• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ,অরুণাচলে চিন সীমান্ত ঘেঁসে বহু ব্রিজ নির্মাণ ভারতের! যুদ্ধট্যাঙ্ক অর্জুন-ভীষ্মকে নিয়ে তৎপরতা

  • |

কার্যত বিদ্যুৎ গতিতে সীমান্তে চলছে ব্রিজ নির্মাণের কাজ। লাদাখ সংঘাতের মধ্যেও কোনও মতেই ব্রিজ নির্মাণ নিয়ে একচুলও নিজের অবস্থান থেকে সরছে না দিল্লি। চিনকে কার্যত হুঁশিয়ারির ইঙ্গিত দিয়েই দেশের একের পর এক ব্রিজ চিন সীমান্ত ঘেঁসে নির্মাণের কাজ চলছে। একনজরে দেখে নেওয়া যাক, লাদাখ সংঘাতের আবহে চিন সীমান্ত ঘেঁসে কী কী পরিস্থিতি রয়েছে।

রেকর্ড ব্রেকিং পারফরম্যান্স বিআরওর!

রেকর্ড ব্রেকিং পারফরম্যান্স বিআরওর!

এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং উদ্বোধন করেন দেশের ৪৪ টি ব্রিজের। যা ভারতীয় সেনার বর্ডার রোডস অর্গানাইজেশন নির্মাণ করেছে। এই গোটা কর্মকাণ্ডকে 'রেকর্ড ব্রেকিং পারফরম্যান্স' বলে ভূয়সী প্রশংসা করেন রাজনাথ সিং। ১০২ টির মধ্যে ৪৪ টি ব্রিজ ইতিমধ্যেই ভারতীয় সেনা সীমান্ত এলাকায় তৈরি করছে। যা লাদাখ আবহে চিনের কাছে বড় হুঁশিয়ারি।

চিনকে টার্গেট ও ব্রিজ নির্মাণ

চিনকে টার্গেট ও ব্রিজ নির্মাণ

চিনকে টার্গেট করে সীমান্তে বিশেষ ধরনের ৩০ টি ব্রিজ তৈরি করা হয়েছে। এই ৩০ টি বিশেষ ব্রিজ রয়েছে অরুণাচল প্রদেশ, লাদাখ সীমান্তে। এই সমস্ত ব্রিজগুলি ৭০ টন পর্যন্ত ভার বইতে পারে। আর লাদাখের পর যখন অরুণাচল সীমান্তের দিকে চিনের নজর আরও গভীর হচ্ছে, তখন এমন পদক্ষেপ রীতিমতো প্রাসঙ্গিক হয়ে যাচ্ছে।

 অর্জুন থেকে ভীষ্ম.. টার্গেট চিন

অর্জুন থেকে ভীষ্ম.. টার্গেট চিন

সেনার তরফে জানানো হয়েছে দেশের সবচেয়ে ভারী যুদ্ধট্যাঙ্ক অর্জুন। আর তা ৬০ টন ওজনের। এছাড়াও টি ৯০ ভীষ্মও রয়েছে ভারী যুদ্ধ ট্যাঙ্কের তালিকায়। এই দুটি ট্যাঙ্ক যাতে নবনির্মিত ব্রিজগুলি দিয়ে নিয়ে যাওয়া যায়, তার চেষ্টায় রয়েছে ভারত। জানানো হয়েছে, নবনির্মিত ব্রিজগুলি দিয়ে এই ট্যাঙ্ক যাতায়াত করা সম্ভব।

 সীমান্তে পরিকাঠামো উন্নয়ন ও বিআরও

সীমান্তে পরিকাঠামো উন্নয়ন ও বিআরও

সীমান্তে পরিকাঠামো উন্নয়নের চেষ্টায় ভারতীয় সেনা গত বছরের তুলনায় এই বছরে লক্ষ্যমাত্রা দ্বিগুণ করেছে। গত বছর ৫০ টি ব্রিজের লক্ষ্যমাত্রা নিয়ে ভারতীয় সেনা নামে। এবছর তা ১০২ টি হয়েছে। সেনার জাবি, চিনকে মোক্ষম জবাব দিতে সীমান্ত পরিকাঠামো উন্নয়ন অনেকটাই প্রয়োজনীয়। আর সেই কাজেই ভারতীয় সেনা আপাতত ব্রতী। সীমান্তে ব্রিজের নির্মাণ সীমান্ত পরিকাঠামো উন্নয়নে যেমন কাজে দেবে , তেমনই দেশের নিরাপত্তা সুনিশ্চিত করবে বলে মত সেনার।

Puja Special : কলকাতাঃ নবান্ন থেকে এবার ভার্চুয়াল পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী, কোভিড আবহে পদক্ষেপ

English summary
Amid Ladakh stand off, Indian army's bro building bridges near China border, 48 to support t90 tank
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X