• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এক হাতে ওজিলের ছবি অন্য হাতে মুখ ঢেকে, জার্মানির আচরণের পাল্টা দিলেন কাতারের সমর্থকেরা

এক হাতে ওজিলের ছবি অন্য হাতে মুখ ঢেকে, জার্মানির আচরণের পাল্টা দিলেন কাতারের সমর্থকেরা
Google Oneindia Bengali News

মেসুট ওজিলের ছবি হাতে স্পেনের বিরুদ্ধে ম্যাচে জার্মানির মুখ ঢেকে প্রতিবাদ জানানোর পাল্টা দিলেন কাতারের ফুটবল সমর্থকেরা। কাতারের এক দল সমর্থক এক হাতে মেসুট ওজিলের ছবি রে অপর হাতে নিজেদের মুখ ঢাকেন। জার্মানির করা আচরণেরই পাল্টা ছিল এটা তা পরিষ্কার।

জার্মানির প্রতিবাদ:

জার্মানির প্রতিবাদ:

কাতার বিশ্বকাপে'ওয়ান লাভ' আর্ম ব্যান্ড পরার উপর ফিফা যে বিধিনিষেধ আরোপ করে তার প্রতিবারে বুধবার জাপানের বিরুদ্ধে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের আগে জার্মানির ফুটবলাররা এক হাতে নিজেদের মুখ ঢাকে। আয়োজক দেশ কাতারে মানবাধিকারের নামে প্রহসন এবং একাধিক 'অযৌক্তিক' বিধি নিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সাতটি ইউরোপীয় দেশের ওয়ান লাভ আর্মব্যান্ড পরার যে পরিকল্পনা ছিল সেই পরিকল্পনা ইচ্ছাকৃতভাবে ফিফা বাতিল করতে বাধ্য করায় নিশ্চুপ থেকে এই ভাবে প্রতিবাদ জানায় জার্মানি।

ওজিলের ছবি হাতে জার্মানিকে আয়না দেখাল কাতারের সমর্থকেরা:

ওজিলের ছবি হাতে জার্মানিকে আয়না দেখাল কাতারের সমর্থকেরা:

জার্মান দলের প্রাক্তন তারকা মিডফিল্ডার মেসুট ওজিলের সঙ্গে সেই দেশের আচরণ নিয়ে প্রশ্ন তুলে কাতারের সমর্থকেরা এক হাতে ওজিলের ছবি ধরে এক হাতে মুখ ঢাকেন। বিভিন্ন ভাবে বর্ণবৈষম্যমূলক আচরণের শিকার হয়ে জাতীয় দল ত্যাগ করেন ওজিল। ২০১৮ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার জন্য তাঁকেই স্কেপগোট করা হয়েছিল। তুরস্কের বংশদ্ভূত ওজিলের জার্মানিতেই জন্ম হয়। কিন্তু কখনও তাঁকে সমান নজরে দেখা হয়নি সেই দেশে, এমনটাই অভিযোহ ছিল ওজিলের। তিনি জানিয়েছিলেন, জার্মানির ফুচবল ফেডারেশন, সমর্থকেরা এবং মিডিয়ার থেকে বর্ণবৈষম্যমূলক আচরণে শিকার হতে হয়েছে তাঁকে। ওজিলের ছবি হাতে মুখ ঢেকে জার্মানির ভিতরের 'কলঙ্ক'টাই আয়নায় তাদের সামনে তুলে ধরলেন কাতারে ওই এক দল সমর্থক।

জিতলে জার্মান, হারলে অভিবাসী:

জিতলে জার্মান, হারলে অভিবাসী:

মেসুট ওজিল বলেছিলেন, "আমরা যখন জিতি তখন আমি জার্মান। কিন্তু এই আমিই অভিবাসী হয়ে যায়ই যখন আমরা হারি।" ওজিলের মতো ইকের গুণ্ডগানও তুরস্করে বংশদ্ভূত। স্পেনের বিরুদ্ধে ড্র-এর পর গুণ্ডগান বলেছেন, "আর কোনও রাজনীতি নেই। কাতার খুবই গর্বিত বিশ্বকাপ আয়োজন করতে পারায় এবং প্রথম মুসলিম প্রধান দেশ হিসেবে ওরা এটা আয়োজন করছে এবং আমিও একটা মুসলিম পরিবারেরই ছেলে। মুসলিম সম্প্রদায় গর্বিত তাই আমি মনে করি এখন সবটাই ফুটবলকে ঘিরে।"

শেষ ষোলোর হিসেব:

শেষ ষোলোর হিসেব:

জার্মানি শেষ ম্য়াচে জিতলে চার পয়েন্টে পৌঁছাতে পারবে। কোস্টা রিকা যদি জার্মানিকে হারিয়ে দেয় তা হলে তাদের পয়েন্ট হবে ৬। কিন্তু কোস্টা রিকা ও জার্মানি ম্যাচ যদি ড্র হয় এবং স্পেন-জাপান ম্যাচও অমীমাংসিতভাবে শেষ হয় তা হলে স্পেনের সঙ্গে পরের রাউন্ডে যাবে জাপানই। শেষ ১৬-এ যেতে জার্মানিকে শেষ ম্য়াচে জিততেই হবে। সেই সঙ্গে প্রত্যাশা করতে হবে জাপান যেন কোনওভাবেই না জেতে স্পেনের বিরুদ্ধে। জার্মানি এবং স্পেনের পয়েন্ট এক হলেও ছিটকে যাবে জার্মানি কারণ গোল পার্থক্যে এগিয়ে স্পেন। শুক্রবার কোস্টা রিকার বিরুদ্ধা জার্মানি মুখোমুখি হবে গ্রুপের শেষ ম্যাচে।

পুরনো হিসেব মিলিয়ে নেওয়ার লক্ষ্য সুয়ারেজের উরুগুয়ের সামনে রোনাল্ডোর পর্তুগাল, রাশিয়ার বোঝাপড়া কি হবে কাতারে?পুরনো হিসেব মিলিয়ে নেওয়ার লক্ষ্য সুয়ারেজের উরুগুয়ের সামনে রোনাল্ডোর পর্তুগাল, রাশিয়ার বোঝাপড়া কি হবে কাতারে?

English summary
FIFA World Cup 2022: Qatari Football fans hits back to Germany with holding Mesut Ozil's picture in hand
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X