• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

IPL 2022: সচিন-পুত্র অর্জুনের আইপিএল অভিষেক নিয়ে ইঙ্গিত মাহেলার, মুম্বই ইন্ডিয়ান্সের বিদায়ের কারণগুলি কী কী?

Google Oneindia Bengali News

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর চেন্নাই সুপার কিংসকে হারিয়ে দিতেই সরকারিভাবে আইপিএল থেকে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের। চলতি আইপিএলে টানা ৮ ম্যাচে হারার পর নবম ম্যাচে জয় পেয়েছিল ৫ বারের চ্যাম্পিয়নরা। কাল লিগশীর্ষে থাকা গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ম্যাচ। এরপর কলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধেও খেলা বাকি। মুম্বইয়ের শেষ চারে ওঠার পথে ফুলস্টপ পড়ে গিয়েছে। তবে অন্যদের প্লে অফের দৌড়় থেকে ছিটকে দিতে পারে রোহিত শর্মার দল।

চলছে কাটাছেঁড়া

চলছে কাটাছেঁড়া

মুম্বই ইন্ডিয়ান্সের বিপর্যয়ের কারণ হিসেবে একাধিক বিষয় উঠে আসছে। যার অন্যতম নিলাম থেকে সঠিক ক্রিকেটারদের দলে নিতে না পারা। বেসিল থাম্পি, জয়দেব উনাদকাট, মুরুগান অশ্বিনের মতো মাঝারি মানের ঘরোয়া ক্রিকেটারদের নেওয়ার ফল হাতেনাতে পাওয়া গিয়েছে। কায়রন পোলার্ডকে ধরে রাখাটাও অনেকটা আবেগপ্রবণ সিদ্ধান্ত। মেগা নিলামে সবচেয়ে বেশি দর পাওয়া ঈশান কিষাণও আস্থার মর্যাদা দিতে চূড়ান্ত ব্যর্থ। হেড কোচ মাহেলা জয়বর্ধনে আক্ষেপ প্রকাশ করে বলেন, চলতি মরশুমে আমরা যেমন ক্লোজ ম্যাচ জিততে পারিনি, তেমনই দাপটের সঙ্গে কোনও ম্যাচ ফিনিশও করতে পারিনি।

দলগত ব্যর্থতা

দলগত ব্যর্থতা

যদিও কারও একার উপর দলের ব্যর্থতার দায় চাপাতে চাইছেন না হেড কোচ মাহেলা জয়বর্ধনে। তিনি বলেন, কোনও দলের সাফল্য বা ব্যর্থতা কারও একার উপর নির্ভর করে না। দলগতভাবে পরিকল্পনার সফল রূপায়ণ করতে পারাটাই বড় কথা। যেভাবে আমরা দল গঠন করেছি তাতে এই বিষয়েই খামতি থেকে গিয়েছে। ভালো মানের ফিনিশার না থাকাতেও সমস্যা হয়েছে বলে মেনে নিয়েছেন জয়বর্ধনে। যদি কোনও খেলায় বেশ কয়েকজন ক্রিকেটার ভালো খেলেন, তাহলে সেই ধারাবাহিকতা বজায় রেখে ম্যাচ জেতার কাজও যে সহজ হয়ে যায় সে কথা উল্লেখ করেছেন মাহেলা। তাঁর কথায়, ব্যাটিং মোটেই ধারাবাহিক হয়নি। প্রধান ব্যাটারদেরই ধারাবাহিক থেকে ভালো রান করাটা জরুরি। একজন ভালো খেললে জেতা যায়নি, দলগতভাবে ভালো পারফর্ম করতে হয়।

রোহিত-জসপ্রীতের পাশে

রোহিত-জসপ্রীতের পাশে

রোহিত শর্মার ফর্ম যে তাঁদের হতাশ করেছে সে কথাও মেনে নিয়েছেন জয়বর্ধনে। তিনি বলেন, দীর্ঘ সময় ধরে রোহিত দারুণ ব্যাটিং করেছেন। ধারাবাহিকভাবে বড় রান পেয়েছেন। মূলত তাঁকে কেন্দ্র করেই আমাদের ব্যাটিং আবর্তিত হয়েছে। কিন্তু এবার রোহিত ভালো শুরুর পরও সেই ইনিংসগুলিকে বড় রানে পরিণত করতে পারেননি। এটা হতাশার তো বটেই। পাওয়ারপ্লে-র ওভারগুলিতে বিপক্ষের উইকেট তুলতে না পারা-সহ বোলিং বিভাগের ব্যর্থতাতেও জসপ্রীত বুমরাহকে কাঠগড়ায় তুলতে চাননি মাহেলা। তিনি বলেন, বুমরাহর কাজ ছিল প্রতিপক্ষের উপর চাপ তৈরি করা। এটা ঠিক বুমরাহ উইকেট পাননি প্রত্যাশিতভাবে। কিন্তু বোলিং শক্তি নির্ভর করে বোলিং ইউনিটের উপর। প্রতিপক্ষ দলগুলি বুমরাহর বিরুদ্ধে ঝুঁকি নিতে চায়নি, সেটাও কিন্তু তাঁর উইকেট না পাওয়ার একটা কারণ।

অর্জুনের অভিষেক?

অর্জুনের অভিষেক?

মাহেলা বলেন, চার-পাঁচটি ম্যাচেই দেখা গিয়েছে ১৮টি ওভার ভালো করলেও শেষ দুই ওভারে ২০-র বেশি রান দিয়ে ফেলেছেন আমাদের বোলাররা। পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ রাখা যায়নি। অন্তত একটা ওভারে ২০ বা তার বেশি রান দেওয়ায় আমাদের চার-পাঁচটি ম্যাচ হারতে হয়েছে। বাকি ম্যাচগুলিতে সম্মান পুনরুদ্ধারের লড়াই মুম্বই ইন্ডিয়ান্সের কাছে। এই পরিস্থিতিতে সেরা একাদশ বাছাই চ্যালেঞ্জ। মনে করা হচ্ছে রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের সুযোগ দেওয়া হবে। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে গুজরাত টাইটান্স ম্যাচেই সচিন তেন্ডুলকরের পুত্র অর্জুনের অভিষেক হবে কিনা। মাহেলা সরাসরি কিছু না বললেও জানান, ম্যাচের পরিস্থিতি অনুযায়ী সেরা একাদশ নামানোর ক্ষেত্রে সকলের কথাই বিবেচনায় থাকছে।

English summary
IPL 2022: Mumbai Indians Coach Mahela Jayawardene Gives Hint Regarding Arjun Tendulkar's IPL Debut. Mumbai Indians Are Already Out Of The IPL Having Lost Eight Games.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X