• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে কীভাবে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন জানলেন এনতিনি

  • |

মার্কিন যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের নৃশংস হত্যার পর বিশ্বজুড়ে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়েছে। সেই প্রতিবাদে সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকার প্রতিশ্রুতিমান পেসার লুঙ্গি এনগিডি যোগ দেন। তাঁকে সমর্থন করে দক্ষিণ আফ্রিকার আরও ৩০ ক্রিকেটার বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলন নিয়ে স্বোচ্ছার হয়েছেন। এবার ক্রিকেট মাঠে বর্ণবৈষম্য নিয়ে সোচ্চার দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার মাখায়া এনতিনি।

সতীর্থদের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ আনলেন এনতিনি

সতীর্থদের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ আনলেন এনতিনি

ব্ল্যাক লাইভস ম্যাটার্স আন্দোলনে সমর্থনে সরব হয়ে এনতিনি তাঁর ক্রিকেট কেরিয়ারে সতীর্থদের থেকে বর্ণবিদ্বেষের শিকার হওয়ার কথা জানিয়েছেন। এনতিনি জানিয়েছেন, দেশের হয়ে জাতীয় দলে দীর্ঘসময় কাটালেও কার্যত সারাটা সময় তাঁকে একাকীত্বে ভুগতে হয়েছে।

এনতিনি যা বললেন

এনতিনি যা বললেন

সঙ্গে এনতিনি জুড়েছেন, 'কেউ কখনও ডিনারে যাওয়ার জন্য আমার ঘরে টোকা দিতো না। সতীর্থরা কোনও কিছুর প্ল্যানিং করলে সেটা আমাকে ছাড়াই করত। আমার সামনেই প্ল্যান করত, অথচ আমাকে বাদ দেওয়া হত। যখন ব্রেকফাস্ট টেবিলের দিকে এগিয়ে যেতাম,জাতীয় দলের সতীর্থরাই আমার পাশে বসত না।' এই নিয়ে এনতিনি যদিও কারুর নাম উল্লেখ করেননি।

একাকিত্ব লুকোতে টিম বাস এড়িয়ে চলতেন

একাকিত্ব লুকোতে টিম বাস এড়িয়ে চলতেন

এনতিনি আরও বলেছেন, একাকিত্ব লুকোতে তিনি টিম বাস এড়িয়ে যেতেন। টিম বাসে গিয়ে বসলে বাকিরা তার থেকে এগিয়ে যেত বলত। তাই একাই স্টেডিয়াম যেতেন বলে তিনি জানান।

বর্ণবিদ্বেষ নিয়ে সরব ড্যারেন স্যামি

বর্ণবিদ্বেষ নিয়ে সরব ড্যারেন স্যামি

প্রসঙ্গত মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের অত্যাচারে জর্জ ফ্লয়েডের খুনের ঘটনার পর ক্রিকেট দুনিয়া থেকে ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ড্যারেন স্যামি প্রথম প্রতিবাদ জানিয়েছিলেন। ব্ল্যাক লাইভ ম্যাটারস আন্দোলনে সরব হয়ে সানরাইজার্স ফ্র্যাঞ্চাইজিতে খেলার সময় তাঁকে কালু বলে ডাকা হত বলে স্যামি উল্লেখ করেন। সব মিলিয়ে আন্দোলনের সপক্ষে

English summary
Makhaya Ntini recalls racism in South Africa cricket
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X