• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইংল্যান্ড সফরে ব্রাত্য থেকেও আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের দৌড়ে ভারত থেকে একমাত্র অশ্বিন

Google Oneindia Bengali News

রবিচন্দ্রন অশ্বিনকে ইংল্যান্ড সফরে একটি টেস্টেও খেলাননি বিরাট কোহলিরা। তারপরেও আইসিসির বিচারে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হওয়ার দৌড়ে ভারত থেকে একমাত্র রয়েছেন অশ্বিনই। তাঁর লড়াই যে ক্রিকেটারদের সঙ্গে তাঁরা হলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসন ও শ্রীলঙ্কার দিমুখ করুণারত্নে।

আইসিসি-র বর্ষসেরা

আইসিসি-র বর্ষসেরা

২০২১ সালে পুরুষ ও মহিলাদের ক্রিকেট মিলিয়ে সব ফরম্যাটে বর্ষসেরা দলকে যেমন বেছে নেওয়া হবে, তেমনই ১৩টি বিভাগে ব্যক্তিগত বর্ষসেরার পুরস্কার প্রদান করা হবে। ব্যক্তিগত পুরস্কারগুলি হল- আইসিসি বর্ষসেরা ক্রিকেটার (পুরুষ) পাবেন স্যর গারফিল্ড সোবার্স ট্রফি, বর্ষসেরা মহিলা ক্রিকেটার পাবেন রাচেল হেহো ফ্লিন্ট ট্রফি, পুরুষ ও মহিলাদের ক্রিকেটে টেস্ট, একদিনের আন্তর্জাতিক ও টি ২০ আন্তর্জাতিকে বর্ষসেরা ক্রিকেটার, পুরুষ ও মহিলাদের ক্রিকেটের আইসিসি বর্ষসেরা ইমার্জিং ক্রিকেটার, বর্ষসেরা অ্যাসোসিয়েট ক্রিকেটার, স্পিরিট অব ক্রিকেট ও বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার।

কীভাবে বেছে নেওয়া হবে?

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত যে ক্রিকেটাররা ভালো পারফরম্যান্স করবেন, তাঁদের মধ্যে থেকে প্রতি বিভাগের জন্য চারজনকে মনোনীত করা হবে। আইসিসির ডিজিটাল ও সোশ্যাল মিডিয়ায় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হবে। আইসিসির চিফ এগজিকিউটিভ জিওফ অ্যালারডাইসের পাশাপাশি প্রথিতযশা ক্রিকেট সাংবাদিক ও ব্রডকাস্ট্রারের সঙ্গে যুক্তরা এই চারজনের নাম চূড়ান্ত করবেন। তার ভিত্তিতে আইসিসি ভোটিং আকাদেমির সঙ্গে যুক্ত ক্রিকেট সাংবাদিক, ব্রডকাস্টার ও বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ক্রিকেট ফ্যানেরা নিজেদের পছন্দের ক্রিকেটারকে ভোট দিতে পারবেন। আইসিসি ভোটিং আকাদেমির পছন্দ ও ফ্যানেদের পছন্দ একত্রিত করেই প্রাপ্ত ভোটের নিরিখে বিজয়ীদের নির্ধারণ করা হবে।

ঘোষণা জানুয়ারিতে

ঘোষণা জানুয়ারিতে

প্রতি বিভাগেরই বিজয়ীদের নাম জানুয়ারি মাসে ঘোষণা করা হবে। আইসিসি বর্ষসেরা পাঁচটি দলের নাম ঘোষণা হবে ১৭ ও ১৮ জানুয়ারি। মহিলাদের ক্রিকেটের ব্যক্তিগত বিভাগের পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা হবে ২৩ জানুয়ারি। পুরুষদের ব্যক্তিগত বিভাগের পুরস্কার প্রাপকদের নামের পাশাপাশি স্পিরিট অব ক্রিকেট ও বর্ষসেরা আম্পায়ারের নাম ঘোষণা হবে ২৪ জানুয়ারি।

অশ্বিন ভারত থেকে একমাত্র

অশ্বিন ভারত থেকে একমাত্র

বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি ৮টি টেস্টে ৫২টি উইকেট পেয়েছেন। গড় ১৬.২৩। একইসঙ্গে একটি শতরান-সহ ৩৩৭ রান করেছেন তিনি, ব্যাটিং গড় ২৮.০৮। হনুমা বিহারীর সঙ্গে সিডনি টেস্টে ১২৮ বলে ২৯ রান করে অপরাজিত থাকার পাশাপাশি দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে অশ্বিন চার টেস্টে ৩২টি উইকেট নেন। ব্যাট হাতে ১৮৯ রানও করেন এই সিরিজে, সিরিজ সেরার পুরস্কারটিও পান। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চারটি উইকেট পেয়েছিলেন। গত মাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে অশ্বিন ১৪টি উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কার পান।

দৌড়ে যাঁরা

দৌড়ে যাঁরা

অশ্বিনের সঙ্গেই পুরস্কার পাওয়ার দৌড়ে রয়েছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ক্যাপ্টেন হিসেবে চলতি বছর তাঁর কাছে হতাশাজনক হলেও সবচেয়ে বেশি রান করেছেন এই বছর। ১৫টি টেস্টে ১৭০৮ রান করেছেন, ৬টি শতরান-সহ। ভিভ রিচার্ডস ও মহম্মদ ইউসুফের পর বিশ্বের তৃতীয় ব্যাটার হিসেবে একই বছরে টেস্টে ১৭০০-র বেশি রান করলেন তিনি। এ ছাড়াও রয়েছেন নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসন। এই বছরই তাঁর টেস্ট অভিষেক হয়। তারপর থেকে ৫টি টেস্টে ২৭টি উইকেট পেয়েছেন, ব্যাট হাতে করেছেন ১০৫ রান। শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নেও বর্ষসেরার দৌড়ে রয়েছেন। তিনি ৭টি টেস্টে ৯০২ রান করেছেন, চারটি শতরান-সহ। ব্যাটিং গড় ৬৯.৩৮।

English summary
Ravichandran Ashwin Among Four Cricketers Nominated For ICC Test Player Of The Year 2021. This year’s Awards Will Comprise A Total Of 13 Individual Awards In All, As Well As Five Team of the Year.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X