• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টি২০ সিরিজে ভারতকে হারাতে পারে ওয়েস্ট ইন্ডিজ! রবিবার খেলা শুরুর আগে জেনে নিন ৩ কারণ

টেস্ট সিরিজে একটি বা দুটি সেশনে ওয়েস্ট ইন্ডিজ ভাল খেলার প্রতিশ্রুতি দিলেও দুটি ম্য়াচেই ভারতের বিরুদ্ধে একেবারে গোহারান হেরেছিল তারা। কিন্তু একদিনের সিরিজ শুরু হওয়ার পরই ঘুরে দাঁড়িয়েছিল তারা। অন্তত প্রথম ৩ ম্যাচে। তারপর ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের কথা অনুসারে তাদের 'জ্বালানি ফুরিয়ে গিয়েছিল'।

টি২০-তে কিন্তু অন্য ওয়েস্ট ইন্ডিজকে দেখা যাবে। ক্রিকেটের এই সংক্ষিপ্তম সংস্করণে ক্যারিবিয়ানরা বরাবরই খুব শক্তিশালী। তারাই একমাত্র দল যারা দুইবার আইসিসির টি২০ বিশ্বকাপ জিতেছে। একের পর এক বিগ হিটার বেড়িয়েছে তাদের দেশ থেকে - গেইল, ব্রাভো, পোলার্ডরা যে কোনও দেশের টি২০ লিগে অত্যন্ত আকর্ষণীয় খেলোয়াড়।

আসন্ন সিরিজে গেইলের মতো ছক্কা মারার ওস্তাদ বা নারাইনের মতো রহস্য স্পিনাররা না থাকলেও আছেন ব্রেথওয়েট, ব্রাভো, পোলার্ডরা। থাকছেন একদিনের সিরিজে শতরান করা মারকুটে ব্যাটসম্য়ান হেতমিয়ারও। মাইখেল বেঙ্গলির মতে অন্তত ৩টি কারণে কোহলি ব্রিগেডের পক্ষে টি২০-র ওয়েস্ট ইন্ডিজ দলকে হারানোটা কঠিন হতে পারে।

আইপিএল খেলার অভিজ্ঞতা

আইপিএল খেলার অভিজ্ঞতা

আইপিএল-এ শুধুমাত্র ভারতীয় তরুণরা নামি দামি বিদেশী খেলোয়াড়দের সঙ্গে খেলার অভিজ্ঞতায় সম্বৃদ্ধ হন তাই নয়, বিদেশি ব্যাটসম্যানরাও উপ-মহাদেশের পিচের সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার ভাল সুযোগ পান। কিয়েরন পোলার্ড (মুম্বই ইন্ডিয়ানস), কার্লোস ব্রেথওয়েট (সানরাইজার্স হায়দ্রাবাদ), আন্দ্রে রাসেল (কলকাতা নাইট রাইডার্স) -এর মতো ওয়েস্ট ইন্ডিজের বর্তমান টি২০ স্কোয়াডে কিন্তু আইপিএল-এ খেলা অনেকেই আছেন।

নিজেদের দিনে একা রোলার্ড, বা ব্রেথওয়েট বা রাশেল কিন্তু যুজবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদবদের উড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখেন।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের খারাপ রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের খারাপ রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজের টি২০ দলের নেতা ব্রেথওয়েট। তাদের বিরুদ্ধে কিন্তু ভারত শেষ চার সাক্ষাতের একটিতেও জিততে পারেনি। তিনটি ম্যাচে হারতে হয়েছে, অপরটি ছিল অমিমাংসিত। ২০১৬ সালে টি২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারতকে তাদের হাতেই পরাজিত হতে হয়েছিল।

বিরাট কোহলি এই ৪টি ম্যাচেই খেলেছিলেন। তবে ঘরের মাঠের সিরিজে তিনি বিশ্রাম পেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আন্তর্জাতিক টি২০ ম্যাচের সার্বিক রেকর্ডেও কিন্তু বেশ পিছিয়ে আছে ভারত। ওয়েস্টইন্ডিজ জিতেছে ৫ বার। আর ভারত জয় পেয়েছে মাত্র ২ বার।

শেষবার দুই দল মুখোমুখি হয়েছিল, ২০১৭ সালে কোহলি ব্রিগেড ১৯১ রানের লক্ষ্যমাত্রা দিয়েও জিততে পারেনি। এভিন লুইসের ১২৫* (৬২) বীধ্বংসী ইনিংসে ভারতের শক্তিশালী বোলিং আক্রমণ একেবারে উড়ে গিয়েছিল। ওয়েস্টইন্ডিজ জয় পেয়েছিল ৯ উইকেটে। এবার অবশ্য লুইস স্কোয়াডেই নেই।

টি-২০ ফর্ম্যাটের ম্যাচ উইনারে ঠাসা দল

টি-২০ ফর্ম্যাটের ম্যাচ উইনারে ঠাসা দল

ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক কার্লোস ব্রেথওয়েট শেষ ওভারে বেন স্টোকসকে ৪টি ছক্কা মেরে আইসিসি টি২0 বিশ্বকাপ জিতিয়েছিলেন। কলকাতা নাইট রাইডার্সে খেলা আন্দ্রে রাসেল টি২0 ফর্ম্যাটের সেরা অলরাউন্ডার। পোলার্ড আপাতত ফর্মে না থাকলেও যে কোনও অবস্থা থেকে ম্যাচ ঘোরানোর ক্ষমতা আছে তাঁর। এর সঙ্গে জুড়তে হবে নবাগত শিমরন হেতমিয়ারের বিগ হিটিংয়ের ক্ষমতা এবং ড্যারেন ব্রাভোর স্টেবিলিটি।

অপরদিকে কিন্তু ভারতীয় দলে এই সংস্করণে ম্য়াচ উইনার বলতে যা বোঝায় তার অভাব রয়েছে। আসন্ন সিরিজের দলে কোহলি ও ধোনি নেই। চোটের জন্য নেই হার্দিক পাণ্ডিয়াও। কাজেই একমাত্র রোহিত শর্মা আর কেএল রাহুলকে বলা যেতে পারে ভারতের ম্য়াচ উইনার। অবশ্য আকর্ষণীয় সংয়োজন হতে পারেন ঋষভ পন্থ।

English summary
India's positive and negative side in recently concluded ODI series against West Indies.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X