• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরও শক্তিশালী এনডিপিপি , এনপিএফ থেকে নেফিউয়ের দলে যোগ ২১ নাগা বিধায়কের

Google Oneindia Bengali News

একটি বড় রাজনৈতিক পরিবর্তন হল নাগাল্যণ্ডে। শুক্রবার নাগা পিপলস ফ্রন্টের (এনপিএফ) ২১ জন বিধায়ক মুখ্যমন্ত্রী নেফিউ রিওর ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টিতে (এনডিপিপি) যোগ দিয়েছেন। এনডিপিপির মুখপাত্র মেরেন্তোশি আর জামির বলেছেন যে এনপিএফের এই বিধায়কদের, যাদের আগে ২৫ জন বিধায়ক ছিল, পক্ষ পরিবর্তন করার পরে, দলটির এখন ৬০ সদস্যের বিধানসভায় ৪২ জন বিধায়ক রয়েছে।

আরও শক্তিশালী এনডিপিপি , এনপিএফ থেকে নেফিউয়ের দলে যোগ ২১ নাগা বিধায়কের

এনপিএফের চারজন বিধায়ক বাকি থাকলেও বিজেপির ১২ জন এবং দুটি স্বতন্ত্র সদস্য রয়েছে। বিধানসভার স্পিকার শেয়ারিংয়েন লংকুমার ২১ এনপিএফ বিধায়কের দল পরিবর্তনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। পরের বছর বিধানসভা নির্বাচনের আগে এবং এনপিএফের সভাপতি শুরহোজেলি লিজিয়েৎসু সাংবাদিকদের বলেছিলেন যে দলটি নিজেরাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে তার দুই দিন পরে এই ঘটনা ঘটেছে।

মুখ্যমন্ত্রী রিও এবং বিজেপি সভাপতি তেমজেন ইমনা আলং বলেছেন যে তারা জোটের সাথে চালিয়ে যাবেন এবং ২০১৮ সালের ৪০ থেকে ২০ আসন ভাগাভাগি সূত্রে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এনপিএফ গত বছরের অগাস্টে এনডিপিপি এবং বিজেপির সমন্বয়ে ক্ষমতাসীন পিপলস ডেমোক্রেটিক অ্যালায়েন্সে যোগ দিয়েছিল ইউনাইটেড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ইউডিএ) গঠন করতে, যা নাগা রাজনৈতিক ইস্যুকে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্য নিয়ে রাজ্যে একটি বিরোধী-হীন সরকার। মন্ত্রী এবং সরকারের মুখপাত্র নেইবা ক্রোনু বলেছেন যে নতুন উন্নয়ন সত্ত্বেও, ইউডিএ কাজ চালিয়ে যাবে।

রাজনৈতিক নেতা হিসাবে, অন্য দলে যোগদান করা বিধায়কদের উপর নির্ভর করে, তিনি বলেন, বাকি চারজন এনপিএফ বিধায়ক ইউডিএতে রয়েছেন। এনডিপিপি মুখপাত্রের মতে, বিজেপি এই উন্নয়ন সম্পর্কে জানত। একত্রে কাজ করার জন্য একটি শক্তিশালী আঞ্চলিক এবং একটি জাতীয় দলের প্রয়োজন, ক্রোনু জোর দিয়েছিলেন।

নাগাল্যান্ড বিধানসভা নির্বাচন, ২০১৮, ২৭ ফেব্রুয়ারী ২০১৮ তারিখে নাগাল্যান্ডের বিধানসভার ৬০ টি নির্বাচনী এলাকার মধ্যে ৫৯ টিতে অনুষ্ঠিত হয়েছিল। উত্তর আঙ্গামি ২ আসনে নির্ধারিত নির্বাচন অনুষ্ঠিত হয়নি কারণ শুধুমাত্র বর্তমান বিধায়ক নিফিউ রিওকে মনোনীত করা হয়েছিল এবং তাই তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছিল। ভোট গণনা ৩ মার্চ ২০১৮ তারিখে অনুষ্ঠিত হয়।

নাগাল্যান্ড বিধানসভার মেয়াদ ১৩ মার্চ ২০১৮ এ শেষ হয়। ২২ জানুয়ারী ২০১৮-এ, প্রাক্তন সিএম কেএল চিশি ডিমাপুরের একটি অনুষ্ঠানে প্রাক্তন স্বতন্ত্র বিধায়ক জ্যাকব ঝিমোমি সহ ১২ জন অন্যান্য নেতা এবং প্রাক্তন বিধায়কদের সাথে বিজেপিতে যোগদান করেছিলেন। ১১টি দল নির্বাচন পেছানোর আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছিল

দুর্যোগ মোকাবিলায় আগাম প্রস্তুতি, বৈঠকের ডাক দিলেন মুখ্যসচিব

বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স এবং ক্ষমতাসীন নাগা পিপলস ফ্রন্ট নির্বাচনের আগে তাদের নির্বাচনী জোট ভেঙে দেয়। বিজেপি পরিবর্তে প্রাক্তন সিএম নেফিউ রিওর নেতৃত্বে নবগঠিত জাতীয়তাবাদী গণতান্ত্রিক প্রগতিশীল পার্টির সাথে জোট গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

English summary
21 Naga People's Front MLAs Join CM Rio's NDPP in Nagaland
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X