• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০০ ছয়, ৫০ উইকেট, সর্বোচ্চ রান - ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ সিরিজে ভাঙতে পারে যে ৫টি রেকর্ড

হতাশাজনক টেস্ট সিরিজের পর একদিনের ম্যাচের সিরিজে ভারতকে চমকে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। অন্তত প্রথম তিন ম্যাচে তারা ভারতকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলেছিল। টি২০ সিরিজে কিন্তু তুল্যমূল্য লড়াই হওয়ার কথা। কারণ ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে ওয়েস্ট ইন্ডিজ দলে বেশ কয়েকজন বিগ-হিটার রয়েছেন। আছেন পোলার্ড, রাসেলদের মতো টি২০ বিশেষজ্ঞরা।

অন্যদিকে, বেশ কয়েকজন তরুণকে সুযোগ দিয়ে ভারত তাদের ভবিষ্যতের লগ্নি সেড়ে নিতে চাইছে এই সিরিজে। তবে এর মধ্যেও কিন্তু ভারতীয় দলের সামনে বেশ কিছু রেকর্ডের হাতছানি রয়েছে, যেগুলি এই সিরিজেই ভাঙতে পারে। যেরকমটা ইদানিং ভারত খেলতে নামলেই ঘটছে। দেখে নেওয়া যাক রেকর্ড বইতে কী কী পরিবর্তনের সামনে দাঁড়িয়ে আছেন ভারতীয়রা।

আন্তর্জাতিক টি২০ ম্যাচে ১০০০ রান

আন্তর্জাতিক টি২০ ম্যাচে ১০০০ রান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত ওডিআই সিরিজে একের পর এক ম্যাচে শিখর ধাওয়ান ভাল শুরু করেও বড় রান করতে ব্যর্থ হয়েছেন। আসন্ন টি২০ সিরিজেই তিনি রানের মধ্যে ফিরতে চান। তাঁর সামনে কিন্তু একটি রেকর্ড করার সুযোগও রয়েছে। ভারতের হয়ে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ১০০০ রানের মাইলফলকে পৌঁছতে তাঁর আর মাত্র ২৩ রান দরকার। ৪০টি আন্তর্জাতিক টি২০ খেলে ধাওয়ান ১৩০ স্ট্রাইক-রেটে আপাতত ৯৭৭ রান করেছেন। ভারতীয় ব্যাটসম্য়ানদের আন্তর্জাতিক টি২০ ম্যাচে ১০০০-এর বেশি রান রয়েছে বিরাট কোহলি (২১০২), রোহিত শর্মা (২০৮৬), সুরেশ রায়না (১৬০৫), এমএস ধোনি (১৪৮৭) ও যুবরাজ সিং (১১৭৭)-এর।

আন্তর্জাতিক টি২০-তে ৫০ উইকেট

আন্তর্জাতিক টি২০-তে ৫০ উইকেট

অতি অল্প সময়েই নিজের বোলিং-এ দুর্দান্ত উন্নতি ঘটিয়ে সীমিত ওভারের ক্রিকেটে ভারতের প্রধান বোলার হয়ে উঠেছেন জসপ্রীত বুমরা। নতুন ও পুরনো দুই ধরণের বলেই তিনি ভয়ঙ্কর। মাত্র ৩৫টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেই তিনি ৪৩ উইকেট দখল করেছেন। ওভার প্রতি রান দিয়েছেন ৬.৭৯ করে। আর মাত্র ৭টি উইকেট নিতে পারলেই অশ্বিনের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে তিনি আন্তর্জাতিক টি২০-তে ৫০ উইকেট দখল করবেন।

আন্তর্জাতিক টি২০-তে ১০০ টি ছয়

আন্তর্জাতিক টি২০-তে ১০০ টি ছয়

ছয় মারার কথা হলেই ধরে নিতে হবে 'হিটম্যান' রোহিত শর্মার কথা বলা হচ্ছে। সদ্য় সমাপ্ত একদিনের ম্যাচের সিরিজে তিনি ২০০ ছক্কা হাঁকানোর মাইলফলক ছুঁয়েছেন। এবার তাঁর সামনে সুযোগ রয়েছে ক্রিস গেইল (১০৩) ও মার্টিন গাপ্টিল (১০৩)-এর পর তৃতীয় ব্য়াটসম্য়ান হিসেবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ১০০ ছয় মারার। এরজন্য এই সিরিজের ৩টি ম্যাচে তাঁকে ১১টি ছয় মারতে হবে। ওডিআই সিরিজে ৫ ম্যাচে ১৬ ছয় মারার পর টি২০-তে এই রেকর্ড তাঁর সহজেই হয়ে যাওয়ার কথা। আন্তর্জাতিক টি২০তে ছয় মারার সংখ্য়ায় তাঁর আগে গেইল, গাপ্টিল ছাড়া আছেন ব্র্যান্ডন ম্যাকালাম (৯১)।

হিসেব বরাবরের সুযোগ

হিসেব বরাবরের সুযোগ

ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে এই পর্যন্ত হওয়া তিনটি টি২০ সিরিজে দুইবার জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে এই প্রথমবার ৩ টি২০ ম্যাচের সিরিজে মুখোমুখি হচ্ছে দুই দল। ২০১৬ সালে আমেরিকার ফ্লোরিডাতে দুই দলের মধ্যে ২ ম্যাচের সিরিজ হয়েছিল। প্রথম ম্যাচে ১ রানে জিতেছিল ক্যারিবিয়ানরা, দ্বিতীয়টির কোনও ফলাফল হয়নি। শেষবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত টি২০-তে জিতেছিল ২০১১ সালে। এইবার একদিনের ম্যাচের জয়ের ছন্দ ধরে রেখে ভারতের হিসেব বরাবর করার সুযোগ রয়েছে।

আন্তর্জাতিক টি২০-তে সর্বোচ্চ রান সংগ্রহকারী

আন্তর্জাতিক টি২০-তে সর্বোচ্চ রান সংগ্রহকারী

আরও একবার এই তালিকায় এল রোহিত শর্মার নাম। এই সিরিজে ভারতের অস্থায়ী অধিনায়কের সামনে আন্তর্জাতিক টি২০-তে সর্বোচ্চ রান সংগ্রহকারী হওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে। বর্তমানে আন্তর্জাতিক টি২-তে রানের দিক থেকে শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল (২২৭১)। তাঁকে টপকাতে রোহিতের দরকার আর মাত্র ১৮৫ রান। আপাত ৮৪টি আন্তর্জাতিক টি২০ ম্যাচে ৩২.৫৯ গড় ও ১৩৭.০৫ স্ট্রাইক-রেট নিয়ে রোহিত ২০৮৬ রান করেছেন। গাপ্টিল ছাড়া রানেরল দিক থেকে তাঁর আগে আছেন শোয়েব মালিক (২১৭১), ম্য়াকালাম (২১৪০) ও বিরাট কোহলি (২১০২)।

English summary
5 records which can be broken in India vs West Indies T20I series.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X