• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘‌তাণ্ডব’‌ ওয়েব সিরিজ বিতর্ক, হাইকোর্ট আগাম জামিন খারিজ করল আমাজন প্রধান অপর্ণা পুরোহিতের

বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্ট আমাজন প্রাইম ভিডিও ইন্ডিয়া অরিজিনালের প্রধান অর্পনা পুরোহিতের আগাম জামিনের আবেদন খারিজ করে দেয়। অপর্না প্রধানের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তিনি '‌তাণ্ডব’‌ ওয়েব সিরিজে উত্তরপ্রদেশ পুলিশ কর্মীদের ভাবমূর্তি নষ্ট করেছে, হিন্দু দেবদেবীদের অপমান করেছে এবং প্রধানমন্ত্রীর বিরুপ চরিত্রে তুলে ধরা হয়েছে একটি চরিত্রের মাধ্যমে।

‘‌তাণ্ডব’‌ ওয়েব সিরিজ বিতর্ক, হাইকোর্ট আগাম জামিন খারিজ করল আমাজন প্রধান অপর্ণা পুরোহিতের

আগাম জামিনের আবেদন খারিজ করে বিচারপতি সিদ্ধার্থের একক–বেঞ্চ জানিয়েছেন যে একই মামলাতে আবেদনকারী আগে অন্য বেঞ্চের কাছ থেকে আগাম জামিন পেয়েছেন কিন্তু তিনি তদন্তকারীদের সঙ্গে সহায়তা করেননি। হাইকোর্ট লক্ষ্য করেছে যে, 'পাশ্চাত্য চলচ্চিত্র নির্মাতারা প্রভু যীশু বা নবীকে উপহাস করা থেকে বিরত রয়েছেন, কিন্তু হিন্দু দেবদেবীদের অপমানের যে মনোভাব বারবার হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি দেখাচ্ছে তার ফলাফল ভারতের জন্য ভয়ঙ্কর হতে চলেছে।’‌‌ আদালত আরও উল্লেখ করে জানিয়েছে যে বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মিত হয়েছে যা হিন্দু দেবদেবীদের নাম ব্যবহার করে তাঁদের অসম্মানজনকভাবে দেখানো হয়েছে, যেমন রাম তেরি গঙ্গা মইলি, সত্যম শিবম সুন্দরম, পিকে, ওহ মাই গড ইত্যাদি।

শুধু তাই নয়, পদ্মাবতী সিনেমাতে ঐতিহাসিক ও পৌরাণিক চরিত্রটিকেই বদলে ফেলা হয়েছে। সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের বিশ্বাস ও ভগবানের নাম অর্থ উপার্জনের জন্য ব্যবহার হচ্ছে (‌গোলিও কা রাসলীলা রাম লীলা)‌। হাইকোর্ট বলে, '‌হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির এই প্রবণতা বেড়েই চলেছে এবং যদি তা সময় থাকতে না রোধ করা হয় তবে তা ভারতীয় সমাজ, ধর্ম ও সাম্প্রদায়িক বিপর্যয় নিয়ে আসতে পারে। আবেদনকারীর আবেদন ছিল যে ওয়েব সিরিজটি একটি কল্পিত কাজ। তাই আবেদনকারীর কাছ থেকে এটা কখনই কাম্য নয় যে কোনও সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগে আঘাত করবে।’‌

তাণ্ডব বিতর্কে দু’‌দিন আগেই অপর্ণা পুরোহিতকে চার ঘন্টা ধরে ম্যারাথন জেরা করে যোগীর পুলিশ। 'তাণ্ডব’ টিমের বিরুদ্ধে গোটা দেশে কমপক্ষে ১০টি এফআইআর রুজু হয়েছে। উত্তরপ্রদেশ পুলিশের তরফে গত ১৭ জানুয়ারি ভারতের আমাজন প্রাইম প্রধানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এই মামলাতেই গত মঙ্গলবার বয়ান রেকর্ড করা হয় অপর্ণা পুরোহিতের। ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ এবং ২৯৫ ধারায় অভিযোগ আনা হয়েছে অপর্ণা ও তাণ্ডব- সিরিজের সঙ্গে যুক্ত আরও চার ব্যক্তির বিরুদ্ধে। তালিকায় রয়েছেন তাণ্ডব পরিচালক আলি আব্বাস জাফার, প্রযোজক হিমাংশু কৃষ্ণা মেহরা, লেখক গৌরব সোলাঙ্কি এবং আরও এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি। দোষ প্রমাণ হলে তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন অভিযুক্তরা।

এর আগেও '‌তাণ্ডব’‌ নির্মাতারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টও তাঁদের কোনও ধরনের সুরক্ষা কবচ দিতে অস্বীকার করে। প্রসঙ্গত, ৯ এপিসোডের রাজনৈতিক থ্রিলার 'তাণ্ডব’–এ সইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া, মহম্মদ জিশান আয়ুবের মতো বলিউড অভিনেতারা কাজ করেছেন। জানুয়ারি মাসেই আমাজন প্রাইম ইন্ডিয়াতে স্ট্রিমিং শুরু হয় 'তাণ্ডব’-এর। তার পর থেকেই বিতর্ক পিছু ছাড়ছে না এই সিরিজের।

লাদাখ শান্ত হতেই ভারত-চিন 'হটলাইন' কূটনীতি শুরু! দুই দেশের বিদেশমন্ত্রীর মধ্যে ৭৫ মিনিট আলোচনা

English summary
Amazon chief Aparna Purohit denied anticipatory bail in Allahabad High Court in Tandav web series case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X