• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রেকর্ডের আর এক নাম মিতালি রাজ, একনজরে কেরিয়ারের নানা মাইলস্টোন

Google Oneindia Bengali News

ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মিতালি রাজ। সাড়ে ২২ বছরের দীর্ঘ কেরিয়ারে ইতি টেনেছেন আজকেই। বর্ণময় ক্রিকেট কেরিয়ারে একের পর এক রেকর্ড গড়েছেন মিতালি। সাধে তো মিতালিকে মহিলা ক্রিকেটের সচিন তেন্ডুলকর বলা হয় না। যখনই মাঠে নেমেছেন নজর কেড়েছেন ব্যাট হাতে। আজ মহিলা ক্রিকেট সবাই দেখেন, ফলো করেন। আর ভারতীয় ক্রিকেট নিয়ে আলোচনা হতই না। সেদিক থেকে দেখতে গেলে ভারত এবং মহিলা ক্রিকেটের ব্র্যান্ড অ্যাম্বাসডর হয়ে উঠেছিলেন মিতালি।

তুলে এনেছেন এমন সব ক্রিকেটারকে যারা ভারতীয় মহিলা ক্রিকেটকে নিয়ে মানুষকে স্বপ্ন দেখাতে পারবে। হরমনপ্রিত কৌর , স্মৃতি মন্ধনা, শেফালি বর্মা, জেমাইমা রডরিগেজ, দীপ্তি শর্মার মতো দুরন্ত ক্রিকেটারদের তুলে এনেছেন মিতালি। যার ফল এখন পাচ্ছে ভারতীয় ক্রিকেট এবং আগামী বহু বছর ধরে এর সুফল পাবে। আর তাই তো আজ মহিলা ক্রিকেটকে নিয়ে আশায় বুক বাঁধে প্রতিটি ভারতীয়। একবার দেখে নেওয়া যাক মিতালির কেরিয়ারের রেকর্ড।

ঝকঝকে মিতালি

ঝকঝকে মিতালি


স্টাইলিশ ডানহাতি ব্যাটার একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০০ রান পূর্ণ করা প্রথম মহিলা ক্রিকেটার। তিনি তিনি ওডিআই ক্রিকেটে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান , সেঞ্চুরি এসেছিল ১৬ বছর ২০৫ দিন বয়সে। টেস্ট এবং টি-টোয়েন্টি মিলিয়ে, তিনি ১৯ হাজার-এর বেশি রান করেছেন, যা তাকে বিশ্বে দ্বিতীয় মহিলা ক্রিকেটার হিসাবে রেকর্ড বুকে নাম তুলতে সাহায্য করে। ৩১৪ ম্যাচ খেলেছে তিনি যা মহিলা ক্রিকেটে সবচেয়ে বেশি।

অধিনায়ক মিতালি

অধিনায়ক মিতালি

তার দুর্দান্ত ব্যাটিং ছাড়াও তার নেতৃত্ব ছিল অনবদ্য। ২১ বছর ৪ দিন বয়সে, তিনি ভারতীয় মহিলা ক্রিকেট দলের সর্বকনিষ্ঠ অধিনায়ক ছিলেন। মিতালি রাজের ভারতীয় দল ক্রমাগত ১৬ টি ম্যাচ জেতার একটি দলীয় রেকর্ডও তৈরি করেছিল। যা ফেব্রুয়ারি ২০১৬-এ অস্ট্রেলিয়া সফরে অস্ট্রেলিয়াকে হারানো দিয়ে শুরু হয়েছিল এবং মে ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকায় চার দেশীয় ওডিআই সিরিজের সময় শেষ হয়। একমাত্র ক্রিকেটার যিনি দুটি আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে অধিনায়ক ছিলেন; ২০০৫ এবং ২০১৭। তার নেতৃত্বে, উইমেন ইন ব্লু ২০০৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট সিরিজ জিতেছিল এবং তাঅ বিদেশের মাটিতে। ২০০৪ থেকে ২০০৮ সালের মধ্যে, মিতালি রাজ চারটি এশিয়া কাপ টুর্নামেন্টে দলের নেতৃত্ব দিয়েছিলেন এবং চারটিই ভারতীয় মহিলা ক্রিকেট দল জিতেছিল।

নো ডাক টেলস

নো ডাক টেলস


তিনিই একমাত্র ভারতীয় মহিলা ক্রিকেটার যিনি টানা ৭ বছর (২০০০-০৭) শূন্য রানে আউট হননি। কারেন রোলটনের পরে ৭৪ ইনিংসে একটিঅ শূন্য ছাড়া সর্বাধিক টানা সবচেয়ে বেশি ইনিংসের দ্বিতীয় সেরা রেকর্ডটিও তার দখলে।


তিনি তার পাঁচটি বিশ্বকাপ টুর্নামেন্টে নয়টি পঞ্চাশ করেছেন, যা ভারতীয় মহিলা ক্রিকেটারের সেরা। বিশ্ব ক্রিকেটে ডেবি হকলি (১২), শার্লট এডওয়ার্ডস (১১), কারেন রল্টন (৯) এর পরে যৌথভাবে বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ অর্ধশত রানের মালিক তিনি। ২০১৩ মহিলা বিশ্বকাপে, মিতালি পাকিস্তান মহিলা দলের বিরুদ্ধে অপরাজিত ১০৩ রান করেছিলেন, যা হরমনপ্রীত কৌরের পরে বিশ্বকাপ ম্যাচে ভারতীয় মহিলা ক্রিকেটারের তৃতীয় সর্বোচ্চ স্কোর।

টি-২০ তে মিতালি

টি-২০ তে মিতালি


এখনও পর্যন্ত, তিনি ভারতের হয়ে ৮৯টি টি-টোয়েন্টি খেলেছেন যার মধ্যে তার গড় ৩৭.৫২, যা স্কটল্যান্ডের সারাহ ব্রাইসের পরে বিশ্বের যে কোনও মহিলা ক্রিকেটারের দ্বিতীয় সেরা, যার গড় ৩৯.৩০। তিনি ১৭টি অর্ধশতক করেছেন, যা টি-টোয়েন্টি ফরম্যাটে যেকোনো ভারতীয় মহিলা ক্রিকেটারের সর্বোচ্চ। মিতালি রাজ প্রথম ভারতীয় ক্রিকেটার যিনি টিটি আন্তর্জাতিক ক্রিকেটে ২০০০ রান করেছেন।


এপ্রিল ২০১৫ সালে, তিনি প্রথম মহিলা ক্রিকেটার হয়েছিলেন যিনি উইজডেন ইন্ডিয়ার বর্ষসেরা ক্রিকেটার জিতেছিলেন। পেয়েছেন অর্জুন এবং পদ্মশ্রী পুরস্কার।

English summary
mithali raj the record master of womens cricket
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X