India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ENG vs IND: এজবাস্টনে ব্যাট হাতে উজ্জ্বল জাডেজা, ছুঁয়ে ফেললেন কপিল-ধোনিকে

Google Oneindia Bengali News

ঋষভ পন্থের পর এজবাস্টন টেস্টে শতরান করলেন ভারতের ইনিংসকে ভরাডুবির হাত থেকে বাঁচানো রবীন্দ্র জাডেজা। এই নিয়ে টেস্ট কেরিয়ারে চতুর্থ শতরানটি করলেন এই বামহাতি অলরাউন্ডার।

ENG vs IND: এজবাস্টনে ব্যাট হাতে উজ্জ্বল জাডেজা, ছুঁয়ে ফেললেন কপিল-ধোনিকে

তবে, ক্রিকেট দেবতা তাঁর উপর প্রসন্ন থাকাতেই এই শতরান পেয়েছেন জাডেজা। কারণ শতরান করার ঠিক আগেই বলেই সহজ ক্যাচ তুলে দিয়েছিলেন তিনি। কিন্তু জ্যাক ক্রলি ফেলে দেন সেই ক্যাচ। জো রুটের কাছেও সুযোগ ছিল জাডেজার ব্যাট থেকে আসা ওই বল তালুবন্দি করার কিন্তু তিনিও ব্যর্থ হন এবং সেই ড্রপ ক্যাচ পরিণত হয় বাউন্ডারিতে।

ম্যাচের দ্বিতীয় দিন অর্থাৎ শনিবার ১৮৩ বলে শতরান পূর্ণ করেন জাডেজা। তাঁর এই ইনিংস তিনি সাজান ১৩টি চার দিয়ে। ঋষভ পন্থের পর রবীন্দ্র জাডেজার এই শতরানের ফলে তৃতীয় বার এক টেস্টে এক ইনিংসে ভারতের হয়ে দুই বাম হাতি ক্রিকেটার শতরান করলেন। ১৯৯৯ সালে আহমেদাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শতরান করেন সৌরভ গঙ্গোপাধ্যায় (১২৫) এবং সাদাগোপ্পান রমেশ (১১০)। দ্বিতীয় বার এই একই কৃতিত্ব তৈরি হয় ২০০৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে। ওই ম্যাচে বেঙ্গালুরুতে সৌরভ গঙ্গোপাধ্যায় করেন ২৩৯ রান এবং যুবরাজ সিং করেন ১৬৯ রান। একই ক্যালেন্ডার ইয়ারে এই নিয়ে রবীন্দ্র জাডেজার দ্বিতীয় শতরান হল। সাত বা তাঁর নীচে ব্যাটিং করতে নেমে একই ক্যালেন্ডার ইয়ারে জাডেজার আগে দু'টি শতরানকারী ব্যাটসম্যানরা হলেন কপিল দেব (১৯৮৬), মহেন্দ্র সিং ধোনি (২০০৯) এবং হরভজন সিং (২০১০)।

২০১২ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় জাডেজার। এই ম্যাচের আগে পর্যন্ত ৬০টি ম্যাচে ৮৮ ইনিংসে ২৪৯৮ রান করেন তিনি। টেস্ট ব্যাটিং-এ তাঁর গড় ৩৭.২৮ এবং সর্বোচ্চ ১৭৫*। জাডেজার আগে এই টেস্টে ভারতের হয়ে শতরান করেছেন ঋষভ পন্থ (১৪৬)। এই দুই ব্যাটসম্যান ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি টেস্টে প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের হাত থেকে রক্ষা করে ভারতকে।

English summary
Ravindra Jadeja scored brilliant hundread against England in Edgbaston test. He equals the record of Kapil Dev, MS Dhoni.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X