রেল স্টেশন, বিমানবন্দরে ফ্রি ওয়াই-ফাই ব্যবহারের কী বিপদ জানেন কি

  • Posted By:
Subscribe to Oneindia News

রেল স্টেশন বা বিমানবন্দরের ফ্রি ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করলে মহা বিপদে পড়তে পারেন। কেন্দ্রীয় সরকারি এজেন্সি 'ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম' (সিআআরটি) জানিয়েছে, এই ওয়্যারলেস নেটওয়ার্কে সাইবার হামলা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি রয়েছে। ফলে সেই নেটওয়ার্ক ব্যবহার করলে আপনার মোবাইল অথবা কম্পিউটারও অরক্ষিত হয়ে পড়বে।

রেল স্টেশন, বিমানবন্দরে ফ্রি ওয়াই-ফাই ব্যবহারে বড় বিপদ

ভারতে কম্পিউটার নিরাপত্তা সংক্রান্ত ঘটমার দেখভালের এটিই নোডাল এজেন্সি। 'পাবলিক প্লেস'-এ ওয়াই-ফাই ব্যবহার করলে হামলার সম্ভাবনা অনেক বেড়ে যায় বলে সতর্ক করা হয়েছে।

এর ফলে হামলাকারীরা ক্রেডিট কার্ড নম্বর, পাসওয়ার্ড, চ্যাট মেসেজ, ইমেল সম্পর্কে অনেক গোপন তথ্য পেয়ে যাবে। সিইআরটি সেজন্য জনবহুল এলাকায় ওয়াই-ফাই ব্যবহার করতে নিষেধ করেছে।

ওয়াই-ফাই থেকে কীভাবে সাইবার হামলার সম্ভাবনা রয়েছে তা নিয়ে আন্তর্জাতিক স্তরে গবেষণাও হয়েছে। সেখানে দেখা গিয়েছে যে অ্যান্ড্রয়েড, আইওএস, লিনাক্স, ম্যাকওএস ও উইন্ডোজ ফোন পাবলিক প্লেসে ব্যবহার করলে সাইবার হামলার সম্ভাবনা বেশি। এই ধরনের হামলাকে বলা হচ্ছে 'ক্র্যাক'। নতুন প্যাচ তৈরি করে এই হামলা থেকে বাঁচার চেষ্টা করা সম্ভব বলেও জানা গিয়েছে। মাইক্রোসফট, গুগল, অ্যাপেলের মতো সংস্থা সেই কাজই করছে।

English summary
Airport, railway Wi-Fis hotspots are vulnerable to cyber attacks, warns CERT

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.