• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

BHU-তে ইফতারে উপাচার্য! ছাত্র বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয় চত্বর

Google Oneindia Bengali News

ফের ছাত্র বিক্ষোভে উত্তাল বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (Benaras Hindu Universitu) চত্বর। বুধবার সন্ধেয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভিতরে ইফতারের (iftar) আয়োজন করা হয়েছিল। সেখানে যোগ দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (vc)। যা নিয়ে আপত্তি তুলে বিক্ষোভ দেখায় গেরুয়া ছাত্র সংগঠন এবিভিপি (abvp)।

 ইফতারের আয়োজনে উপাচার্য

ইফতারের আয়োজনে উপাচার্য

সূত্রের খবর অনুযায়ী ইফতারের আয়োজন করেছিলেন উপাচার্য সুধীর জৈন। এই ইফতারে মুসলিম ছাত্রছাত্রীরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের কর্মীরা যোগদান করেছিলেন। ছিলেন রেক্টর প্রফেসর ভিকে শুক্লা, আফজল হোসেন, নীলম অত্রি, ভারপ্রাপ্ত অধ্যক্ষ রিতা সিং, স্টুটেন্ট ডিন অধ্যাপক কেকে সিং। ইফতার পার্টিতে উপাচার্যের উপস্থিতিতে রোজা ভাঙেন ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকারা। অন্যদিকে উপাচার্য ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলার সময় মহিলা কলেজের উন্নয়ন এবং ছাত্রীদের জন্য উন্নত সুবিধা দেওয়ার ব্যাপারে অঙ্গীকার করেন। ছাত্রছাত্রীদের সঙ্গে সেলফিও তোলেন উপাচার্য। প্রসঙ্গত রমজান মাসে মুসলিম ধর্মাবলম্বীরা রোজা পালন করে থাকে। ইফতার হল রাত্রিকালীন খাবার, যার মাধ্যমে রোজা ভাঙা হয়।

এবিভিপির আপত্তি

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অভ্যন্তরে এই ধরনের অনুষ্ঠানে আপত্তি জানায় সংঘের ছাত্র সংগঠন এবিভিপি। তারা সেখানে বিক্ষোভও দেখায় এবং মিছিল করে এবিভিপির অভিযোগ ক্যাম্পাসের অভ্যন্তরে এই ধরনের অনুষ্ঠান আয়োজন এর আগে হয়নি। তারা উপাচার্যের পদক্ষেপের প্রতিবাদ করে তাঁর কুশপুতুলও দাহ করে। এবিভিপির অভিযোগ মুসলিমদের খুশি করার জন্য উপাচার্য ওই ধরনের অনুষ্ঠানের আয়োজন করেছেন। আন্দোলনরত এক ছাত্র গাবি করেছে, গত পাঁচ বছরে এই ঘরনের ইফতার আয়োজনের কোনও ঐতিহ্য ছিল না। এই প্রথম এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হল।

উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ

উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ

জানা গিয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতরে মহিলা মহাবিদ্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এবিভিপির অভিযোগ বর্তমান উপাচার্য ইফতারের আয়োজনে সামিল হলেও, নবরাত্রির সময় ফল বিতরণ প্রথা বন্ধ করে দিয়েছিলেন। যদিও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ আধিকারিক রাজেশ সিং জানিয়েছেন মহিলা কলেজে রোজা ইফতারের ঐতিহ্য হয়ে আসছে। তবে করোনার সময় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ইফতারের আয়োজন করা হয়নি। এনিয়ে কোনও বিতর্ক থাকা উচিত নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

জানুয়ারিতে দায়িত্ব নতুন উপাচার্যকে

জানুয়ারিতে দায়িত্ব নতুন উপাচার্যকে

এই বছরের জানুয়ারিতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ২৮ তম ভিসি হিসেবে দায়িত্ব নিয়েছিলন অধ্যাপক সুধীর কে জৈন। তিনি ভূমিকম্প বিশেষজ্ঞ এবং আন্তর্জাতিক ক্ষেত্রে তার নাম রয়েছে। তিনি আইআইটি গান্ধীনগরের প্রতিষ্ঠাতা এবং পরিচালক ছিলেন। তিনি সেখানে ১২ বছর কাজ করেছিলেন।

শিশুদের চকোলেটে থেকে ছড়াচ্ছে পেটের রোগ! একের পর এক দেশ থেকে তুলে নেওয়া হচ্ছে পণ্যশিশুদের চকোলেটে থেকে ছড়াচ্ছে পেটের রোগ! একের পর এক দেশ থেকে তুলে নেওয়া হচ্ছে পণ্য

English summary
ABVP students protests against VC's joining in Iftar party inside BHU premises.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X