• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেমিফাইনাল হারের কাঁটাছেড়া - আলোচনার কেন্দ্রে মিতালি, কী বলছেন অধিনায়িকা

নাতালিয়া শিভার আর অ্যআমি জোন্স - এই দুই ব্রিটিশ ব্যাটারই ভারতের মহিলা দলের টি২০ বিশ্বকাপ জয়ের স্বপ্ন গুঁড়িয়ে দিয়েছেন। তবে এই দুজন নন, ভারত ম্যাচটা হারিয়ে ফেলেছিল প্রথম ইনিংসেই। ২০ ওভারে ১১২ তুলে আর যাই হোক বিশ্বকাপের সেমিফাইনাল জেতা সম্ভব নয়। আর এইখানেই প্রশ্ন উঠছে অভিজ্ঞ ব্যাটার মিতালি রাজকে বাদ দিয়ে নামার সিদ্ধান্ত নিয়ে।

আইসিসি মহিলা টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে দলে থাকলেও ব্য়াট করার সুযোগ পাননি ভারতের প্রাক্তন অধিনায়িকা মিতালি। তার পরের দুই ম্যাচে দুটি অর্ধশতরান করেন তিনি। কিন্তু তাঁর অতি মন্থর ব্যাটিং দলের বাকি ব্যাটারদের চাপে ফেলে দিচ্ছে - দলের মধ্যেই এরকম কথা উঠেছিল। যার জেরে অস্ট্রেলিয়া ম্যাচ থেকেই বাদ পড়েন তিনি। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধেও ছিলেন না তিনি। আর ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন এখানেই ম্যাচের আগে থেকেই পিছিয়ে পড়েছিল ভারত।

নাগিন লেক

নাগিন লেক

কাশ্মীর উপত্যকার অন্যতম সেরা এই লেকটি বিখ্য়াত ডাল লেকের অংশ। জাবারওয়ান পাহাড়ের ঢালে এটি অবস্থিত। এখনও সেভাবে পর্যটকদের কাছে পরিচিত হয়ে উঠতে পারেনি এটি। তবে এখানেও শিকারায় চড়ে আপনি ভ্রমণ করতে পারবেন।

ব্যাটিং ব্যর্থতা

ব্যাটিং ব্যর্থতা

ভারতের স্পিনাররা এদিন মার খেলেও ভারতের হারের মূল কারণ কিন্তু তাদের ব্যাটারদের ব্যর্থতা। স্মৃতি মান্ধানা (২৩ বলে ৩৪) ও জেমাইমা রড্রিগেজ (২৬ বলে ২৬) ইনিংসে ভারত শুরু বেশ ভালই করেছিল। কিন্তু তাঁরা দুজন আউট হয়ে যেতেই, মাত্র ২৩ রানে ভারতের ৮ উইকেট পড়ে যায়। আর এখানেই মিতালির অভাবটা অনুভূত হয়েছে। অনেকেই মনে করছেন ব্যাটিংয়ের জন্য কঠিন এই পিচে মিতালি অনেক বেশি কার্যকরী ভূমিকা নিতে পারতেন।

মানসর লেক

মানসর লেক

এটি জম্মুতে অবস্থিত এবং ভ্রমণপিপাসুদের কাছে অত্যন্ত পরিচিত জায়গা। এই লেকে বিভিন্ন প্রজাতির মাছের বাস। সেই মাছের টানেও বহু মানুষ এখানে ভিড় জমান।

দুটি ভুল

ভারতের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকরের মতে, ভারতের এদিনের হারের দুটি কারণ - প্রথমটি পরিকল্পনাগত, এই পিচে মিতালিকে না খেলানো। অপরটি প্রয়োগগত, মন্থর পিচে তাড়াহুড়ো করা।

পংগং সো

পংগং সো

লাদাখে অবস্থিত এই সুদৃশ্য লেকটির জলের স্বাদ নোনতা। এটি ১৩৪ কিলোমিটার দীর্ঘ ও ভারত থেকে শুরু করে তিব্বতে গিয়ে শেষ হয়েছে। এই লেকটি শীতকালে পুরোটাই জমে গিয়ে বরফে পরিণত হয়।

১৮০ রানের পিচ হলে...

ম্যাচের আগেই অভিজ্ঞ ধারাভাষ্যকার হর্ষ ভোগলে দলে মিতালিকে না রাখা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। ম্যাচের পর তিনি জানান, ১৮০ রান ওঠার মতো পিচ হলে মিতালিকে না খেলানোর সিদ্ধান্ত ছিক ছিল, কিন্তু এরকম কঠিন পিচে তাদের সেরা ব্যাটার মিতালিকে খেলাতেই হত।

রেণুকা লেক

রেণুকা লেক

রেণুকা লেকটি হিমাচল প্রদেশের সবচেয়ে বড় লেক। এটি সিরমাউর জেলায় অবস্থিত। স্বর্গের দেবী রেণুকা এই হ্রদটি সৃষ্টি করেন বলে প্রচলিত রয়েছে। এই লেকেও বোটিংয়ের ব্যবস্থা রয়েছে।

বিস্মিত ব্রিটিশ

এদিনের ভারতীয় দলে মিতালির না থাকাটা বিস্মিত করেছে ইংরেজদেরও। ব্রিটিশ ধারাভাষ্যকার মেলিন্দ ফেরেল ভারতীয় দলে মিতালির অনুপস্থিতি নিয়ে বিস্ময় প্রকাশ করেন।

সূরজ তাল

সূরজ তাল

এই লেকটি হিমাচল প্রদেশের স্পিটি উপত্যকায় অবস্থিত। চোলামু ও গুগুদংমার লেকের পর এই লেকটি ভারতে সবচেয়ে উঁচু জায়গায় অবস্থিত লেক।

ধোনির না থাকার সামিল

ক্রিকেট পরিসংখ্য়ানবিদ উমং পাবারির মতে সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের মহিলা দলে মিতালির না থাকাটা, পুরুষ দলে ধোনির না থাকার সামিল।

সংমো লেক

সংমো লেক

সংমো লেক বেশি পরিচিত ছাঙ্গু লেক হিসাবে। পূর্ব সিকিমের নাথু লা পাসের কাছে এটি অবস্থিত। গ্যাংটক থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে ছাঙ্গু লেক অবস্থিত।

কোনও আক্ষেপ নেই

কোনও আক্ষেপ নেই

তবে মিতালিকে বাদ দেওয়া নিয়ে কোনও আক্ষেপ নেই বলে ম্যাচের পর জানিয়েছেন ভারতের অধিনায়িকা হরমনপ্রিত কৌর। তিনি জানিয়েছেন, দলের কথা ভেবেই প্রতিটি সিদ্ধান্ত নেওয়া হয়। কখনও সেগুলি কাজ করে, কখনও করে না। মিতালিকে বাদ দেওয়াও দলের স্বার্থেই। এদিন সেই সিদ্ধান্ত কাজ করেনি। তবে একটি ম্যাচের ব্যর্থতা দিয়ে তিনি দলের পারফরম্যান্স বিচার করতে নারাজ। তাঁদের তরুণ দল এখনও শিখছে বলে দাবি করেছেন হরমনপ্রিত।

সেলা লেক

সেলা লেক

অরুণাচল প্রদেশে অবস্থিত বিশ্বের দ্বিতীয় উচ্চতম 'সেলা পাস'-এ অবস্থিত এই হ্রদটি। এই লেকের জল একেবারে নীল এবং চারপাশের নৈসর্গিক দৃশ্যও অসাধারণ।

আশা জাগিয়েও আরও একবার মহিলা টি২০ বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে হরমনপ্রিত-বাহিনীকে। কাজেই, মিতালিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে আলোচনাটা আরও অনেক দূর গড়াতে পারে।

English summary
The decision to bench Mithali in the semifinal of ICC Women's WT20 2018 is under question, but Harmanpreet has said that she has no regrets on this. 
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X