• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে ৫জি পরিষেবা মানবজাতির ক্ষতি করবে, কেন্দ্রের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ জুহি চাওলা

অভিনেত্রী তথা পরিবেশবিদ জুহি চাওলা এবার কেন্দ্রের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হলেন। দেশে ৫জি পরিষেবা কার্যকর করা বন্ধ করার আবেদন জানান তিনি দিল্লি হাইকোর্টে। তিনি তাঁর আবেদনে জানিয়েছেন যে ওয়্যারলেস ৫জি পরিষেবা কার্যকর হলে তার রেডিওফ্রিকোয়েন্সি রেডিয়েশনের মারাত্মক প্রভাব পড়বে জনজাতি, পশুপাখি, উদ্ভিদ ও প্রাণীজতের ওপর।

দেশে ৫জি পরিষেবা মানবজাতির ক্ষতি করবে, কেন্দ্রের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ জুহি চাওলা


সোমবার দিল্লি হাইকোর্টের বিচারপতি সি হরিশঙ্করের বেঞ্চে প্রথমে এই মামলা ওঠে। তিনি তা অন্য বেঞ্চে পাঠিয়ে দেন এবং তার শুনানি রয়েছে আগামী ২ জুন। বর্তমানে পরিবেশবিদ হিসাবে বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত রয়েছেন জুহি চাওলা। জুহি জানিয়েছেন যে টেলিকমিউনিকেশন ইন্ডাস্ট্রির ৫জি পরিকল্পনা কার্যকর হলে তার থেকে যে রেডিয়েশন উৎপন্ন হবে সেটা প্রবলভাবে প্রভাব ফেলবে মানবজাতির ওপর। মানুষ থেকে পশু-পাখি সকলকেই বাড়তি রেডিয়েশনের ফল ভুগতে হবে। বিভিন্ন সমীক্ষায় ৫জি পরিষেবার রেডিয়েশনের যে ক্ষতিকারক দিক সামনে উঠে এসেছে বলেও দাবি করেন তিনি। জুহি জানিয়েছেন যে প্রতিদিনের ২৪ ঘন্টা, বছরে ৩৬৫ দিন, আরএফ রেডিয়েশনের স্তর যা, তা বর্তমানের ১০ গুণ থেকে ১০০ গুণ বেশি। তিনি জানান, এই ৫জি পরিকল্পনা মানবদেহে মারাত্মক, অপরিবর্তনীয় প্রভাব এবং পৃথিবীর সমস্ত বাস্তুতন্ত্রের স্থায়ী ক্ষতি করার জন্য হুমকির সমান।

করোনা কালে সাহায্য চাওয়ার নামে চলছে প্রতারণা, হদিশ দিলেন টলি অভিনেত্রী স্বস্তিকা করোনা কালে সাহায্য চাওয়ার নামে চলছে প্রতারণা, হদিশ দিলেন টলি অভিনেত্রী স্বস্তিকা

জুহি চাওলার পক্ষ থেকে তাঁর আইনজীবী দীপক খোসলা এই আবেদন করেন হাইকোর্টে। বিবৃতিতে দাবি করা হয়েছে, শুধুমাত্র টেরনোলজির কথা বলে দেশের মানুষদের ও পরবর্তী প্রজন্মের স্বাস্থ্য সম্পর্কিত ইস্যুগুলি এড়িয়ে যাওয়া হচ্ছে। ৫জি পরিষেবা চালু হলে যে রেডিয়েশন ছড়িয়ে পড়বে তা থেকে কোনও মানুষ, প্রাণী, পাখি, কীট-পতঙ্গ কিছুই রেহাই পাবে না। এর আগে ২০১৯ সালেও একটি আরটিআইয়ে উল্লেখ করে বলা হয়েছে, ২জি, ৩জি, ৪জি, বা ৫জি পরিষেবার কী প্রভাব মানবদেহে, প্রাণীদেহে বা কীটপতঙ্গের দেহে পড়েছে, তা নিয়ে কোনও তথ্য কেন্দ্রীয় সরকারের কাছে নেই।

English summary
actor juhi chawla files case against 5g networks in delhi high court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X