• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাতারের ৮টি স্টেডিয়ামে হবে ফিফা বিশ্বকাপের ম্য়াচগুলি, জানুন বিস্তারিত তথ্য

  • |
Google Oneindia Bengali News

কাতারে ফিফা বিশ্বকাপের ২২তম সংস্করণ শুরু হচ্ছে ২০ নভেম্বর থেকে। আল খরের আল বাইত (Al Bayt Stadium) স্টেডিয়ামে হবে উদ্বোধনী অনুষ্ঠান। এরপর সেখানেই বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি খেলবে কাতার ও ইকুয়েডর। স্টেডিয়ামগুলি কাছাকাছি হওয়ায় ফুটবলপ্রেমীরা একইদিনে বিশ্বকাপের দুটি ম্যাচ মাঠে বসে দেখতে পারবেন। একনজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপের স্টেডিয়ামগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য।

সংস্কারে সেজে উঠেছে খলিফা ইন্টারন্যাশনাল

দোহায় খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামটির উদ্বোধন হয়েছিল ২০১৭ সালের মে মাসে। এখানে দর্শকাসনের সংখ্যা ৪০ হাজার। কাতার বিশ্বকাপের জন্য আটটি স্টেডিয়ামের মধ্যে এটির কাজই সবার আগে শেষ হয়েছিল। তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচ-সহ বেশ কয়েকটি ম্যাচ হবে এই স্টেডিয়ামে। এই স্টেডিয়ামটি তৈরি হয়েছিল ১৯৭৬ সালে। কাতার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার আগে অবধি এই স্টেডিয়ামটিই ছিল। পরে বাকি সাতটি তৈরি হয়। সংস্কারের পর অত্যাধুনিক ব্যবস্থাপনা-সহ দ্বারোদ্ঘাটন করা হয় স্টেডিয়ামটির।

বিশ্বকাপের পর কমবে দর্শকাসন

বিশ্বকাপের খেলা হবে ওয়াকরাহর আল জানৌব স্টেডিয়ামে। এখানে দর্শকাসনের সংখ্যা ৪০ হাজার। দক্ষিণ দোহায় অবস্থিত এই স্টেডিয়ামে রাউন্ড অব সিক্সটিনের ম্য়াচ হবে। পার্ল ডাইভিং ও মাছ ধরার ক্ষেত্রে ব্যবহৃত নৌকার মতো দেখতে এই স্টেডিয়ামটি। নবনির্মিত স্টেডিয়ামটির উদ্বোধন হয় ২০১৯ সালের মে মাসে। পরের বছর জুনে উদ্বোধন হয়েছে এডুকেশন সিটির ৪০ হাজার দর্শকাসনবিশিষ্ট স্টেডিয়াম। গ্রুপ পর্ব থেকে কোয়ার্টার ফাইনাল পর্বের ম্য়াচ হবে এখানে। আল রায়ানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রয়েছে স্টেডিয়ামটি। দোহার পশ্চিমে অবস্থিত স্টেডিয়ামটিতে মেট্রোয় চড়েও যাওয়া যায়। বিশ্বকাপের পর এই স্টেডিয়ামের দর্শকাসন কমানো হবে, সিটগুলি দেওয়া হবে উন্নতশীল দেশগুলিকে।

উদ্বোধন আল বাইতে

বিশ্বকাপের উদ্বোধন হবে আল বাইত স্টেডিয়ামে। সেমিফাইনাল ম্যাচও হবে আল খরে অবস্থিত ৬০ হাজার দর্শকাসনবিশিষ্ট স্টেডিয়ামটিতে। বিশ্বকাপের পর এই স্টেডিয়ামের ২৮ হাজার দর্শকাসন উন্নতশীল দেশগুলিকে দেওয়া হবে। গ্রুপ পর্বে স্পেন-জার্মানি দ্বৈরথের পাশাপাশি দ্বিতীয় সেমিফাইনালটি এখানে অনুষ্ঠিত হবে। বেদুইন টেন্টের আদলে স্টেডিয়ামটি তৈরি। কাতারের উত্তর-পূর্ব দিকে অবস্থিত স্টেডিয়ামটি দোহা থেকে ৩৫ কিলোমিটার দূরে। এই স্টেডিয়ামটির উদ্বোধন হয়েছে গত বছরের নভেম্বরে। ২০২০ সালের ডিসেম্বরে উদ্বোধন হয়েছে আল রায়ানের স্টেডিয়ামটি। এটিতে ৪০ হাজার দর্শকাসন রয়েছে। বিশ্বকাপ যখন ঠিক ২ বছর দূরে ছিল, ২০২০ সালের ১৮ ডিসেম্বর এই স্টেডিয়ামটির উদ্বোধন হয়। এখানে গ্রুপ পর্বের পাশাপাশি রাউন্ড অব সিক্সটিন পর্বের ম্য়াচগুলি হবে। কাতারের সফলতম ক্লাব দল আল রায়ানের স্টেডিয়ামটিতে রয়েছে অত্যাধুনিক ব্যবস্থাপনা।

আরও স্টেডিয়াম

২০২১ সালের অক্টোবরে উদ্বোধন হয় দোহার আল থুমানা স্টেডিয়াম। এখানেও ৪০ হাজার মানুষ স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারেন। কোয়ার্টার ফাইনাল অবধি ম্যাচ এখানে হবে। মধ্য দোহার উত্তর দিকে এই স্টেডিয়াম। এর কাছেই হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। মধ্য প্রাচ্যে পুরুষরা গাফিয়া টুপি পরেন। তার আদলেই তৈরি স্টেডিয়ামটি। গত বছরের নভেম্বরে উদ্বোধন হয়েছে দোহার রাস আবু আবৌদ স্টেডিয়াম। এখানেও ৪০ হাজার দর্শকাসন রয়েছে। শিপিং কন্টেনারের আদলে তৈরি স্টেডিয়ামটি। এখানেও রাউন্ড অব সিক্সটিন পর্ব পর্যন্ত ম্যাচ হবে। দোহার আন্তর্জাতিক ডায়ালিং কোড ৯৭৪, সেই সংখ্যক কন্টেনার স্টেডিয়াম তৈরির কাজে লাগানো হয়েছে।

ফাইনাল লুসাইলে

বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি হবে লুসাইল স্টেডিয়ামে। গত সেপ্টেম্বর মাসেই লুসাইল সিটিতে অবস্থিত এই স্টেডিয়ামের উদ্বোধন হয়েছে। এখানে দর্শকাসন রয়েছে ৮০ হাজার। ফাইনাল ছাড়াও বিশ্বকাপের প্রতিটি পর্বের ম্যাচই হবে এখানে। মধ্য দোহা থেকে ১৫ কিলোমিটার উত্তরে রয়েছে স্টেডিয়ামটি। ২ লক্ষ মানুষ যাতে বসবাস করতে পারেন সেজন্য পরিকল্পিতভাবেই শহরটি গড়ে তোলা হয়েছে। বিশ্বকাপের পর স্টেডিয়ামটিকে কমিউনিটি হাবে রূপান্তরিত করা হবে। এখানকার সিটগুলিও অন্য স্টেডিয়ামগুলির মতো উন্নয়নশীল দেশকে দেওয়া হবে।

English summary
FIFA World Cup 2022 Will Be Played Across Eight Stadiums In Qatar. Lusail Stadium To Host The Final.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X