• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কলকাতার চিন বিরোধী মিছিলে আমেরিকার ম্যাপ হাতে বিক্ষোভ, আয়োজকদের ভূগোলের পাঠ নেটিজেনদের

  • |
Google Oneindia Bengali News

লাদাখ সীমান্তে চিন-ভারত সংঘর্ষে ভারতীয় সেনাদের আত্মত্যাগের প্রতিশোধ নিতে কদিন ধরেই চিন বিরোধী স্লোগানে সরব বাংলার বিভিন্ন অঞ্চল। দিকে দিকে পোড়ানো হয়েছে চিনের পতাকা,চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর কুশ পুতুল,ভাঙা হয়েছে একাধিক চিনা দ্রব্য। এমতাবস্থায় ১৯শে জুন কলকাতায় চিন বিরোধী মিছিলে এমন এক কাণ্ড ঘটিয়ে বসলেন আয়োজকরা যে গোটা সোশ্যাল মিডিয়া জুড়েই তাদের ভৌগোলিক জ্ঞান এখন বিরাট প্রশ্ন চিহ্নের মুখে। ঘটনা সামনে আসতেই মিমে মেতেছেন নেটিজেনরাও।

৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা মুখ্যমন্ত্রীর

চিনের বদলে আমেরিকা, জিনপিং-এর বদলে কিম জং উন!

চিনের বদলে আমেরিকা, জিনপিং-এর বদলে কিম জং উন!

১৯শে জুন খোদ কলকাতার ওই চিন বিরোধী মিছিলের মেজাজে পুরো জল ঢেলে দিলেন স্বয়ং আয়োজকরাই। এর আগে আসানসোলে চিন বিরোধী একটি প্রতিবাদ বিক্ষোভের ভাইরাল ভিডিওতে আগেই দেখা গেছে, বিজেপি কর্মী সমর্থকেরা চিনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর বদলে ব্যবহার করছেন উত্তর কোরিয়ার রাষ্ট্রনেতা কিম জং উনের ছবি। একই রেশ ধরে এবার কলকাতাতেও চিন-বিরোধী মিছিলের পোস্টারে চিনের মানচিত্রের বদলে ব্যবহার করতে দেখা যায় আমেরিকার মানচিত্র।

বিবৃত করা হয় আমেরিকার মানচিত্রকে

বিবৃত করা হয় আমেরিকার মানচিত্রকে

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে কলকাতার এই চিন বিরোধী মিছিলের ছবি। ছবিতে দেখা যাচ্ছে, চিনের বদলে আমেরিকার মানচিত্র ব্যবহারেই ক্ষান্ত থাকেননি আয়োজকরা। সেই মানচিত্রকে চিনের প্রতিপন্ন করতে চিনের পতাকার আদলে আমেরিকার ম্যাপে করা হয়েছে লাল রং এবং ব্যবহার করা হয়েছে ৫ টি হলুদ তারাও।

 আন্দোলনকারীদের ভূগোলের পাঠ দিতে চাইছেন নেটিজেনরা

আন্দোলনকারীদের ভূগোলের পাঠ দিতে চাইছেন নেটিজেনরা

এই স্বষোঘিত ‘দেশপ্রেমীদের' ভুগোল জ্ঞান নিয়ে ইতিমধ্যেই উত্তাল সোশ্যাল মিডিয়া। সিপিআই(‌এম)‌-এর ছাত্র সংগঠন ‌এসএফআইয়ের নেতা ময়ুখ বিশ্বাস দাবি করেছেন, যাঁরা এই মিছিলের আয়োজন করেছিলেন তাঁরা বিজেপির সমর্থক। এছাড়াও 'ভক্ত'দের ভৌগলিক জ্ঞান নিয়ে প্রশ্ন তোলেন তিনি। পাশাপাশি, সিপিএম নেতা মহম্মদ সেলিমও একটি টুইটার বার্তায় মনে করিয়ে দিয়েছেন, এর আগে আসানসোলে কীভাবে কিম জং উনকে চিনের শাসক ভেবে তাঁর কুশপুতুল দাহ করেছিল বিজেপি। এবার আবার ম্যাপ বদল করে বিপাকে পড়েছে তারা।

 রাজ্য জুড়েই চিনা দ্রব্য বয়কটের ডাকে পথে একাধিক রাজনৈতিক দল

রাজ্য জুড়েই চিনা দ্রব্য বয়কটের ডাকে পথে একাধিক রাজনৈতিক দল

লাদাখ সংঘর্ষের পরেই রাজ্যজুড়ে চিনা দ্রব্য বয়কটের ডাক দেয় অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সমর্থকরা। পাশাপাশি এই প্রতিবাদ বিক্ষোভে সামিল হন অসংখ্য সাধারণ মানুষও। শুধু বিজেপিই নয় কলকাতার সল্টলেকে চিনের বিরুদ্ধে রাস্তায় নামে শিবসেনার রাজ্য ইউনিটও। এছাড়া বিভিন্ন জায়গায় কংগ্রেসের তরফেও প্রতিবাদ বিক্ষোভ দেখানো হয়েছে বলে খবর।

২৩ জুন পর্যন্ত দেশে ৭৩.‌৫ লক্ষেরও বেশি করোনা টেস্ট তাও চ্যালেঞ্জের মুখে আইসিএমআর২৩ জুন পর্যন্ত দেশে ৭৩.‌৫ লক্ষেরও বেশি করোনা টেস্ট তাও চ্যালেঞ্জের মুখে আইসিএমআর

English summary
anti china procession in kolkata protests with us map suggestion of geography lesson for organizers by netizens
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X