কাজ করার কথা ভাবছে ভারতীয় সেনা। লাদাখের এই জোড়া কুঁজ বিশিষ্ট উটদের ১৮০ থেকে ২২০ কেজি ভারী ওজনে বহনের ক্ষমতা রয়েছে। পাশাপাশি খ্চচর বা গাধার থেকে বেশি দ্রুত গতিতে উট চলতে পারে, যা নিঃসন্দেহে একটি ইতিবাচক দিক, এই কাজে উট ব্যবহার করার ক্ষেত্রে।

উল্লেখ্য, ভারতের লাদাখের নুব্রা উপত্যকায় এই বিশেষ জোড়া কুঁজের উট পাওয়া যায়। আর সেই উটকেই কাজে লাগাতে চলেছে ভারতীয় সেনা। সেনা সূত্রে খবর, এই পাইলট প্রজেক্ট সফল হলে সামনের দিকে তাকানো হবে। সীমান্তে যে সব এলাকার উচ্চতা ১২ হাজার থেকে ১৫ হাজার ফুট, সেখানেও উটকে ব্যবহার হবে। প্রতিরক্ষা ক্ষেত্রে দেশের গবেষণা সংস্থা ডিআরডিও এই বিষয়ে ইতিমধ্যে এমন সিদ্ধান্তের কথা সেনাকে জানিয়েছে।

English summary
The Indian Army, concerned about the presence of Chinese troops near the Sikkim-Tibet-Bhutan trijunction despite troop disengagement after the Doklam stand-off, is planning a pilot project to introduce both double-humped (Bactrian) and single-humped camels as part of overall measures to check intrusion along the Line of Actual Control (LAC) in Ladakh.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.