• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কংগ্রেসের ১৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে উত্থান আপের, বিজেপিও ধরাশায়ী ১৫ বছরের মেয়াদে

কংগ্রেসের ১৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে উত্থান আপের, বিজেপিও ধরাশায়ী ১৫ বছরের মেয়াদে
  • |
Google Oneindia Bengali News

দিল্লির নির্বাচনে এবার একপেশে জয় পাবে আপ, এমনটাই দেখিয়েছিল বিভিন্ন বুথ ফেরত সমীক্ষা। অরবিন্দ কেজরিওয়ালেরও বিশ্বাস ছিল তা। কিন্তু বিজেপি নেক টু নেক ফাইট দিয়েছে আপকে। শেষপর্যন্ত অবশ্য বিজেপির ১৫ বছরের শসানের অবসান ঘটিয়ে দিল্লি পুরসভায় বদল আনতে সমর্থ হয়েছে আম আদমি পার্টি।

কংগ্রেসের ১৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে উত্থান আপের, বিজেপিও ধরাশায়ী ১৫ বছরের মেয়াদে

আম আদমি পার্টি কংগ্রেসের ১৫ বছরের শাসনকে খর্ব করে দিল্লির ক্ষমতায় এসেছিল। রাজধানী দিল্লিতে সরকার গঠন করেছিল আম আদমি পার্টি। ২০১৩ থেকে যে জয়যাত্রা শুরু হয়েছিল দিল্লির মাটিতে, তাতে কংগ্রেস হয়ে পড়েছে অস্তিত্বহীন। বিজেপিকে হারিয়ে একের পর এক যুদ্ধ জয়ের নজির গড়ে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল।

এখানে তাৎপর্যপূর্ণ যে আম আদমি পার্টি ২০১৩ সালে বিধানসভা নির্বাচনে জিতে কংগ্রেসকে সাফ করে ছেড়েছিল। এবার ২০২২ সালে দিল্লি পুরসভা থেকে ১৫ বছরের বিজেপি শাসনেরও অবসান ঘটিয়ে দিল। কাকতালীয় হলেও সত্যি যে ১৫ বছর টানা জয়ের পর আপের কাছে পর্যুদস্ত হয়েছিল কংগ্রেস, এবার বিজেপিও। দিল্লিতে এবার প্রায় একচ্ছত্র আধিপত্য হয়ে গেল আম আদমি পার্টির। শুধুমাত্র বিজেপির সাংসদরা রয়েছেন দিল্লিতে। এখন দেখার ২০২৪ সালে লোকসভা নির্বাচনে আম আদমি পার্টি তাঁদের জয়ের ধারা ধরে রাখতে পারে কি না।

আম আদমি পার্টি ২০১৩ সাল থেকে কংগ্রেসকে নির্মূল করে দিল্লিতে জয়ের ধারা বজায় রাখলেও লোকসভা নির্বাচনে দাঁত ফোটাতে পারেনি। লোকসভা নির্বাচনে ২০১৪ সাল থেকে দিল্লিতে জিতে আসছে বিজেপিই। এমনকী ২০১৫ সালের বিধানসভায় আম আদমি পার্টি কংগ্রেসকে নিঃশেষ করে বিজেপিকে প্রায় ধুলোয় মিশিয়ে দিয়ে ক্ষমতায় এলেও ২০১৯ সালের লোকসভা ভোটে পর্যুদস্ত হয়েছিল। তারপর ফের ২০২০ সালের বিধানসভায় বিজেপিকে ঝাড়ু-ঝড়ে উড়িয়ে দিয়েছিল তারা।

এবার ২০২২-এর দিল্লি পুর নিগমের নির্বাচনেও প্রভূত সাফল্য পেল। তারা ১৫ বছর পর বিজেপিকে হারিয়ে ক্ষমতা দখল করল দিল্লি পুরসভায়। টানা ১৫ বছর দিল্লি পুর নিগমের ক্ষমতায় রয়েছে বিজেপি। এবার পালাবদল ঘটিয়ে দিল আপ, ঠিক যেভাবে ১৯৯৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত দিল্লি বিধানসভার ক্ষমতায় থাকা কংগ্রেসকে হারিয়ে দিয়েছিল আপ, এবারও সেভাবেই বিজেপিকে তাড়াল তারা।

এবার দিল্লি পুরসভা ভোটে বিজেপি দুই-তৃতীয়াংশ নতুন মুখ এনেও গড় রক্ষা করতে পারল না। গতবার ২৭২টির মধ্যে বিজেপি জিতেছিল ১৮১টিকে। আম আদমি পার্টি পেয়েছিল ৪৮ আসন আর কংগ্রেস পেয়েছিল ২৭টি ওয়ার্ড। এবার দিল্লির পুরনিগের নির্বাচনে আম আদমি পার্টি সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতা দখল করছে। আম আদমি পার্টি জিতছে ১৩২টি ওয়ার্ডে, বিজেপি ১০৪টি ওয়ার্ডে আর কংগ্রেস ৮টি ওয়ার্ডে।

MCD Result 2022: MCD নির্বাচনে ইতিহাস আপের! বড় জয় রূপান্তরকামী Bobi Kinnar-এর MCD Result 2022: MCD নির্বাচনে ইতিহাস আপের! বড় জয় রূপান্তরকামী Bobi Kinnar-এর

English summary
AAP uprooted Congress's 15 year long rule in Delhi and again BJP's 15 year term in MCD also
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X