• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইতালি ফিফা বিশ্বকাপে নেই টানা দ্বিতীয়বার, ইউরো জয়ের পর ছন্দপতনে কীভাবে শেষ যোগ্যতা অর্জনের আশা?

  • |
Google Oneindia Bengali News

কাতারে ফিফা বিশ্বকাপে অংশ নিয়েছে ৩২টি দেশ। রাউন্ড অব সিক্সটিনে কোন দল পৌঁছাবে সেদিকেই এখন তাকিয়ে ফুটবলপ্রেমীরা। তবে এবারের বিশ্বকাপে ইতালির অভাব অনুভব করছেন সকলেই। চারবারের চ্যাম্পিয়নরা কেন কাতারে বিশ্বকাপের টিকিট পায়নি, সেই কারণের দিকে আলোকপাত করা যাক।

বিশ্বকাপে নেই ইতালি

বিশ্বকাপে নেই ইতালি

বিশ্বকাপে আজুরিরা চ্যাম্পিয়ন হয়েছে চারবার। আয়োজক দেশ হিসেবে প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ইতালি। এরপর ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬ সালে বিশ্বকাপ জেতে। দু-বার হয়েছে রানার-আপ, ১৯৭০ ও ১৯৯৪ সালে। ১৯৯০ সালে তৃতীয় স্থান অধিকার করে, সেবারও আয়োজক দেশ হিসেবেই। ১৯৭৮ সালে হয়েছিল চতুর্থ। মোট ৮ বার বিশ্বকাপের শেষ চারে পৌঁছেছে ইতালি। বিশ্বকাপ সবচেয়ে বেশিবার জিতেছে ব্রাজিল (৫ বার)। জার্মানি ও ইতালি জিতেছে চারবার করে। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের পর এবারও বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি বর্তমান ইউরো চ্যাম্পিয়নরা।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ভালো শুরু

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ভালো শুরু

রবার্তো মানচিনির ইতালি উয়েফার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ সি-তে ছিল সুইৎজারল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, বুলগেরিয়া ও লিথুয়ানিয়ার সঙ্গে। রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারার চাপটা ছিলই। গত বছর ইউরো খেলতে যাওয়ার আগে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে আজুরিরা টানা তিনটি জয় ছিনিয়ে নিয়েছিল নর্দার্ন আয়ারল্যান্ড, বুলগেরিয়া ও লিথুয়ানিয়ার বিরুদ্ধে। ইউরো কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে ইতালি বুলগেরিয়া ও সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে ড্র করে। লিথুয়ানিয়ার বিরুদ্ধে এরপর ছিনিয়ে নেয় ৫-০ গোলে জয়।

ইউরো জয়ের পরই ছন্দপতন

ইউরো জয়ের পরই ছন্দপতন

এরপর বাকি ছিল দুটি ম্যাচ। তখনও অবধি বিশ্বকাপে যোগ্যতা অর্জনে আজুরিদের অসুবিধা হবে না বলেই মনে করা হচ্ছিল। শেষ রাউন্ডের আগে ইতালি ১-১ গোলে ড্র করে বসে সুইসদের বিরুদ্ধে। ইউরো জয়ের মাস চারেক পর পরবর্তী ম্যাচে ইতালি গোলশূন্য ড্র করে বসে নর্দার্ন আয়ারল্যান্ডের বিরুদ্ধে। অন্যদিকে বুলগেরিয়াকে হারিয়ে যোগ্যতা অর্জন পর্বের গ্রুপের শীর্ষস্থান দখল করে ফেলে সুইৎজারল্যান্ড। ফলে মানচিনির দলকে প্লে অফ খেলতে হয়। উত্তর ম্যাসিডোনিয়ার কাছে ১ গোলে হেরেই শেষ হয়ে যায় ইতালির যাবতীয় আশা। নির্ণায়ক প্লে অফ টাইয়ে পর্তুগাল ২-০ গোলে উত্তর ম্যাসিডোনিয়াকে হারিয়ে বিশ্বকাপের টিকিট পেয়ে যায়।

 টানা ২ বার বিশ্বকাপ আজুরিদের ছাড়া

টানা ২ বার বিশ্বকাপ আজুরিদের ছাড়া

২০১৮ সালের বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ইতালি গ্রুপ জি-র দ্বিতীয় স্থানে ছিল। ৬০ বছরে প্রথমবার বিশ্বকাপের আসরে জায়গা করতে ব্যর্থ হয়েছিল আজুরিরা। ২০১৭ সালে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করেই বিপত্তি। গোলপার্থক্যে এগিয়ে থেকে ২০১৮ সালের বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে যায় সুইডেন। ১৯৫৮ সালের পর থেকে ২০১৮ অবধি কোনওবারই বিশ্বকাপ ইতালিকে ছাড়া হয়নি। ২০১৮ সালে বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে না পারা ইতালির তারকা আন্দ্রেয়া বারজাগলি, ড্যানিয়েল ডি রসি, অধিনায়ক জিয়ানলুইজি বুফঁ- সকলেই অবসর নিয়ে নেন। এরপর কাতারের বিশ্বকাপের টিকিট হাতছাড়া হওয়ায় হতাশ ইতালি সমর্থকরা।

ফিফা বিশ্বকাপ নিয়ে মাতামাতি নাকি ধর্মবিরোধী কাজ! আজব দাবিতে শোরগোল কেরলেফিফা বিশ্বকাপ নিয়ে মাতামাতি নাকি ধর্মবিরোধী কাজ! আজব দাবিতে শোরগোল কেরলে

English summary
FIFA World Cup 2022: Italy Did Not Qualify To Participate In Qatar WC Know The Reasons. Italy Never Won FIFA World Cup Since 2006.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X