• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ICC WTC Final: রবি শাস্ত্রীর বিগ ড্যাডি-তে মিলখার জন্য কালো আর্মব্যান্ড পরেছেন বিরাটরা

Google Oneindia Bengali News

সব বিশ্বকাপের 'বিগ ড্যাডি'। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপকে এই তকমাই দিলেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী। আজ সাউদাম্পটনে ফাইনালে টস হেরে ব্যাট করছে ভারত। শুরুটা ভালোই করেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। কিন্তু তাঁরা এক রানের ব্যবধানে ফেরার পর চাপ কাটানোর চেষ্টা চালাচ্ছিলেন বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারা। ৮ রান করে ট্রেন্ট বোল্টের বলে লেগ বিফোর হন পূজারা। ৮৮ রানে তৃতীয় উইকেট পড়ে ভারতের।

বিগ ড্যাডি

বিগ ড্যাডি

১৪৪ বছরের ইতিহাসে এই প্রথম কোনও বিশ্বচ্যাম্পিয়ন পাবে টেস্ট ক্রিকেট। ১৯১২ সালে অবশ্য একটি ত্রিদেশীয় টেস্ট টুর্নামেন্ট হয়েছিল। ফলে সব বিশ্বকাপের চেয়েই যে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গুরুত্ব বেশি, সেটাই মনে করেন ভারতীয় কোচ রবি শাস্ত্রী। তিনি বলেন, এটা সব বিশ্বকাপের বিগ ড্যাডি। আমি ১৯৮৩ সালের বিশ্বকাপ খেলেছি। ধারাভাষ্য দিয়েছি। কিন্তু এটার চেয়ে বড় কোনও কিছুই নয়। এই ফরম্যাট সবচেয়ে কঠিন, সবচেয়ে বড় এবং এতে সাফল্যের তৃপ্তি সবচেয়ে বেশি। অনেক বড় ক্রিকেটারই বিশ্বকাপ হাতে ধরার সুযোগ পাননি, তাঁদের কাছে এই বিগ ফাইনাল নিঃসন্দেহে এক স্পেশ্যাল বিষয়। পাঁচ বছর ধরে টেস্টে এক নম্বর দলের জায়গা ধরে রাখাও বিশাল কৃতিত্বের।

ভারসাম্যে খুশি

ভারসাম্যে খুশি

রবি শাস্ত্রী জানান ফাইনালের ভারতীয় দলে যথেষ্ট ভারসাম্য রয়েছে। সে কারণেই প্রথম দিনের খেলা ভেস্তে গেলেও ভারতের প্রথম একাদশ বদলানোর দরকার পড়েনি। অবশ্য দ্বিতীয় দিনেও যদি খেলা না হতো তাহলে অন্যরকম ভাবনাচিন্তা করতে হতো বলেও জানান শাস্ত্রী। তিনি বলেন, এখানে যেরকম আবহাওয়া তাতে জোরে বোলারদের সহায়তা পাওয়ার কথা। তবে সূর্য উঠলেই কার্যকরী হবেন স্পিনাররা। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন থাকায় দলে যেমন বৈচিত্র্য থাকছে, তেমনই তাঁরা একটানা বোলিংও করতে পারেন। দুজনের সম্মিলিত তিন-চারশো উইকেট রয়েছে এবং একে অপরের পরিপূরক।

ওপেনারদের প্রশংসায় নাসের

ওপেনারদের প্রশংসায় নাসের

এদিন ভারতের ওপেনিং জুটিতে ওঠে ২০.১ ওভারে ৬২ রান। রোহিত শর্মাকে ফেরান কাইল জেমিসন। রোহিত করেন ৬৮ বলে ৩৪। শুভমান গিল ৬৪ বলে ২৮ রানে নিল ওয়াগনারের বলে কট বিহাইন্ড হন। প্রথম দিকে রোহিতের সঙ্গে ভুল বোঝাবুঝিতে ভাগ্যক্রমে রান আউট হওয়া থেকে রক্ষা পেলেও এদিন ব্যাট করছিলেন সাবলীলভাবেই। রোহিত ছটি ও গিল তিনটি চার মারেন। তবে দলের ৬২ রানে রোহিত আউট হওয়ার পর ৬৩ রানের মাথায় গিলও আউট হন লাঞ্চের আগে। তবে ভারতের ওপেনারদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ইংল্যান্ডের অধিনায়ক নাসের হুসেন। তাঁর কথায়, ওপেনাররা মাস্টারক্লাস উপহার দিয়েছেন। গিল ঠাণ্ডা মাথায় দারুণ ব্যাটিং করছিলেন। ভারতীয় ওপেনারদের এত ভালো পুল শট মারতে আগে দেখিনি। ইংল্যান্ড সিরিজের আগে এই ইনিংস গিলের আত্মবিশ্বাস বাড়াবে।

সন্তুষ্ট বাঙ্গার-লক্ষ্মণ

সন্তুষ্ট বাঙ্গার-লক্ষ্মণ

ভারতীয় দলের প্রাক্তন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার বলেন, ভারতের ওপেনাররা সদর্থক মানসিকতা নিয়ে ব্য়াটিং করেছেন। প্রথম সেশনে সেই কারণেই তাঁরা নিউজিল্যান্ডের বোলারদের ছন্দ নষ্ট করতে পেরেছেন। দুই ওপেনারের কমপ্যাক্ট ব্যাটিংয়ের প্রশংসা করে লক্ষ্মণ বলেছেন, প্রথম সেশন নিয়ে ভারতের সন্তুষ্ট থাকাই উচিত। দুই ওপেনারই ভালো খেলেছেন। টেকনিক্যালিও তেমন ফাঁকফোকড় চোখে পড়েনি। বিশেষ করে রোহিত সব সময় আক্রমণাত্মক থাকতে পছন্দ করেন। কিন্তু আজ সতর্ক থেকেই আক্রমণে অ্যাগ্রেসন দেখাতে চাইছিলেন রোহিত। যেভাবে এবং যে সময় তিনি আউট হলেন তাতে তিনি নিশ্চিতভাবেই হতাশ হবেন। কিংবদন্তি অলিম্পিয়ান মিলখা সিংয়ের প্রয়াণের খবর পেয়ে শোকপ্রকাশের পাশাপাশি ভারত তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে কালো আর্মব্যান্ড পরে ফাইনাল খেলছে।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Indian Cricket Coach Ravi Shahstri Terms ICC World Test Championship Final As Big Daddy Of World Cups. Indian Cricketers Wearing Black Armbands In Remembrance Of Milkha Singh Who Passed Away Due To COVID-19.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X