• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহম্মদ শামিকে নিয়ে বিশেষ পরিকল্পনা ভারতের নির্বাচকদের, কোথায় হবে অগ্নিপরীক্ষা?

  • |
Google Oneindia Bengali News

টি ২০ বিশ্বকাপের আগে একের পর এক ধাক্কা ভারতীয় শিবিরে। আগেই ছিটকে গিয়েছেন রবীন্দ্র জাদেজা। চোট রয়েছে দীপক হুডার, তিনিও টি ২০ বিশ্বকাপে খেলতে পারবেন কিনা তা স্পষ্ট নয়। তালিকায় নবতম সংযোজন জসপ্রীত বুমরাহ। আপাতত বুমরাহ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টি ২০ সিরিজের বাকি দুটি ম্যাচ খেকে ছিটকে গিয়েছেন। টি ২০ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার সরকারি ঘোষণা হবে তাঁর লোয়ার ব্যাকের স্ক্যান রিপোর্ট দেখেই।

বোলিং নিয়ে চিন্তা

বোলিং নিয়ে চিন্তা

এশিয়া কাপে ভারতকে ভুগতে হয়েছিল অনভিজ্ঞ বোলিং আক্রমণ নিয়ে। টি ২০ বিশ্বকাপে তা যাতে সমস্যা না হয় সে কারণে মহম্মদ শামিকে খেলানোর দাবি উঠেছে অনেকদিন ধরেই। মহম্মদ শামি ও দীপক চাহার রয়েছেন টি ২০ বিশ্বকাপের রিজার্ভ হিসেবে। কেরলের ত্রিবান্দ্রমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি ২০ আন্তর্জাতিকে ভালো বোলিং করেছেন চাহার। মহম্মদ শামি অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের দলে থাকলেও করোনা আক্রান্ত হওয়ায় ছিটকে গিয়েছেন। বর্তমানে তিনি করোনামুক্ত বলে জানালেও বিশ্রামেই রয়েছেন প্রোটিয়াদের বিরুদ্ধে টি ২০ সিরিজে।

শামি খেলবেন একদিনের সিরিজে?

শামি খেলবেন একদিনের সিরিজে?

জসপ্রীত বুমরাহর চোট শামির জন্য বিশ্বকাপের দরজা খুলে দিতেই পারে। কিন্তু সমস্যা হচ্ছে গত টি ২০ বিশ্বকাপের পর দেশের হয়ে তিনি একটিও টি ২০ আন্তর্জাতিক খেলেননি। করোনা জয় করে মাঠে ফিরে তিনি কতটা ম্যাচ ফিট সে ব্যাপারেও নিশ্চিত হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজের জন্য বৃহস্পতিবারই ভারতের দল ঘোষণার কথা ছিল। কিন্তু বুমরাহর চোট সেই পরিকল্পনা পরিবর্তনে বাধ্য করেছে। রবিবার গুয়াহাটিতে দ্বিতীয় টি ২০ আন্তর্জাতিক। মঙ্গলবার সিরিজের শেষ ম্যাচ। বৃহস্পতিবার থেকে শুরু একদিনের সিরিজ। ভারতীয় দল ৫ অক্টোবর রওনা দিয়ে ৬ তারিখ অস্ট্রেলিয়া পৌঁছে যাবে। ফলে টি ২০ বিশ্বকাপের দলের ক্রিকেটারদের ছাড়াই ভারত ওই সিরিজ খেলবে।

বুমরাহর বিকল্পের খোঁজ

বুমরাহর বিকল্পের খোঁজ

মহম্মদ শামিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে সুযোগ দিতে পারেন নির্বাচকরা। জানা যাচ্ছে, টি ২০ বিশ্বকাপের দলে ৯ অক্টোবর পর্যন্ত পরিবর্তন করা যেতে পারে। তাছাড়া চোট-আঘাত বা অন্য কোনও সমস্যার জন্য আইসিসি অনুমোদন দিলে ১৫ অক্টোবর পর্যন্ত দলে পরিবর্তন আনা যেতে পারে। শামি এ বছরের আইপিএলে ভালো ফর্মে ছিলেন। তারপর দেশের হয়ে একদিনের সিরিজ খেললেও টি ২০ খেলেননি। ভারতের প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম জাফর বলেছেন, জসপ্রীত বুমরাহর বিকল্প হয় না। তিনি ভারতীয় দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন সদস্য। ফলে তাঁকে দল মিস করবে। পাওয়ারপ্লে ও ডেথ ওভারে বুমরাহর মতো ভালো বোলিং করার মতো কোনও বোলার নেই। এই পরিস্থিতিতে তাঁর পরিবর্ত হওয়ার যোগ্যতম ব্যক্তি মহম্মদ শামিই। তবে শামির ডেথ ওভারের বোলিং পুরোপুরিভাবে নিশ্চিন্ত রাখে না। সবমিলিয়ে টি ২০ বিশ্বকাপের প্রস্তুতিতে বুমরাহর অনুপস্থিতি ভারতীয় দলের পক্ষে বড় ধাক্কা।

তাড়াহুড়োয় বিপত্তি

তাড়াহুড়োয় বিপত্তি

বুমরাহকে তড়িঘড়ি খেলাতে গিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ঝুঁকি নিয়েছে বলে মনে করছেন অনেকেই। তাঁদের মতে, বুমরাহ পুরোপুরি ফিট হলে মাত্র দুটি ম্যাচ খেলেই কীভাবে ফের এত গুরুতর চোট লাগতে পারে? জাফরও বলেছেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁকে খেলাতে তাড়াহুড়ো করা হয়েছে। বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে তাঁকে আরও কিছুটা সময় দেওয়া যেতেই পারতো। তাঁর চোট কতটা গুরুতর তা স্পষ্ট হয়নি এখনও। স্ট্রেস ফ্র্যাকচারের সমস্যা আগেও থাকতে পারে। তখন হয়তো কম ছিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি ম্যাচ খেলায় তা বড় আকার নিয়ে থাকতে পারে। এদিকে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে ভারতের হেড কোচ হতে পারেন ভিভিএস লক্ষ্মণ। শিখর ধাওয়ানকে অধিনায়ক করে ডেপুটি হিসেবে রাখা হতে পারে সঞ্জু স্যামসনকে।

দক্ষিণ আফ্রিকা সিরিজে নেই জসপ্রীত বুমরাহ, ভারতের টি ২০ দলে ডাক পেলেন মহম্মদ সিরাজদক্ষিণ আফ্রিকা সিরিজে নেই জসপ্রীত বুমরাহ, ভারতের টি ২০ দলে ডাক পেলেন মহম্মদ সিরাজ

English summary
Selectors Are Likely To Include Mohammed Shami In The ODI Squad For The South Africa Series. Shami Is The Frontrunner To Replace Injured Jasprit Bumrah In The T20 World Cup Squad.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X