• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভূ-স্বর্গে বাড়ল রাষ্ট্রপতি শাসনের মেয়াদ, কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিল বিরোধীরা

জম্মু-কাশ্মীরে লোকসভা নির্বাচন হলেও একইসঙ্গে বিধানসভা নির্বাচনের ঝুঁকি নেওয়া হয়নি। এখনও সেখানে চলছে রাষ্ট্রপতি শাসন। এই রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ছ-মাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল কেন্দ্রের পক্ষ থেকে। রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধি নিয়ে পিডিপি-সহ সমস্ত রাজনৈতিক দল ক্ষোভ প্রকাশ করেছে কেন্দ্রের বিরুদ্ধে।

ভূ-স্বর্গে বাড়ল রাষ্ট্রপতি শাসনের মেয়াদ, কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিল বিরোধীরা

তবে জম্মু-কাশ্মীরে নির্বাচনী প্রস্তুতি শুরু হওয়ায় তারা আশ্বস্ত। প্রায় এক বছরের বেশি সময় ধরে জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন চলছে। ২০১৪-র বিধানসভা নির্বাচনে মেহবুব মুফতি মুখ্যমন্ত্রী হয়েছিলেন। বিজেপি সমর্থন তুলে নেওয়ায় জোট সরকার ভেঙে যায়। উত্তপ্ত পরিস্থিতিতে জারি হয় রাষ্ট্রপতি শাসন।

২০১৪-য় পিডিপির সঙ্গে জোট করে জম্মু-কাশ্মীর বিধানসভায় সরকার গড়ে বিজেপি। ৮৭ আসনবিশিষ্ট জম্মু-কাশ্মীরে ২৮ আসন পায় পিডিপি এবং বিজেপি পায় ২৫ আসন। বিজেপির সঙ্গে জোট গড়ে প্রধানমন্ত্রীর চেয়ারে বসেন মেহবুবা মুফতি। সাড়ে চার বছরের মাথায় বিজেপি-পিডিপি মধুচন্দ্রিমায় শেষ হয়ে যায়। গত জুন মাসে পিডিপি সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে বিজেপি।

তারপর থেকেই জম্মু-কাশ্মীরের রাষ্ট্রপতি শাসন জারি রয়েছে। রাজ্যপাল সত্যপাল মালিক বিধানসভা ভেঙে দেন। এরপর শুক্রবার লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রস্তাব দেন, আরও ছ'মাস জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি রাখা উচিত। তারপর অনুষ্ঠিত হবে বিধানসভা নির্বাচন। সেইমতোই প্রস্তুতি নিতে শুরু করেছে কেন্দ্র। অমিত শাহ জানিয়েছেন, এ বছরের শেষের দিকেই নির্বাচনের আসর বসবে জম্মু-কাশ্মীরে। এদিন তিনি কাশ্মীর সমস্যা সমাধানের ইঙ্গিতও দিয়েছেন।

English summary
Amit Shah proposes to increase presidential rule more six months in J&K. Amit Shah announces Election will be conducted in Jammu-Kashmir in end of year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X