• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপিই এগিয়ে ‘ত্রিশঙ্কু’ মণিপুরে, কংগ্রেস ও এনপিপির আসন এবিপি-সি ভোটারের সমীক্ষায়

বিজেপিই এগিয়ে ‘ত্রিশঙ্কু’ মণিপুরে, কংগ্রেস ও এনপিপির আসন এবিপি-সি ভোটারের সমীক্ষায়
Google Oneindia Bengali News

গোয়ার মতো মণিপুরও ত্রিশঙ্কু হতে চলেছে বলে আভাস এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষায়। একক বৃহত্তম দল হবে বিজেপি। কংগ্রেস অনেকটাই পিছনে থাকবে বিজেপির তুলনায়। তৃতীয় স্থান পেতে চলেছে এনপিপি। এবিপি নিউজ-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষায় যে আভাস উঠে এসেছে, তাতে স্পষ্ট কংগ্রেস ও বিজেপির লড়াইয়ে এবার কিং-মেকারের ভূমিকায় অবতীর্ণ হতে চলেছে এনপিপি।

এবিপি-সি ভোটারের সমীক্ষায় মণিপুর

এবিপি-সি ভোটারের সমীক্ষায় মণিপুর

এবিপি-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষার রায় এবার বিজেপির দিকেই যাচ্ছে। কংগ্রেস দ্বিতীয়স্থানে থাকছে। এবার এককভাবে লড়াই করছে বিজেপি। গতবার ত্রিশঙ্কু বিধানসভায় কংগ্রেস বৃহত্তম দল হয়েও সরকরা গঠন করতে পারেনি। এবারও সেই ত্রিশঙ্কু বিধানসভা হতে চলেছে মণিপুরে। এবিপি নিউজ-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে কোনও পার্টিই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। এখানে এনপিপি হতে চলেছে কিং মেকার। কিংবা এনপিএফও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

২০২২-এর ভোটে কেমন ফল করবে বিজেপি

২০২২-এর ভোটে কেমন ফল করবে বিজেপি

এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষায় মণিপুরে বিজেপি পেতে পারে ২৩ থেকে ২৭টি আসন। ৬০ আসনবিশিষ্ট মণিপুর বিধানসভা নির্বাচনে সংখ্যা গরিষ্ঠতা পেতে দরকার ৩১টি আসনে জয়। বিজেপি এবার ম্যাজিক ফিগার থেকে দূরে থমকে যাবে। এবিপি নিউজ-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা তেমনই আভাস মিলতে শুরু করেছে।

২০২২-এর ভোটে কেমন ফল করবে কংগ্রেস

২০২২-এর ভোটে কেমন ফল করবে কংগ্রেস

মণিপুর বিধানসভা নির্বাচনে এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী কংগ্রেস গতবার বৃহত্তম পার্টি হয়েও সরকার গঠন করতে পারেনি। পিছিয়ে থেকেও বিভিন্ন পার্টিকে এক করে ক্ষমতায় এসেছিল বিজেপি। এবারও সেই একই ছবি মণিপুর নির্বাচনে। কংগ্রেস ১২ থেকে ১৬টি আসন পেতে পারে এবার। তারাও ম্যাজিক ফিগার ছুঁতে পারবে না বলে সমীক্ষায় আভাস।

এনপিপি কটি আসন পেতে পারে মণিপুরে

এনপিপি কটি আসন পেতে পারে মণিপুরে

এনপিপি এবার মণিপুরেও প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এবার এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষায় তাঁদের তেমন কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। এই সমীক্ষা অনুযায়ী এনপিপি মণিপুরে ১০ থেকে ১৪টি আসন। এনপিপি গতবার বিজেপির সঙ্গে জোট করে ক্ষমতায় ছিল মণিপুরে। কিন্তু এবার ভোটের আগে সেই জোট ভেঙে যায়।

এনপিএফ কটি আসন পেতে পারে মণিপুরে

এনপিএফ কটি আসন পেতে পারে মণিপুরে

এনপিএফ এবারও ডিসাইডিং ফ্যাক্টর হতে চলেছে মণিপুরে। এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী এনপিএফ পেতে পারে ৩ থেকে ৭টি আসন। মণিপুর ত্রিশঙ্কু হলে তারাও হয়ে উঠবে কিংমেকার। গতবার তারাও বিজেপির সঙ্গে জোট বেঁধে কংগ্রেসকে আটকেছিল। এবার তারা কোন অবস্থান নেন, সেটাই দেখার।

কার কত আসন প্রাপ্তি ২০১৭-তে

কার কত আসন প্রাপ্তি ২০১৭-তে

২০১৭ সালে মণিপুরে কংগ্রেস একাই পেয়েছিল ২৮টি আসন। বিজেপি পেয়েছিল ২১টি আসন। এছাড়া এনপিপি ও এনপিএফ চারটি করে আসনে জয়ী হয়েছিল। আর নির্দল, এলজেপি, এমনকী তৃণমূল কংগ্রেস ১টি করে আসনে জয়যুক্ত হয়েছিল। বিজেপি দ্বিতীয় বৃহত্তম পার্টি হয়েও মণিপুরে সরকার গঠন করেছিল এনপিপি, এনপিএফদের নিয়ে। এমনকী তৃণমূলও সমর্থন দিয়েছিল বিজেপিকে।

English summary
According to ABP-C Voter Exit poll Manipur will be hung again for BJP Congress and NPP’s fight
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X