• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: বিরাটের ব্যাটে ঝড়ের আশায় সব পথ মিশছে ইডেনে, কলকাতায় কিং কোহলির রেকর্ড কেমন?

Google Oneindia Bengali News

আইপিএলের এলিমিনেটরে আজ জমজমাট লড়াই ক্রিকেটের নন্দনকাননে। রয়্য়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর মুখোমুখি লখনউ সুপার জায়ান্টসের। তবে ইউএসপি নিশ্চিতভাবেই বিরাট কোহলি। গুজরাত টাইটান্স ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলে বিরাট পা রেখেছেন কলকাতায়। কিং কোহলির সেই ফর্মের ধারাবাহিকতার প্রত্যাশা নিয়েই আজ সব পথ মিশছে ইডেনে।

ইডেনেই শেষবার আইপিএল শতরান

ইডেনেই শেষবার আইপিএল শতরান

২০১৬ সালের আইপিএলে চারটি শতরান করার পর বিরাট কোহলিকে পরবর্তী শতরানের জন্য অপেক্ষা করতে হয় ২০১৯ সালে। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে সেই ম্যাচে বিরাট ৫৮ বলে ১০০ রানের ইনিংস খেলেছিলেন। মেরেছিলেন ৯টি চার ও চারটি ছয়। স্ট্রাইক রেট ছিল ১৭২.৪১। ৪ উইকেটে ২১৩ রান তুলে সেই ম্যাচে ১০ রানে জিতেছিল আরসিবি। ৫৭ বলে শতরান পূর্ণ করেছিলেন বিরাট, দুটি ক্যাচও ধরেন। স্বাভাবিকভাবেই হন ম্যাচের সেরা। এই শতরানটির পর আর আইপিএলে সেঞ্চুরি পাননি আইপিএলের ইতিহাসে সর্বাধিক রানের মালিক।

ইডেনে আরসিবির লজ্জার রেকর্ড

তবে এই ইডেনে আরসিবির লজ্জার রেকর্ডটিও রয়েছে। ২০১৭ সালের আইপিএলে ক্রিকেটের নন্দনকাননে কলকাতা নাইট রাইডার্সকে ১৩১ রানে বেঁধে ফেললেও আরসিবি অল আউট হয়ে গিয়েছিল ৪৯ রানে। ওপেন করতে নেমে গোল্ডেন ডাক নিয়ে ফিরেছিলেন বিরাট কোহলি। তারপর ফের এবারের আইপিএলে গোল্ডেন ডাক সঙ্গী হয় বিরাটের। সেই ম্যাচে আরসিবি গুটিয়ে গিয়েছিল ৯.৪ ওভারে, কোনও ব্যাটার দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ফলে ডু অর ডাই ম্যাচে আরসিবিকে সতর্ক থাকতে হবে। আগের সাক্ষাতে লখনউয়ের বিরুদ্ধে বিরাট নিজেও গোল্ডেন ডাক নিয়ে ফিরেছিলেন। তবে এদিন তার পুনরাবৃত্তি কেউই চাইছেন না।

চলতি আইপিএলে বিরাট

চলতি আইপিএলে কোহলি একেবারে চেনা ছন্দে নেই। অবশ্য আগের ম্যাচে দুরন্ত ৭৩ রানের ইনিংস খেলে গুজরাত টাইটান্সের বিরুদ্ধে আরসিবিকে জিতিয়ে ম্যাচের সেরা হন। বিরাট কোহলির জন্যই ইডেনে উন্মাদনা তুঙ্গে। টিকিটের হাহাকার। বিরাট এবারের আইপিএলে ১৪টি ম্যাচে ১ বার অপরাজিত থেকে ৩০৯ রান করেছেন। সর্বাধিক স্কোর ৭৩। গড় ২৩.৭৭, স্ট্রাইক রেট ১১৭.৯৪। দুটি অর্ধশতরানই গুজরাত টাইটান্সের বিরুদ্ধে। প্রথমবার জেতাতে না পারলেও ফিরতি সাক্ষাতে দলকে জেতাতে সক্ষম হন বিরাট। এই জয় বিরাটদের শেষ চারে উঠতেও সহায়ক হয়েছে।

ইডেনে আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট

ইডেনে আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট

বিরাট কোহলি ইডেন গার্ডেন্সে ৫টি টেস্ট খেলেছেন, ৮ ইনিংসে ১ বার অপরাজিত থেকে মোট ৩২৩ রান করেছেন। সর্বাধিক স্কোর ১৩৬, গড় ৪৬.১৪। ক্রিকেটের নন্দনকাননে বিরাটের দুটি টেস্ট শতরান রয়েছে, একটি ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে, অপরটি ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে (১৭০ বলে ১৩৬), যার পর আর শতরান আসেনি বিরাটের ব্যাটে। শূন্য রানে আউট হয়েছেন একবার। একদিনের আন্তর্জাতিকে বিরাট ইডেনে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় রয়েছেন তৃতীয় স্থানে, সচিন তেন্ডুলকর ও মহম্মদ আজহারউদ্দিনের পরেই। তবে গড় বা স্ট্রাইক রেটে বিরাটই সচিন-আজ্জুর চেয়ে এগিয়ে। ৬টি একদিনের আন্তর্জাতিকে ইডেনে বিরাট ৩২৬ রান করেছেন। সর্বাধিক ১০৭। গড় ৫৪.৩৩, স্ট্রাইক রেট ৯০.০৫। একটি শতরান ও তিনটি অর্ধশতরান রয়েছে। ইডেনে বিরাট চারটি টি ২০ আন্তর্জাতিক খেলেছেন। একবার অপরাজিত ছিলেন, মোট রান ১৩৯। সর্বাধিক স্কোর অপরাজিত ৫৫। গড় ৪৬.৩৩, স্ট্রাইক রেট প্রায় ১৩০। দুটি অর্ধশতরান রয়েছে।

English summary
IPL 2022: Virat Kohli's Happy Hunting Ground Eden Gardens Where He Scored Last International Hundred. He Has Scored Last IPL Hundred At Eden In 2019.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X