• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভনের বিরাট ভবিষ্যদ্বাণী এজবাস্টন টেস্টের আগে! কোহলি স্পর্শ করতে পারেন গাভাসকর-সচিনের কোন কীর্তি?

Google Oneindia Bengali News

আজ থেকে বার্মিংহ্যামের এজবাস্টনে শুরু ভারত-ইংল্যান্ড অসমাপ্ত টেস্ট সিরিজের পঞ্চম তথা শেষ টেস্ট। রোহিত শর্মা, লোকেশ রাহুলরা না থাকায় ভারতের ব্যাটিং লাইন আপ দুর্বল হয়েছে। বিরাট কোহলি, চেতেশ্বর পূজারার মতো সিনিয়রদের নিতে হবে বাড়তি দায়িত্ব। বিশেষ করে নজর থাকবে কিং কোহলির দিকে। ২০১৯ সাল থেকে যে শতরানের খরা চলছে তা এজবাস্টনে কাটবে কিনা সেদিকেই তাকিয়ে সকলে।

শতরান পেতেই পারেন

শতরান পেতেই পারেন

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এজবাস্টনে বিরাট কোহলির শতরান পাওয়ার সম্ভাবনা রয়েছে। তাঁর কথায়, চলতি সপ্তাহে এজবাস্টন টেস্টে ভারতীয় দলের যাঁর দিকে সকলের নজর থাকে তিনি বিরাট কোহলি ছাড়া আর কেউ নন। কয়েক বছর আগে এই মাঠে টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা শতরান এসেছিল বিরাটের ব্যাট থেকে। দীর্ঘ সময় ধরে তিনি শতরান পাননি। আমার ধারণা, বিরাট কোহলি যদি ৩০ রান পেয়ে যান, তাহলে তিন অঙ্কের রানও পাবেন। বিরাট নিজেও শতরান পেতে মরিয়া থাকবেন। ফলে তাঁর দিকে নজর রাখতেই হবে।

এজবাস্টনে বিরাট

এজবাস্টনে বিরাট

উল্লেখ্য, ২০১৮ সালে এজবাস্টন টেস্টে বিরাট কোহলি প্রথম ইনিংসে শতরান ও দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করেছিলেন। ইংল্যান্ডের ২৮৭ রানের জবাবে ভারত প্রথম ইনিংসে তুলেছিল ২৭৪ রান। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ১৮০ রানে অল আউট হতে ভারতের টার্গেট দাঁড়ায় ১৯৪ রান। কিন্তু ভারত ১৬২ রানে অল আউট হয়ে যায়, ইংল্যান্ড জেতে ৩১ রানে। বিরাট কোহলি প্রথম ইনিংসে ২২৫ বলে ১৪৯ রান করেন, দ্বিতীয় ইনিংসে ৯৩ বলে ৫১ রানের ইনিংস খেলেছিলেন।

চার বছরে পারফরম্যান্স পড়তির দিকে

২০১৮ সালে এজবাস্টন টেস্টের আগে পর্যন্ত বিরাট ৬৭টি টেস্টে ৫৭৫৪ রান করেছিলেন, গড় ৫৪.২৮, শতরান ছিল ২২টি, অর্ধশতরান ১৭টি, ৬ বার শূন্যে আউট হয়েছিলেন। কিন্তু এজবাস্টন টেস্ট থেকে আজ অবধি কিং কোহলি ৩৪টি টেস্ট খেলেছেন, রান করেছেন ২২৮৯, গড় ৪১.৬১, পাঁচটি শতরান পেয়েছেন বিগত চার বছরে, অর্ধশতরান ১১টি, ৮ বার শূন্যে আউট হয়েছেন। টেস্টে জেমস অ্যান্ডারসনের সঙ্গে কিং কোহলির দ্বৈরথও সম্ভবত শেষবার দেখা যাবে এজবাস্টনেই।

সানি-সচিনকে স্পর্শের মুখে বিরাট

বিরাট কোহলি সুনীল গাভাসকর ও সচিন তেন্ডুলকরের পর তৃতীয় ভারতীয় ব্যাটার হিসেবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ২০০০ রান করার কীর্তি গড়তে পারেন এজবাস্টনে। তাঁর এ জন্য দরকার ৪০ রান। কোহলি ইংল্যান্ডের বিরুদ্ধে ২৭টি টেস্টে ৪৮ ইনিংসে ১৯৬০ রান করেছেন। গড় ৪৩.৫৫, ৫টি শতরান রয়েছে। ২০১৮ সালেই তিনি এর মধ্যে তিনটি শতরান করেছিলেন। এ ছাড়া ৯টি অর্ধশতরান রয়েছে। ২০১৬ সালে দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ২৩৫ রান করেন কোহলি, যা তাঁর ব্যক্তিগত সর্বাধিক স্কোর। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ২০০০ রান করতে সচিনের লেগেছিল ৩৬ ইনিংস, গাভাসকরের ৪৭টি। সচিন ইংল্যান্ডের বিরুদ্ধে ২৩ টেস্টে ৬১.৫৫ গড়ে ৬টি শতরান ও ১০টি অর্ধশতরান-সহ ২০৩১ রান করেছেন। একবারও শূন্য রানে আউট হননি। গাভাসকর ২৫টি টেস্টে ২০০৬ রান করেছেন, গড় ৪৪.৪৭, চারটি শতরান, ১৩টি অর্ধশতরান-সহ, শূন্যে আউট হয়েছেন ৩ বার।

English summary
Virat Kohli Set To Become Only The Third Indian Batter After Sunil Gavaskar And Sachin Tendulkar To Complete 2000 Test Runs Against England. Michael Vaughan Believe If He Can Get To 30, He's Gonna Get Those Three Figures.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X