মোদীর রাজ্যে আমূলের শরণে কংগ্রেস, 'অমূল্য' ভোট দিতে এমনই আবেদন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

এবার আমূলের শরণে কংগ্রেস। গুজরাতের ভোটে সোশ্যাল মিডিয়ায় প্রচারে তাদের আবেদন বিজেপিকে হারাতে 'অমূল্য' ভোট দিন কংগ্রেসকে।

মোদীর রাজ্যে আমূলের শরণে কংগ্রেস, 'অমূল্য' ভোট দিতে এমনই আবেদন

দুদশকের ওপর রাজ্যে ক্ষমতায় বিজেপি। জনমত সমীক্ষা বলছে, বিজেপি এগিয়ে থাকলেও, লড়াইয়ে কাছাকাছি রয়েছে। তাই কোনও সুযোগ হারাতে রাজি নয় কংগ্রেস। 

সাম্প্রতিক বিভিন্ন ঘটনাবলীতে নিজেদের প্রচার চালিয়ে থাকে আমূল। সে ইভাঙ্কা ট্রাম্পই হোক কিংবা বিশ্ব স্বাস্থ্য দিবস, আমূলের এই প্রচার অনেকের কাছেই বেশ জনপ্রিয়ই। এবার সেই জনপ্রিয়তাকেই কাজে লাগাতে চাইছে গুজরাত কংগ্রেস নেতৃত্ব।

মোদীর রাজ্যে আমূলের শরণে কংগ্রেস, 'অমূল্য' ভোট দিতে এমনই আবেদন

এক লাইনের আমূলের স্লোগান কিংবা আমূল গার্লের কথা সকলেরই জানা। এবার আমূলের স্লোগানের রূপান্ত ঘটিয়েছে কংগ্রেস। বলছে 'অমূল্য' ভোট কংগ্রেসকে দিন। পরিবর্তন আনতে হাতে-হাত লাগান। পোস্টারের প্রচারের সঙ্গে সোশ্যাল মিডিয়াতেও চলছে প্রচার। পোস্টারে প্রচারের শিল্পীদের আনা হয়েছে কেরল থেকে।

'আমূল'-এর রূপান্তর ঘটিয়ে দশটি ভিন্ন রকমের পোস্টার তৈরি করেছে কংগ্রেস। যা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। পোস্টার গুলির মধ্যে রয়েছে গুজরাতে ভয়, নোট বাতিলের প্রভাব, জিএসটি, শিশু কন্যাদের পড়াশোনা, অমিত শাহর ছেলে জয় শাহর সম্পত্তি বৃদ্ধি এবং বুলেট ট্রেন।

পোস্টারগুলিতে নীল চুলের 'আমূল কন্যা'কে দেখা না গেলেও, সেখানে একটি ছেলেকে ব্যবহার করা হয়েছে। কংগ্রেসের এই প্রচারের পিছনে যাঁরা রয়েছেন তাঁরা জানিয়েছেন, তাঁরা কেউই সরাসরি কংগ্রেস কর্মী নন। কিংবা তাঁরা দলের সমর্থকও নন। কেবল মাত্র রাহুল গান্ধীর বক্তব্যকেই অনুসরণ করছেন তাঁরা। প্রচারে রাহুল গান্ধী বলেছিলেন, তাঁরা আমূল মডেলকে অনুসরণ করতে চান। সকলের সহযোগিতা এবং কো-অপারেটিভের মতো সবার অংশগ্রহণ সেখানে থাকবে। তবে কেউই তাঁদের নাম প্রকাশ করতে চাননি। কেননা তাঁরা কেউই রাজনীতির আলোয় আসতে চান না।

পোস্টারে ব্যবহৃত ছেলেটি কী রাহুল গান্ধী, এই প্রশ্নের উত্তরে এক শিল্পী জানিয়েছেন, আমূলের ছোট্ট মেয়েটির বদলে এখানে ছেলেটিকে ব্যবহার করা হয়েছে। যে কিনা একজন সাধারণ মানুষ। কপিরাইট ইস্যুর জন্য একই চরিত্রকে সামনে আনা যায়নি বলেই জানিয়েছেন এক শিল্পী।

এখানে বুলেট ট্রেনের কথা উল্লেখ করা হল। শিল্পী জানিয়েছেন, সুরাটের বাসিন্দারা মেট্রোর দাবি করেছিলেন কিন্তু সেটা পাননি। কিন্তু গুজরাত বুলেট ট্রেন পেয়েছে, কিন্তু তা সবাই ব্যবহার করতে পারবেন না। হিন্দিতে লেখা হয়েছে, 'বুলেট ট্রেন মেরি যান, হে ঝুমলন কা নিশান'। পোস্টারে বুলেট ট্রেনের সামনে এক অসহায় ব্যক্তিকে রাখা হয়েছে।

English summary
Amul girl morphed into a pro-congress figure as part of social media campaign in Gujarat. Posters asking people to use their Amulya vote to oust BJP.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.