• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

7th Pay Commission: DA-এর পরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের আরও এক ভাতা বৃদ্ধি করল মোদী সরকার, বৃদ্ধি বেতনেও

  • |
Google Oneindia Bengali News

কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বরের শেষে কর্মীদের মহার্ঘভাতা বাড়িয়েছে। যা ইতিমধ্যেই পেতে শুরু করেছেন কেন্দ্রীয় সরকারিকর্মীরা। এবার আরও এক ভাতা বৃদ্ধির কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ভ্রমণ ভাতা বৃদ্ধির কথা জানিয়ে এব্যাপারে অর্থমন্ত্রকের ব্যয় বিভাগের তরফে নির্দেশিকাও জারি করা হয়েছে।

 ট্রেনে ভ্রমণে বাড়তি সুবিধা

ট্রেনে ভ্রমণে বাড়তি সুবিধা

মহার্ঘভাতা বৃদ্ধির কারণে কেন্দ্রীয় সরকারি কর্মীদের টিএ বেড়েছে। সঙ্গে এবার ট্রাভেলিং গ্রেডও বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মীরা আগে সরকারি কাজে রাজধানী এবং দুরন্ততে যাওয়ার অনুমতি ছিল। এবার থেকে তারা তেজস ট্রেনেও ভ্রমণ করতে পারবেন। যাতায়াত ভাড়ার ভিত্তিতে কর্মীদের ম্যাট্রিক্সেও সুবিধা পাবেন। প্রসঙ্গত তেজস হল দেশের প্রথম বেসরকারি এবং প্রিমিয়াম ক্লাস ট্রেন।

ভাতা তিন শ্রেণিতে বিভক্ত, সর্বোচ্চ ৭ হাজার টাকা

ভাতা তিন শ্রেণিতে বিভক্ত, সর্বোচ্চ ৭ হাজার টাকা

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ভ্রমণ ভাতা বেতনের ম্যাট্রিক্সের ভিত্তিতে তিনটি শ্রেণিতে বিভক্ত। এর মধ্যে দেশের শহরগুলিতকে দুটি স্তরে ভাগ করা হয়েছে। প্রথমে রাখা হয়েছে দেশের বড় শহরগুলিকে। যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা পরিবহণ ভাতা হিসেবে তুলনামূলক বেশি টাকা পেয়ে থাকেন। কর্মীদের বিভিন্ন স্তর অনুযায়ী কর্মীদের ৩৬০০ থেকে ৭২০০ টাকা পর্যন্ত পরিবহণ ভাতা দেওয়া হয়।

যেভাবে টিএ গণনা

যেভাবে টিএ গণনা

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ১ ও ২ লেভেলের কর্মীরা TPTA-র অধীনে ১৩৫০ টাকা ভাতা পেয়ে থাকেন। ৩-৮ লেভেলের কর্মীরা ৩৬০০ টাকা এবং লেভের ৯-এর ওপরে থাকা আধিকারিকরা ৭২০০ টাকা ভাতা পেয়ে থাকেন। লেভেল ৯-এর ওপরে যাঁরা রয়েছেন তাঁরা ৭২০০ টাকা টিএ+ ডিএ পেয়ে থাকেন। অন্য শহরের কর্মীদের জন্য এই ভাতা ৩৬০০ টাকা। ৩-৮ লেভেলের কর্মীরা ৩৬০০ + ডিএ পেয়ে থাকেন। অন্য শহরের ক্ষেত্রে ৯০০+ ডিএ পেয়ে থাকেন।

যাঁরা বেশি টিএ পান

যাঁরা বেশি টিএ পান

যেসব কর্মীরা গাড়ির সুবিধা পেয়ে থাকেন, তাঁরা হলেন ক্যাবিনেট সচিব পর্যায়ের আধিকারিক। প্রতিমাসে তাঁদের ১৫,৭৫০+ডিএ দেওয়া হয়ে থাকে। গাড়ির সুবিধা পেয়ে থাকরেন ১৪ এবং তার ওপরের লেভেলের কর্মচারীরা।

কেন্দ্রীয় সরকারি সংস্থায় DGPM-এ শতাধিকের ওপরে চাকরি! শুরুতেই বেতন দেড়লক্ষের ওপরে কেন্দ্রীয় সরকারি সংস্থায় DGPM-এ শতাধিকের ওপরে চাকরি! শুরুতেই বেতন দেড়লক্ষের ওপরে

English summary
7th Pay Commission: Modi Govt increases travel allowance of Central Employees after increase DA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X