• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপির হাতেই থাকছে উত্তরপ্রদেশ, এবিপি-সি ভোটারের সমীক্ষায় কার দখলে কটি আসন

বিজেপির হাতেই থাকছে উত্তরপ্রদেশ, এবিপি-সি ভোটারের সমীক্ষায় কার দখলে কটি আসন
Google Oneindia Bengali News

২০১৭ সালের নির্বাচনে সপা নেতৃত্বধীন মহাজোটকে গোহারা হারিয়ে উত্তরপ্রদেশে ক্ষমতা দখল করেছিল বিজেপি। সেই গেরুয়া-ঝড় না থাকলেও ২০২২-এও বিজেপি ক্ষমতা ফিরছে। এবিপি-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, সমাজবাদী পার্টিকে হারিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপিই। অনায়াসেই তারা পেরিয়ে যাচ্ছে ম্যাজিক ফিগার।

এবিপি-সি ভোটারের সমীক্ষার পূর্বাভাস

এবিপি-সি ভোটারের সমীক্ষার পূর্বাভাস

এবিপি-সি ভোটারের জনমত সমীক্ষার একেবারে শেষপর্বে যে আভাস দিয়েছিল বিজেপি, বুথ ফেরত সমীক্ষাতেও তার প্রতিফলন স্পষ্ট। বিজেপিই ২০২২ সালে ক্ষমতায় ফিরতে চলেছে উত্তরপ্রদেশে। তবে গতবারের তুলনায় অনেক কম আসনে জিতে বিজেপি এবার ক্ষমতা দখল করবে। সমাজবাদী পার্টি জোরদার লড়াই করেও বিজেপির কাছ থেকে ছিনিয়ে নিতে পারবে না উত্তরপ্রদেশ।

২০২২-এর ভোটে কেমন ফল করবে বিজেপি

২০২২-এর ভোটে কেমন ফল করবে বিজেপি

উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে বিজেপি কেমন ফল করে, তার দিকে তাকিয়ে দেশ। ২০২৪-এ লোকসভা নির্বাচন। তার আগে এই রাজ্যের ফল বিশেষ তাৎপর্যপূর্ণ ভূমিকা নেয় বরাবরই। এবিপি-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী, বিজেপি এবার ২২৮ থেকে ২৪৪টি আসন পাবে। ৪০৩ আসনবিশিষ্ট উত্তরপ্রদেশে ম্যাজিক ফিগার ২০২। তার থেকে অনেকটাই বেশি আসন পাবে বিজেপি।

সমাজবাদী পার্টির আসনসংখ্যা উত্তরপ্রদেশে

সমাজবাদী পার্টির আসনসংখ্যা উত্তরপ্রদেশে

এবিপি-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী সমাজবাদী পার্টি এবার তিন গুণেরও বেশি আসন দখল করতে সমর্থ হচ্ছে। সমাজবাদী পার্টির প্রাপ্ত আসন সংখ্যা দাঁড়াতে পারে ১৩২ থেকে ১৪৮টি। তারা ১০০টি আসন বাড়াতে সমর্থ হচ্ছে। কিন্তু ক্ষমতা লাভ করতে তাঁরা এবারও ব্যর্থ হবে। সমাজবাদী পার্টি বিজেপির একচ্ছত্র আধিপত্যে ভাগ বসাবে শুধু ফল একটু নিম্নমুখী।

কংগ্রেস কটি আসন পেতে পারে উত্তরপ্রদেশে

কংগ্রেস কটি আসন পেতে পারে উত্তরপ্রদেশে

কংগ্রেস এবারও কামব্যাক করতে পারছে না উত্তরপ্রদেশে। আরও একটা সেটব্যাক কংগ্রেস, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীর জন্য। এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষা কংগ্রেস উত্তরপ্রদেশে পেতে পারে ৪ থেকে ৮টি আসন। ফলে কংগ্রেসের কামব্যাক বিশ বাঁও জলে রয়ে যাচ্ছে এবারও। উত্তরপ্রদেশে ফিরে আসার কোনও ইঙ্গিতই নেই কংগ্রেসের।

বিএসপি কটি আসন পেতে পারে উত্তরপ্রদেশে

বিএসপি কটি আসন পেতে পারে উত্তরপ্রদেশে

বিএসপি এবার তৃতীয়স্থান পেতে চলেছে উত্তরপ্রদেশ নির্বাচনে। এবিপি নিউজ-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী, বিএসপি পেতে পারে ১৩ থেকে ২১টি আসন। উত্তরপ্রদেশ নির্বাচনে এককভাবে লড়াই করে সমাজবাদী পার্টি বিজেপিকে লড়াই দিলেন বিএসপি বা কংগ্রেস ফিরতে পারল না স্বমহিমায়।

কার কত আসন প্রাপ্তি ২০১৭-তে

কার কত আসন প্রাপ্তি ২০১৭-তে

২০১৭ সালে বিজেপি পেয়েছিল ৩২৫টি আসন। আর প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি পেয়েছিল ৪৭টি আসন। বিএসপি পেয়েছিল ১৯টি আসন। কংগ্রেস ৭, নির্দল ৩, রাষ্ট্রীয় বোক দল ১, আপনা দল ৯, এসবিএসপি ৪ ও নিশাদ পার্টি ১টি আসন পেয়েছিল।

English summary
According to ABP-C Voter Exit poll BJP again retains in Uttar Pradesh to defeat SP in Assembly Election 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X