• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

FIFA World Cup 2022: দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার ফল, টিউনিসিয়ার বিরুদ্ধে লজ্জার হার ফ্রান্সের

FIFA World Cup 2022: দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার ফল, টিউনিসিয়ার বিরুদ্ধে লজ্জার হার ফ্রান্সের
Google Oneindia Bengali News

দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার ফল হাতেনাতে পেলেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেঁসচ্যাম্পস। রিজার্ভ দলকে নিয়ে টিউনিসিয়ার বিরুদ্ধে প্রথম একাদশ সাজিয়েছিলেন তিনি, কিন্তু তাঁর ছাত্ররা কোচের মান রাখতে পারলেন না। টিউনিসিয়া ১-০ গোলে পরাজিত করল ফ্রান্সকে। টিউনিসিয়ার হয়ে একমাত্র গোলটি করেন ওয়াহবি কাজরি।

FIFA World Cup 2022: শেষ মুহূর্তের গোলে লজ্জার হার এড়াল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স

প্রথম একাদশে দুই জন ফুটবলার ছাড়া পুরো দলটাই এই ম্যাচে বদলে দেন দেঁসচ্যাম্পস। মাঝমাঠে ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে প্রথম একাদশের অউরেলিয়ান চুয়ামেনি এবং সেন্ট্রাল ডিফেন্সে রাফায়েল ভারানে ছিলেন প্রথম একাদশের দুই ফুটবলার। এ ছাড়া গোলরক্ষক থেকে মাঝমাঠ এবং সেন্ট্রাল লাইনে পরিবর্তন আনেন তিনি। সিদ্ধান্ত ভুল ছিল না দেঁসচ্যাম্পসের। সামনে আরও কঠিন লড়াই অপেক্ষা করছে। প্রি-কোয়ার্টার ফাইনাল থেকেই প্রতিটা ম্যাচ মাস্ট উইন। এই পরিস্থিতিতে রিজার্ভ দলের শক্তি দেখে নেওয়ার জন্য এটাই সেরা সুযোগ ছিল তাঁর কাছে। কিন্তু ইউরোপীয় ফুটবলের সেরা লিগগুলিতে খেলা ফুটবলাররা যে এ ভাবে তাঁকে আশাহত করবে তা হয়তো ভাবতে পারেননি বিশ্বকাপ জয়ী কোচ স্বয়ং।

প্রথমার্ধে খেলার ফলফল ছিল ০-০। এই ম্যাচের একমাত্র গোলটি করেন টিউনিসিয়ার ফরোয়ার্ড ওয়াহবি কাজরি। ৫৮ মিনিটে এইসা লাইদউনির বাড়ানো পাস থেকে দুই প্রতিপক্ষ খেলোয়াড়কে ঘারের উপর নিয়ে গোলরক্ষকের বাম দিক থেকে গড়ানে শট বল জড়িয়ে দেন জালে। এই ম্যাচে জিতলেও শেষ ষোলোয় যাওয়া সম্ভব হল না টিউনিসিয়ার। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে শেষ করে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হল আফ্রিকার এই দেশটিকে। হারলেও গোল পার্থক্য ভাল থাকায় গ্রুপ 'ডি'-এর শীর্ষে থেকে ৬ পয়েন্ট নিয়ে নক-আউট পর্যায়ে পৌঁছে গেল ফ্রান্স।

হার এড়ানোর জন্য দ্বিতীয়ার্ধে মরিয়া একটা চেষ্টা চালিয়েছিলেন কিলিয়ান এমবাপে - অ্যান্টোয়াইন গ্রিজম্যানদের কোচ। তিন স্ট্রাইকার ওউসমানে ডিম্বেলে, কিলিয়ান এমবাপে এবং অ্যান্টোয়াইন গ্রিজম্যানকে তিনি নামান মাঠে পরিবর্ত ফুটবলার হিসেবে। মাঠে নামান অস্ট্রেলিয়া ম্যাচের অন্যতম নায়ক আদ্রিয়ান র্যাবিয়টকেও কিন্তু কাঙ্খিত গোলের সন্ধান তিনি পাননি। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ৯০+৮ মিনিটে গ্রিজম্যান গোল করে ফ্রান্সকে সমতায় নিয়ে এলেও সেই গোল বাতিল হয়ে যায় ভিএআর-এ। এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নক আউটে গিয়েছে অস্ট্রেলিয়া।

গ্রুপ শীর্ষে থেকে শেষ করার ফলে গ্রুপ 'সি'-এর রানার্স দলের বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স।

English summary
FIFA World Cup 2022: France escape humilating defeat against Tunisia in last group game.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X