এই মন্দিরে মহিলাদের প্রবেশের জন্য এবার চাই বয়সের প্রমাণপত্র

  • Posted By:
Subscribe to Oneindia News

কেরলের সাবরিমালা মন্দির বহুবার বহু কারণে বিতর্কের মধ্যে পড়ে। এবার এই মন্দিরের তরফে জারি করা নয়া নিয়ম ঘিরে শুরু হয়েছে আলোচনা। উল্লেখ্য, এই মন্দিরে ১০ থেকে ১৫ বছরের মেয়েদের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা জারি করা রয়েছে।

এই মন্দিরে মহিলাদের প্রবেশের জন্য এবার চাই বয়সের প্রমাণপত্র

এই তীর্থস্থানটি দেখভালের দায়িত্ব রয়েছে , ত্রিভাঙ্কোর দেবস্বাম বোর্ডের ওপর। সেই বোর্ডের তরফে জানানো হয়েছে, সবরিমালা মন্দিরে প্রবেশ করতে গেলে মহিলাদের বয়সের প্রমাণপত্র চাই। মন্দিরে তীর্থযাত্রা চলাকালীন মহিলাদের ভিড় বেড়ে যাওয়াতে তথা প্রচুর সংখ্যক মহিলা পাহাড়ের উপর স্থিত এই মন্দিরে যেতে চাওয়াতেই এই ধরণের পদক্ষেপ নিয়েছে বোর্ড। উল্লেখ্য, এই বছরে তীর্থযাত্রায় প্রায় ২৬০ জন মহিলাকে আটকে দেওয়া হয় মন্দির কর্তৃপক্ষের তরফে। এঁদের বেশিরভাগের বয়স ১০ থেকে ৫০ এর মধ্যে বলে জানিয়েছে বোর্ড।

আগামী ১৪ তারিখ মকরসংক্রান্তির দিন এই তীর্থযাত্রা শেষ হবে। উল্লেখ্য , ঋতুমতী মহিলাদের এই তীর্থযাত্রা করা নিষিদ্ধ এই মন্দিরে । কথিত আছে, সবরিমালা মন্দিরের দেবতা আয়াপ্পাস্বামী নাস্তিক ব্রহ্মচারি ছিলেন বলে , ঋতুমতী মহিলা ও ঋতুস্রাবের উপযুক্ত বয়সী মহিলাদের এই তীর্থে যাওয়া নিষিদ্ধ। কিছুদিন আগে একজন মেয়ের এই তীর্থস্থানে ভ্রমণ ঘিরে তুমুল বিতর্কের ঝড় ওঠে। তারপরই এই নয়া পদক্ষেপ নেয় মন্দিরের বোর্ড। প্রসঙ্গত, এই মন্দিরে মহিলাদের প্রবেশের ওপর বয়সের নিষেধাজ্ঞা নিয়ে একটি মামলা বর্তমানে সুপ্রিমকোর্টের বিচারাধীন।

English summary
An authentic age proof document is now a must for women visiting the famed Lord Ayyappa Temple in Sabarimala in Kerala, where the entry of female devotees in the age group of 10-50 is banned.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.