• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2022: ভারতের বিশ্বকাপ জয়ের ১১ বছরে আরসিবিতে বিরাট সাক্ষাৎকার! কোহলির মনে পড়ল সচিনের কোন পরামর্শ?

Google Oneindia Bengali News

২০১১ সালে শেষবার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে ভারত। দেখতে দেখতে কেটে গেল ১১টা বছর। ২০১১ সালের ২ এপ্রিল রাতে মহেন্দ্র সিং ধোনির ছক্কায় ভারতের বিশ্বজয় নিশ্চিত হওয়ার ঘটনা সকলের মনেই গেঁথে রয়েছে। কিন্তু ফাইনালে ১২২ বলে ৯৭ করা গৌতম গম্ভীর বারেবারেই মনে করিয়ে দেন, ভারতের বিশ্বকাপ জয় শুধু ওই ছক্কাতেই আসেনি। এসেছে দলগত সংহতিতে, যাতে অবদান রয়েছে টিমের বাকিদেরও। ধোনি-গম্ভীরের শীতল সম্পর্কের উন্নতি হচ্ছে কিনা তা উস্কে দিয়েছে লখনউ-চেন্নাই ম্যাচের পর দুজনের একান্ত আলাপচারিতা। আজ ২ এপ্রিল বিশ্বকাপ জয়ের স্মৃতিতে ডুব দিয়েছেন বিরাট কোহলিও। আরসিবিকে দেওয়া সাক্ষাৎকারে ভাগ করেছেন সুখস্মৃতির কথা।

বিশ্বজয়ের ১১ বছর

শেষ বিশ্বকাপ জিততে মরিয়া ছিলেন সচিন তেন্ডুলকর। সচিনের হাতে কাপ তুলে দেওয়ার প্রত্যয় ছিল ধোনিবাহিনীর সদস্যদেরও। ওয়াংখেড়েতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ফাইনালে ভারতের টার্গেট ছিল ২৭৫। দ্বিতীয় বলেই লাসিথ মালিঙ্গার বলে লেগ বিফোর হয়ে শূন্য রানে আউট হয়েছিলেন বীরেন্দ্র শেহওয়াগ। ৬.১ ওভারে মালিঙ্গার বলেই কট বিহাইন্ড হন সচিন তেন্ডুলকর। ব্যক্তিগত ১৪ বলে ১৮ রানে। ভারত তখন ২ উইকেটে ৩১। ভারতীয় ক্রিকেট-ভক্তরা যখন উৎকণ্ঠায় তখন চারে ব্যাট হাতে নামা বিরাট কোহলিকে মূল্যবান যে পরামর্শ দিয়েছিলেন তাঁর আইডল মাস্টার ব্লাস্টার, সেটাই জানিয়েছেন বিরাট। বিরাটের বয়স তখন ২২ বছর, তখনও ভারতীয় দলের সুপারস্টার হয়ে ওঠেননি তিনি। ১৯৮৩-র পর থেকে ২০১১-র আগে অবধি ৫০ ওভারের বিশ্বকাপ যত হয়েছে, কোথাও এসেছে চরম ব্যর্থতা, কোথাও আবার তীরে এসে তরী ডুবেছে। এই পরিস্থিতিতে ধোনি, যুবরাজ থাকলেও চারে বিরাটের প্রতিই আস্থা দেখায় ম্যানেজমেন্ট।

সচিনের পরামর্শ

বিরাট কোহলি বলেছেন, সেই সময় ব্যাট করতে নামার চাপ আজও মনে আছে। আমি ব্যাট করতে নামার সময় 'সচিন পাজি'-র সঙ্গে সামান্য কথা হয়েছিল। তিনি বলেছিলেন, একটা ভালো পার্টনারশিপ গড়তে। আমি ও গম্ভীর মিলে সেটা পেরেছিলাম। আমরা তৃতীয় উইকেট জুটিতে ৯০-এর কাছাকাছি রান যোগ করেছিলাম। উল্লেখ্য, ২ উইকেটে ৩১ রানে গম্ভীরের সঙ্গে জুটি বেঁধে বিরাট আউট হন ২১.৪ ওভারে ব্যক্তিগত ৪৯ বলে ৩৫ রান করে, দলের ১১৪ রানের মাথায়। বিরাট তিলকরত্নে দিলশানের বলে কট অ্যান্ড বোল্ড হন। এরপর মহেন্দ্র সিং ধোনি ও গৌতম গম্ভীরের জুটিতে উঠেছিল ১০৯ রান। ৪১.২ ওভারে গম্ভীর আউট হন দলের ২২৩ রানে, ১২২ বলে ৯৭ রান করে থিসারা পেরেরার বলে বোল্ড হন গম্ভীর।

অবর্ণনীয় অনুভূতি

বিরাট কোহলি আরসিবিকে দেওয়া সাক্ষাতকারে বলেছেন, ওই ৩৫ রানটাই আমার কেরিয়ারে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ইনিংস। দলকে রান তোলার কাজে ট্র্যাকে ফেরানোর জন্য কিছুটা অবদান রাখতে পেরে খুবই খুশি হয়েছিলাম। যতটা পেরেছি নিজের সেরাটা দিয়ে অবদান রাখার চেষ্টা করেছি। বিশ্বকাপ জয় এক অবিশ্বাস্য অনুভূতি। গোটা স্টেডিয়াম বন্দেমাতরম গাইছিল, অনেকে যো জিতা ওহি সিকান্দরের গান গাইছিলেন। সবমিলিয়ে এক অবর্ণনীয় অনুভূতি। পরাবাস্তব ওই অনুভূতি আমাদের স্মৃতিতে আজীবন থেকে যাবে।

আজীবনের সুখস্মৃতি

বিরাটের মনে রয়েছে সচিনকে কাঁধে তুলে নিয়ে মাঠ প্রদক্ষিণ করার সেই মুহূর্তটিও। বিরাট সেদিন বলেছিলেন, সচিন ২১ বছর দেশকে তাঁর কাঁধে নিয়ে চলেছেন, প্রত্যাশাপূরণ করেছেন দুই দশকেরও বেশি সময় ধরে। সে কারণেই সেদিন আমরা সচিনকে কাঁধে তুলে নিয়েছিলাম। চক দে ইন্ডিয়া। বিরাট এখনও মনে করেন, সেদিন যা বলেছিলেন একেবারেই ঠিক কথাই বলেছিলেন। তাঁর কথায়, সচিনের উত্তরাধিকার বহন করা বড় কাজ ছিল। আমরা সাধ্যমতো ভারতীয় ক্রিকেটের জন্য সকলেই সেই চেষ্টা করে চলেছি। তবে দীর্ঘ সময় ধরে সচিন যেসব কীর্তি গড়েছেন তার কাছাকাছি পৌঁছানোও একেবারেই যে সহজ নয় তা মনে করিয়ে দেন বিরাট। ১১ বছর পর দাঁড়িয়ে প্রত্যাশার চাপ যে কতটা তা আরও বেশি করে অনুভব করছেন প্রাক্তন আরসিবি তথা প্রাক্তন ভারত অধিনায়ক। বিশ্বকাপজয়ী দলের সদস্যরা আজকের দিনটিকে স্মরণ করে সোশ্যাল মিডিয়ায় তাঁদের উপলব্ধির কথাও জানিয়েছেন।

English summary
IPL 2022: Virat Kohli Shares Sachin Tendulkar's Important Tips During 2011 World Cup Final. Virat Scored 35 Against Sri Lanka In 2011 WC Final.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X