• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফা বিশ্বকাপে শেষ রাউন্ডের খেলাগুলি কেন একই সময়ে শুরু হয়? কোথায় কীভাবে দেখবেন জোড়া ম্যাচ?

  • |
Google Oneindia Bengali News

ফিফা বিশ্বকাপে আটটি গ্রুপের সব দলই দুটি করে ম্যাচ খেলে ফেলেছে। আজ রাত থেকে প্রতিটি গ্রুপের দলগুলিই তৃতীয় তথা শেষ ম্যাচ খেলতে নামবে। গ্রুপ এ-র ম্যাচে ভারতীয় সময় রাত সাড়ে ৮টা থেকে মুখোমুখি হবে ইকুয়েডর-সেনেগাল এবং নেদারল্যান্ডস-কাতার। রাত সাড়ে ১২টা থেকে গ্রুপ বি-র ম্য়াচে ইরান খেলবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। ওয়েলসের প্রতিপক্ষ ইংল্যান্ড।

১৯৮২ বিশ্বকাপের কুখ্যাত ম্যাচ

ফিফার প্রোটোকল অনুযায়ী গ্রুপ পর্বে প্রতিটি দলের শেষ ম্যাচই শুরু হবে একই সময়ে। কেন একই সময়ে জোড়া ম্যাচের কিক অফ, তার কারণ অনুসন্ধানে পিছিয়ে যেতে হবে ১৯৮২ সালে। সেবার স্পেনে অনুষ্ঠিত হয়েছিল বিশ্বকাপ। পশ্চিম জার্মানি ও অস্ট্রিয়ার মধ্যে ম্যাচটি কুখ্যাত হয়েছিল 'The disgrace of Gijon' নামে। স্পেনের গিজন শহরে সেই ম্য়াচে এই দুই দেশ পরস্পরের মুখোমুখি হয়েছিল ১৯৮২ সালের ২৫ জুন। গ্রুপ ২-এর শেষ ম্যাচ ছিল সেটি। তার আগের দিন ওই গ্রুপের শেষ ম্য়াচ খেলেছিল আলজেরিয়া ও চিলি। সেবার আলজেরিয়া বিশ্বকাপ অভিযানে দারুণ ফুটবল খেলছিল। প্রথম ম্যাচে পশ্চিম জার্মানিকে হারিয়েও দেয়। এরপর অস্ট্রিয়ার কাছে পরাস্ত হলেও চিলির বিরুদ্ধে শেষ ম্যাচে জয় ছিনিয়ে নেয়। চার পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় অস্ট্রিয়ার পর দ্বিতীয় স্থানে ছিল আলজেরিয়া।

খেলার খবর অপরাধমূলক খবরের পাতায়!

পশ্চিম জার্মানির বিরুদ্ধে শেষ ম্যাচে যদি অস্ট্রিয়া জিতত, বা নিদেনপক্ষে ড্র করত তাহলেই পরের রাউন্ডে যেতে পারতো আলজেরিয়া। পশ্চিম জার্মানি যদি তিন গোলে জিতত তাহলে তাদের সঙ্গে আলজেরিয়া যেত পরবর্তী রাউন্ডে। আবার অস্ট্রিয়ার বিরুদ্ধে যদি পশ্চিম জার্মানি এক বা দুই গোলে জিতত তাহলে গোলপার্থক্যে আলজেরিয়া ছিটকে যাবে এমন পরিস্থিতিও ছিল। শেষ অবধি জার্মানরা ১-০ গোলে জেতে। অস্ট্রিয়া ও পশ্চিম জার্মানি যায় পরের রাউন্ডে, ছিটকে যায় আলজেরিয়া। যা অনেকেই মেনে নিতে পারেননি। ১২ মিনিটের মাথায় গোলটি পেয়েছিল পশ্চিম জার্মানি। কিন্তু এরপরই দুই দল স্রেফ সময় কাটানোর চেষ্টা চালিয়ে যেতে থাকে। কোনও দলই আক্রমণে যাওয়ার চেষ্টাই করেনি। পশ্চিম জার্মানির জয়ে তিনটি দলই শেষ করে ৪ পয়েন্ট নিয়ে। পশ্চিম জার্মানির গোলপার্থক্য দাঁড়ায় ৩, অস্ট্রিয়ার ২ ও আলজেরিয়ার ০। ধারাভাষ্যকার ও দর্শকরা এই ম্যাচ দেখে যারপরনাই বিরক্ত হন। এল কমার্শিও সংবাদপত্রে এই খেলার খবরটি ছাপা হয়েছিল অপরাধমূলক খবরের পাতায়।

শিক্ষা নিয়ে ফিফার পদক্ষেপ

দুই দেশই মাঠে খেলা চলাকালীনই এমন ফলাফল নিশ্চিত করার সিদ্ধান্ত নিয়েছিল। আলজেরিয়ার ফুটবল সংস্থা প্রতিবাদ জানায়। কিন্তু অপরাধ প্রমাণের কিছু না থাকায় শাস্তিমূলক পদক্ষেপ করতে পারেনি ফিফা। তবে ম্য়াচটি যে প্রি ফিক্সিং ছিল না সেটা নিশ্চিত। ১৯৮২ বিশ্বকাপে পশ্চিম জার্মানি ফাইনালে উঠেও হেরে গিয়েছিল ইতালির কাছে। তখন সেমিফাইনাল থেকে নক আউট ছিল। তার আগে যে রাউন্ডটি ছিল তাতে ফ্রান্সের কাছে ০-১ গোলে হেরে এবং উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করে ছিটকে গিয়েছিল অস্ট্রিয়া। তবে কুখ্যাত ম্যাচটি থেকে শিক্ষা নিয়ে ১৯৮৬ সালের বিশ্বকাপ থেকেই গ্রুপ পর্বের শেষ রাউন্ডের ম্যাচ একই সময়ে শুরুর সিদ্ধান্ত নেয় ফিফা।

কোথায় দেখবেন ম্যাচ?

১৯৮২ বিশ্বকাপের সেই ঘটনার থেকে শিক্ষা নিয়ে ফিফা ১৯৮৬ বিশ্বকাপ থেকে যে পরিবর্তন এনেছিল সেই ধারা অব্যাহত। ফলে আজ গ্রুপ এ-র ইকুয়েডর বনাম সেনেগাল ম্যাচটি সম্প্রচারিত হবে জিও সিনেমা অ্যাপে এবং স্পোর্টস এইট্টিন ১ ও এমটিভি এইচডিতে। নেদারল্যান্ডস বনাম কাতার ম্যাচ সম্প্রচারিত হবে জিও সিনেমা অ্যাপে এবং স্পোর্টস এইট্টিন ১ এইচডি ও এমটিভি এসডিতে। গ্রুপ বি-র ওয়েলস বনাম ইংল্যান্ড ম্যাচটি দেখা যাবে জিও সিনেমা অ্যাপে এবং স্পোর্টস এইট্টিন ১ ও এমটিভি এইচডিতে। ইরান বনাম আমেরিকা ম্যাচ সম্প্রচারিত হবে জিও সিনেমা অ্যাপে এবং স্পোর্টস এইট্টিন ১ এইচডি ও এমটিভি এসডিতে।

English summary
FIFA World Cup 2022: Know The Reason Why Last Round Matches Will Start At The Same Time. How To Watch On TV.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X