• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাড়তে চলেছে পরিষেবা, ২০০টি নতুন বিমান কেনার পরিকল্পনা এয়ার ইন্ডিয়ার

Google Oneindia Bengali News

টাটা গোষ্ঠী মালিকাধীন এয়ার ইন্ডিয়ার নতুন করে ২০০টি বিমান কেনার পরিকল্পনা করছে। তারমধ্যে ৭০ শতাংশ ন্যারো বডিড বিমান বলে জানা গিয়েছে। ২০০৬ সালের পর থেকে এয়ার ইন্ডিয়া নতুন করে কোনও বিমান কেনেনি।

বাড়তে চলেছে পরিষেবা, ২০০টি নতুন বিমান কেনার পরিকল্পনা এয়ার ইন্ডিয়ার

টাটা গ্রুপ ২৭ জানুয়ারি থেকে এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ নেয়। তারপর থেকে টাটা গ্রুপকে এই এয়ারলাইন্স সংস্থাকে পরিচালনা করতে একাধিক প্রতিকূলতার মধ্যে পড়তে হয়। তারমধ্যে অন্যতম হল সীমিত বিমান। যার ফলে সঠিকভাবে বিমান পরিষেবা দেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছিল এয়ার ইন্ডিয়ার জন্য। সূত্রের খবর, প্রথমে এয়ার ইন্ডিয়া ১১১টি বিমান কেনার পরিকল্পনা করেছিল।

আমেরিকা ভিত্তিক বিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িংয়ের কাছ থেকে ৬৮টি ও ইউরোপীয় বিমান প্রস্তুতকারক সংস্থা এয়ারবাসের কাছ থেকে ৪৩টি বিমান কেনার বরাত দিয়েছে এয়ার ইন্ডিয়া। অন্যদিকে, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের ৭৮ তম সাধারণ সম্মেলনে জানা যায়, এয়ার ইন্ডিয়া নতুন করে ২০০টি নতুন বিমান কেনার পরিকল্পনা করছে। তারমধ্যে ৭০ শতাংশ ন্যারো বডিড বিমান ও ৩০ শতাংশ ওয়াইড বডি বিমান রয়েছে বলে জানা গিয়েছে।

তবে এই বিষয়ে এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে কোনও ঘোষণা করা হয়নি। তবে জানা গিয়েছে, কোন সংস্থার ন্যারো বডিড বিমান কিনবে, তা এয়ার ইন্ডিয়া এখনও সিদ্ধান্ত নেয়নি। এয়ারবাস এ৩২০ ফ্যামিলি এয়ারক্রাফ্ট বা বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স এয়ারক্রাফ্ট কিনতে পারে এয়ার ইন্ডিয়া।
এয়ার ইন্ডিয়ার ওয়েবসাইড অনুসারে, সংস্থার কাছে ৪৯টি ওয়াইড বডি বিমান রয়েছে।

১৮টি বোয়িং বি৭৭৭, ৪টি বোয়িং বি৭৪৭ ওয়াইড বডি বিমান রয়েছে। অন্যদিকে, ৭৯টি ন্যারো বডিড বিমান রয়েছে। ওয়াইড বডি বিমানের দেহটি অনেকটা চওড়া হয়। এদের বড় জ্বালানী ট্যাক রয়েছে। এই ধরনের বিমান মূলত দীর্ঘ ভ্রমণের ক্ষেত্রে ব্যবহার করা হয়। ভারত- আমেরিকার বিমান যাত্রায় ওয়াইড বডি বিমান ব্যবহার করা হয়ে থাকে। অন্যদিকে ন্যারো বডিড বিমান অপেক্ষাকৃত স্বল্প দৈর্ঘের ভ্রমণের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে টাটা গোষ্ঠীকে একাধিক প্রতিকূল পরিস্থিতিতে পড়েছে। সম্প্রতি এয়ার ইন্ডিয়াকে ১০ লক্ষ টাকা জরিমানা দিতে হয়েছে। যাত্রীদের বৈধ টিকিট থাকার পরেও বোর্ডিং-এ অস্বীকার করে। যার জেরে যাত্রীদের বিপাকে পড়তে হয়। একাধিক অভিযোগ পাওয়ার পরে ডিজিসিএ নজরদারি চালায়।

প্রকাশিত অগ্নিবীর নিয়োগের সময়সূচী, কবে থেকে করা যাবে রেজিস্ট্রেশন? জেনে নিন প্রকাশিত অগ্নিবীর নিয়োগের সময়সূচী, কবে থেকে করা যাবে রেজিস্ট্রেশন? জেনে নিন

দেখা যায়, এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ সত্যি। এরপরেই একটি ব্যক্তিগত শুনানির ব্যবস্থা করা হয়। সেখানে এয়ার ইন্ডিয়াকে দ্রুত বোর্ডিংয়ের বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। না হলে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বর্তমানে এয়ার ইন্ডিয়ার কাছ থেকে ১০ লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়।

English summary
Air India plans to add 200 new planes 70 percent of them to be narrow bodied
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X