• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রুশ টেকনোলজিতে আমেঠিতেই তৈরি হবে AK 203! কেন এত শক্তিশালী এই রাইফেল?

রুশ টেকনোলজিতে আমেঠিতেই তৈরি হবে AK 203! কেন এত শক্তিশালী এই রাইফেল?
  • |
Google Oneindia Bengali News

ভারতের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে চিন। উদ্বেগ বাড়িয়ে সীমান্ত জুড়ে সেনা বাড়াচ্ছে প্রতিবেশি এই কমিউনিস্ট দেশ। শুধু তাই নয়, ভারতের দিকে তাক করে একাধিক সমরাস্ত্রও মোতায়েন করছে তাঁরা। কার্যত লাগাতার চলছে যুদ্ধের উস্কানি। এই অবস্থায় পালটা রণকৌশল সাজাচ্ছে ভারতও। আগামী মাসেই ভারতের হাতে চলে আসছে এস-৪০০ এর মতো আধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা। যা মোতায়েন হবে চিনের দিকে। তবে শুধু এস-৪০০ নয়, ভারতীয় সেনার হাতে উঠতে চলেছে আরও আধুনিক ak 203 assault rifle।

ভারতে আসছেন পুতিন

ভারতে আসছেন পুতিন

আগামী মাসের প্রথম সপ্তাহেই ভারতে আসতে পারেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তাঁর সফরের আগেই বড়সড় সিদ্ধান্ত প্রতিরক্ষামন্ত্রকের। সাড়ে ৭ লক্ষ ak 203 assault rifle তৈরি করতে রাশিয়ার সঙ্গে হাত মেলাতে চলেছে ভার‍ত। ৫,০০০ কোটি টাকারও বেশী ডিলে শিলমোহর দিয়েছে মন্ত্রক। অত্যাধুনিক এই অ্যাসোল্ট রাইফেলের নির্মান উত্তর প্রদেশের অমেঠিতে তৈরি করা হবে। রাশিয়া এবং ভারত একযোগে এই রাইফেল তৈরি করবে।

ভারত এবং রাশিয়ার মধ্যে এই বিষয়ে আলোচনা হয়

ভারত এবং রাশিয়ার মধ্যে এই বিষয়ে আলোচনা হয়

রুশ প্রতিরক্ষামন্ত্রকের এক তরফে এক আধিকারিক সংবাদমাধ্যম একআইএকে জানিয়েছে যে এক চুক্তি ভারতে পুতিন আসার পরে হস্তান্তর হতে পারে। রুশ প্রেসিডেন্টের ভারত সফরের আগেই প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদের এই বৈঠকে এই চুক্তিতে শিলমোহর দিয়েছে। আমেঠির এক কারখানাতে রাশিয়াতে ডিজাইন করা এই অত্যাধুনিক বন্দুক তৈরি করা হবে। ak 203 অত্যাধুনিক রাইফেল। বিগত কয়েক বছর আগে ভারত এবং রাশিয়ার মধ্যে এই বিষয়ে আলোচনা হয়।

আমেঠিতে 7.5 লাখ AK 203 রাইফেল নির্মান হবে

আমেঠিতে 7.5 লাখ AK 203 রাইফেল নির্মান হবে

তবে এই বিষয়ে সবথেকে গুরুত্বপূর্ণ হল টেকনিক ট্রান্সফার। আমেঠিতে 7.5 লাখ AK 203 রাইফেল নির্মান করা হবে। ভারতীয় সেনার হাতে এই রাইফেল তুলে দেওয়া হবে। তবে সাড়ে ৭ লাখ রাইফেলের শুরুতে ৭০ হাজার রাইফেল রাশিয়ার উপকরণ দিয়েই বানানো হবে। টেকনিক ট্রান্সফার হওয়ার পরে বাকি রাইফেলগুলি ভারতেই তৈরি হবে। আর দেশীয় উপকরনের মাধ্যমেই তৈরি হবে। জানা যাচ্ছে, প্রোডাকশন শুরু হওয়ার ৩২ মাস পর এই রাইফেল সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে।

অত্যাধুনিক রাইফেল ak 203

অত্যাধুনিক রাইফেল ak 203

জানা যাচ্ছে, রাশিয়ার তৈরি ak 203 assault rifle এর বেশির ভাগই ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে। এক-৪৭-এর আপডেটেড ভার্সন হচ্ছে ak 203। এই রাইফেল বিশ্বের সবথেকে আধুনিক বন্দুকের রাইফেলগুলির একটি। সেমি অটোমেটিক এবং অটোমেটিক দুটি ভার্সনেই এই বন্দুক ব্যবহার করা যায়। এক-৪৭ বেসিক মোডেল। যদিও ইতিমধ্যে এক-৪৭,৫৬, ১০০ সিরিজ এবং একে-২০০ সিরিজের বন্দুকও চলে এসেছে।

Recommended Video

সংসারে টান পড়েছে তাই দিল্লি গেছেন মোদির কাছে, মমতার দিল্লি সফরকে কটাক্ষ দিলীপের


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
AK 203 rifle will be made in Amethi by Russian technology
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X